Coal Scam Case: 'আমি নির্দোষ হুজুর', চারদিনের হেফাজত শেষে সিবিআই আদালতে দাবি বিকাশ মিশ্রর

 কয়লাকাণ্ডে তার নামে ফলস কেস অর্থাৎ মিথ্যা মামলা দেওয়া হয়েছে। অনুপ মাঝির সঙ্গে কোনও আর্থিক লেনদেন প্রমান করতে পারেনি সিবিআই। ৩৫ সপ্তাহ ধরে তিনি সিবিআইয়ের কাছে হাজিরা দিচ্ছেন। সই করছেন আর চলে আসছেন। চার্জশিটে নাম জুড়ে দেওয়া হলেও কয়লাকাণ্ডের যোগের প্রমান নেই। 

Updated By: May 16, 2023, 02:42 PM IST
Coal Scam Case: 'আমি নির্দোষ হুজুর', চারদিনের হেফাজত শেষে সিবিআই আদালতে দাবি বিকাশ মিশ্রর
ফাইল ছবি

বাসুদেব চট্টোপাধ্যায়: কয়লা মাফিয়া অনুপ মাঝি ওরফে লালার সঙ্গে মুখোমুখি বসিয়ে জেরা করা হয়েছে বিকাশ মিশ্রকে (Bikash Mishra)। সূত্রের খবর, বিকাশকে জিজ্ঞাসা করে উঠে এসেছে বহু তথ্য। কিন্তু আসানসোল সিবিআই আদালত থেকে জামিন পাওয়ার পর বাইরে বেরিয়ে বিকাশের দাবি, লালার সঙ্গে মুখোমুখি জেরার কথা তার জানা নেই। গত চারদিনে সিবিআই তাঁকে কী কী জিজ্ঞাসা  করেছে ? বিকাশের উত্তর, তিনি আইনি পরামর্শে রয়েছেন। তাই এই সব প্রশ্নের উত্তর দিতে পারবেন না। যদিও নিজেকে নির্দোষ বলেই দাবি করেছেন বিকাশ।

আরও পড়ুন, Coal Smuggling: ‘প্রভাবশালী’ তত্ত্বে খারিজ জামিন, ১৪ দিনের জেল হেফাজত ইসিএল কর্তা ও সিআইএসএফ কর্মীর

তাঁর দাবি, কয়লাকাণ্ডে তার নামে ফলস কেস অর্থাৎ মিথ্যা মামলা দেওয়া হয়েছে। অনুপ মাঝির সঙ্গে কোনও আর্থিক লেনদেন প্রমান করতে পারেনি সিবিআই। ৩৫ সপ্তাহ ধরে তিনি সিবিআইয়ের কাছে হাজিরা দিচ্ছেন। সই করছেন আর চলে আসছেন। চার্জশিটে নাম জুড়ে দেওয়া হলেও কয়লাকাণ্ডের যোগের প্রমান নেই। চারদিন সিবিআই হেফাজতে থাকার পর বিকাশ মিশ্রকে আসানসোল সিবিআই আদালতে আনা হয়। সুপ্রিম কোর্টের নির্দেশই ছিল চারদিন মাত্র হেফাজতে পাওয়া যাবে। কারণ হাইকোর্টের নির্দেশে বিকাশ শর্তসাপেক্ষে জামিনে মুক্ত আছেন। তাই সেই রায় বহাল রেখে ফের জামিনে মুক্ত করে দেওয়া হল বিকাশ মিশ্রকে।

উল্লেখ্য, এদিন শুধু বিকাশ মিশ্র নয় ধৃত ইসিএল প্রাক্তন সিএমডি সুনীল কুমার ঝা ও সিআইএসএফ ইন্সপেক্টর আনন্দ কুমার সিংকে চারদিন হেফাজতে রাখার পর সিবিআই আদালতে হাজির করা হয়েছিল। সিবিআই কেস ডায়েরি জমা করার পর বিচারক রাজেশ চক্রবর্তী কাছে শুরুতেই এদিন জানতে চান, কয়লা কাণ্ডে সমস্ত অভিযুক্তদের সঙ্গে একটাই নাম বারবার উঠে আসছে বা যোগসূত্র পাওয়া যাচ্ছে প্রাইম একুইস্ট অনুপ মাজি ওরফে লালার। লালার স্ট্যাটাস কি ? কয়লাকাণ্ডে সিবিআই আইও উমেশ কুমার বিচারককে জানান, লালা এখনও সুপ্রিম কোর্টের সুরক্ষা কবজে আছেন। ১৮ জুলাই পর্যন্ত রয়েছে সুরক্ষা কবচ।

বিচারকের প্রশ্ন ছিল, তাঁকে কি জিজ্ঞাসাবাদ করা হয় ? নাকি এমনিই মুক্ত রয়েছেন ? সিবিআইয়ের দাবি, তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। গত ১৩ মে লালাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। বিচারকের প্রশ্ন একা একা জিজ্ঞাসাবাদ নাকি অন্য অভিযুক্তদের সঙ্গে বসিয়ে বা মুখোমুখি ? সিবিআইয়ের দাবি, অন্য অভিযুক্তদের সঙ্গে মুখোমুখি বসিয়ে ১৩ মে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। সূত্রের খবর, লালার সঙ্গে বিকাশ মিশ্রকে মুখোমুখি জেরা করা হয়েছে। অন্যদিকে, কয়লা কাণ্ডে ধৃত ইসিএল প্রাক্তন সিএমডি সুনীল কুমার ঝা ও সিআইএসএফ ইন্সপেক্টর আনন্দ কুমার সিংয়ের এদিন ১৪ দিনের জেল হেফাজত হয়। পরবর্তী শুনানি ২৯ মে।।

আরও পড়ুন, NBSTC: ভাড়া নগণ্য, একদিনেই আপ-ডাউন, শুরু হল খুব সস্তায় জলপাইগুড়ি-দার্জিলিং বাস পরিষেবা!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.