আজ পয়লা বৈশাখ, এসো হে বৈশাখ, এসো এসো, এই সুরে সুর মেলাবার দিন

হ্যাপি নিউ ইয়ার নয়। আজ পয়লা বৈশাখ। এসো হে বৈশাখ...এসো এসো, এই সুরে সুর মেলাবার দিন। নতুন জামাকাপড়। কবজি ডুবিয়ে বাঙালি খানাপিনা। বৈশাখি আড্ডা। গান-নাচ-আবৃত্তি-মেলা। উত্‍সবের রঙিন কোলাজ। সব নিয়েই তো নববর্ষ। দেখা হলেই বলা, শুভ চোদ্দোশো চব্বিশ। সঙ্গে মিষ্টিমুখের পালা। বর্ষবরণ মহা সমারোহে। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রত্যেকে সামিল এই উত্‍সবের আনন্দে। বাঙালি ঐতিহ্য-রীতি-প্রথা সবের মিশেল। পয়লা বৈশাখ বলে কথা! পুরনোকে ছেড়ে, নতুনকে কাছে টেনে নেওয়ার দিন।

Updated By: Apr 15, 2017, 08:22 AM IST
 আজ পয়লা বৈশাখ, এসো হে বৈশাখ, এসো এসো, এই সুরে সুর মেলাবার দিন

ওয়েব ডেস্ক: হ্যাপি নিউ ইয়ার নয়। আজ পয়লা বৈশাখ। এসো হে বৈশাখ...এসো এসো, এই সুরে সুর মেলাবার দিন। নতুন জামাকাপড়। কবজি ডুবিয়ে বাঙালি খানাপিনা। বৈশাখি আড্ডা। গান-নাচ-আবৃত্তি-মেলা। উত্‍সবের রঙিন কোলাজ। সব নিয়েই তো নববর্ষ। দেখা হলেই বলা, শুভ চোদ্দোশো চব্বিশ। সঙ্গে মিষ্টিমুখের পালা। বর্ষবরণ মহা সমারোহে। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রত্যেকে সামিল এই উত্‍সবের আনন্দে। বাঙালি ঐতিহ্য-রীতি-প্রথা সবের মিশেল। পয়লা বৈশাখ বলে কথা! পুরনোকে ছেড়ে, নতুনকে কাছে টেনে নেওয়ার দিন।

আরও পড়ুন হাওড়ার ডুমুরজলায় মদ্যপের হাতে আক্রান্ত পুলিস

সম্প্রীতির দিন। ঐতিহ্য-সংস্কৃতি-বাঙালিয়ানায় গা ভাসানোর দিন। জানুয়ারি-ফেব্রুয়ারি-মার্চ নয়, বৈশাখ-জৈষ্ঠ-আষাঢ়-শ্রাবণ মাসের হিসেব কষার দিন। হাতে বাংলা ক্যালেন্ডার ঝুলিয়ে, বাড়ির পথে হাঁটা দেওয়া। উত্‍সব-উদ্দীপনার বাঁধভাঙা উচ্ছ্বাস। এই না নববর্ষ! 

আরও পড়ুন  বাংলা জুড়ে জেলায় জেলায় চড়কের আগুনে স্টান্ট

.