Durga Puja 2023: দশমীর মিষ্টি নিয়ে মিষ্টি আবেগ এখনও বেঁচে! ওইটুকুই বাঙালিয়ানা...

Vijayadashami: পুরনো বাঙালি পরিবার আগে বাড়িতেই ভিয়েন বসিয়ে দিত। এখন আর অতটা আয়োজন সম্ভব হয় না। প্রিয়জন ও আত্মীয়স্বজনদের মিষ্টিমুখ করাতে অনেকেই এখন মিষ্টির বায়না দিয়ে রাখেন।

Updated By: Oct 25, 2023, 02:09 PM IST
Durga Puja 2023: দশমীর মিষ্টি নিয়ে মিষ্টি আবেগ এখনও বেঁচে! ওইটুকুই বাঙালিয়ানা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুর্গাপুজো শেষ, এবার বিজয়াদশমী উপলক্ষে মিষ্টিমুখের পালা। জলপাইগুড়িতে মিষ্টির দোকানগুলিতে উপচে পড়েছে ভিড়। বিজয়া দশমীতে নিজেদের যেমন মিষ্টিমুখের ব্যাপার থাকে, তেমনই থাকে অন্যদের মিষ্টিমুখ করানোর উপলক্ষ্যও। এ সময়টায় মিষ্টি বিনিময় নিয়ে সাধারণ মানুষের মধ্যে একটা মিষ্টি আবেগ কাজ করে। 

আরও পড়ুন: Durga Puja 2023: বাড়ির নাড়ু-নিমকি এখন অতীত, দশমীর মাঠ মাতাচ্ছে ৭৫ রকমের রেডিমেড মিষ্টি...

পুরনো বাঙালিরা যাঁদের পরিবার বেশ বড় তাঁরা বাড়িতেই ভিয়েন বসিয়ে দিতেন। এখন আর অতটা আয়োজন সম্ভব হয় না। প্রিয়জন ও আত্মীয়স্বজনদের মিষ্টিমুখ করাতে অনেকেই এখন মিষ্টির আগাম বায়না দিয়ে রাখেন। মিষ্টির দোকানগুলি ক্রেতার পছন্দমতো মিষ্টি বানিয়ে দিচ্ছে।

এই সব কারণে বিজয়া দশমীতে জলপাইগুড়িতেও বিভিন্ন  মিষ্টির দোকানে ক্রেতাদের ভিড় উপচে পড়েছে। এবার এখানে স্পেশাল সীতাভোগ, জিলিপি, মিহিদানা-সহ বিভিন্ন মিষ্টি বিকোচ্ছে দেদার। মিষ্টি বিক্রির বাহার দেখে খুশি দোকানদারেরাও। এক দোকানদার জানান, বিজয়া দশমী উপলক্ষে স্পেশাল কিছু মিষ্টি বানানো হচ্ছে। স্পেশাল মিষ্টির প্রচুর চাহিদা রয়েছে এবার।

আরও পড়ুন: Durga Puja 2023: টাকির ইছামতীতে বিসর্জন হল, তবে মিলল কি দুই বাংলার হৃদয়?

মিষ্টির প্যাকেট হাতে নিয়ে এক ক্রেতা জানান, বিজয়া দশমীতে বরাবরই আমরা নিজেরা যেমন মিষ্টিমুখ করি তেমনই প্রিয়জন ও গুরুজনদের মিষ্টিমুখ করিয়ে প্রণাম করে আশীর্বাদ নিতে যাই। সেই ট্রেন্ড চলছে। এই বাঙালিয়ানাটুকু রক্ষার একটা উপলক্ষ্য এই মিষ্টি। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.