Bengal Weather Today: শীতের বিদায়, মহানগরের বাতাসে বসন্তের ছোঁয়া

Bengal Weather Today: ১৭ ফেব্রুয়ারি শনিবার পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। এছাড়াও ঘূর্ণাবর্ত রয়েছে অসমে। উত্তরবঙ্গে এখনও কিছুটা শীতের আমেজ রয়েছে। দার্জিলিং ছাড়া আর কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সোমবার থেকে ফের আবহাওয়া পরিবর্তন হবে উত্তরবঙ্গে।

Updated By: Feb 18, 2024, 09:04 AM IST
Bengal Weather Today: শীতের বিদায়, মহানগরের বাতাসে বসন্তের ছোঁয়া

অয়ন ঘোষাল: কার্যত শীতের বিদায়। এবার বসন্তের হাওয়া বাংলায়। কাল থেকে ক্রমশ চড়বে পারদ। আগামী ৪-৫ দিনে দু থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়বে। পশ্চিমের জেলায় এখনও কিছুটা শীতের আমেজ থাকবে। আগামী সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে এখনও কিছুটা শীতের আমেজ রয়েছে। দার্জিলিং ছাড়া আর কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

সিস্টেম

আজ ১৭ ফেব্রুয়ারি শনিবার পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। এছাড়াও ঘূর্ণাবর্ত রয়েছে অসমে। একটি অক্ষরেখা রয়েছে কর্ণাটক থেকে ছত্রিশগড় পর্যন্ত যেটি তেলেঙ্গানার উপর দিয়ে গিয়েছে।

দক্ষিণবঙ্গ

আপাতত শুষ্ক আবহাওয়া এবং বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। বুধবার ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে নদীয়া, মুর্শিদাবাদ ও বীরভূমে।

আরও পড়ুন: Bengal News LIVE Update: বিজেপির জাতীয় অধিবেশন, প্রথম রাজনৈতিক প্রস্তাবেই সন্দেশখালির উল্লেখ

সকাল-সন্ধ্যা হালকা শীতের আমেজ আর দিনের বেলায় উষ্ণতার ছোঁয়া থাকবে। শীতের আমেজ আরও কমবে। পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ থাকবে আরও কিছুদিন। আগামী সপ্তাহেই কার্যত শীতের বিদায় পর্ব শুরু বাংলায়।

সোমবার থেকে ফের ঊর্ধ্বমুখী হবে তাপমাত্রা। রাতের তাপমাত্রা কুড়ি ডিগ্রি সেলসিয়াস এবং দিনের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস এর উপরে থাকবে কলকাতাতেই।

উত্তরবঙ্গ

সোমবার থেকে ফের আবহাওয়া পরিবর্তন হবে উত্তরবঙ্গে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য এলাকায়। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

সকালে কুয়াশার সম্ভাবনা রয়েছে। ঘন কুয়াশার সতর্কবার্তা রয়েছে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতে। বাকি জেলাতে মূলত পরিষ্কার আকাশ থাকবে। 

কলকাতা

কাল থেকে ফের বাড়বে তাপমাত্রা। আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। শীতের বিদায় পর্ব শ্রু হয়েছে। মহানগরের বাতাসে বসন্তের ছোঁয়া।

আরও পড়ুন: Mamata Banerjee: অনুব্রত-হীন বীরভূমে মমতা, লোকসভা ভোটের আগে জেলা সংগঠনের রদবদল!

সামান্য বাড়লেও ২০ ডিগ্রির নিচে পারদ। মরশুমের শেষে শীতের আমেজ। সকালে হালকা কুয়াশা থাকলেও দিনভর পরিষ্কার আকাশ দেখা যাবে।

কলকাতায় তাপমাত্রা

সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৫ থেকে ৯৫ শতাংশ।

ভিন রাজ্যে

অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে আগামী সপ্তাহে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ২১ থেকে ২৪ ফেব্রুয়ারি উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির নতুন স্পেল দেখা যাবে।

উত্তর-পশ্চিম ও পশ্চিম ভারতে রাজ্যগুলিতে তাপমাত্রা ক্রমশ ঊর্ধ্বমুখী হবে। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। পশ্চিম ভারতের রাজ্যগুলিতে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে। আগামী দুদিন তাপমাত্রা নিম্নমুখী হলেও পূর্ব ভারতের রাজ্যগুলিতে দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়বে সোমবার থেকে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

.