রাজ্যে ফের ব্ল্যাক ফাঙ্গাসের থাবা, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে মৃত্যু চিকিত্সাধীন ২ মহিলার

কলেজের ENT বিশেষজ্ঞ ডাঃ রাধেশ্যাম মাহতো বলেন ইনফেকশন ছড়িয়ে পড়তেই চিকিৎসায় সাড়া দিলেন না মিউকরমাইকোসিসে আক্রান্ত দুই মহিলা

Updated By: Jun 2, 2021, 03:24 PM IST
রাজ্যে ফের ব্ল্যাক ফাঙ্গাসের থাবা, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে মৃত্যু চিকিত্সাধীন ২ মহিলার

নিজস্ব প্রতিবেদন: বাঁকুড়া মেডিক্যালের পর এবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ। মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণে মৃত্যু হল চিকিত্সাধীন ২ মহিলার। মঙ্গলবার রাতে এই ২ জনের মৃত্যু হয়।

হাসপাতাল সূত্রে খবর, দুদিন ধরে তাদের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের ডাক্তারদের একটি বিশেষজ্ঞ টিম তৈরি করা হয়েছিল। তার পরেও বাঁচানো গেল না আক্রান্ত ওই ২ মহিলাকে।

আরও পড়ুন-আজ হচ্ছে না মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের পরীক্ষাসূচি ঘোষণা, বাতিল সাংবাদিক সম্মেলন

গত ২৩শে মে ব্ল্যাক ফাঙ্গাসের(Black Fungus) উপসর্গ নিয়ে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি হন শিলিগুড়ি প্রধান নগরের বাসিন্দা গায়েত্রী পাসোয়ান (৫০)। সেদিনই তার মিউকরমাইকোসিস রিপোর্ট পজেটিভ হওয়ায় অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিয়ে তৈরী হয় ৫ জন চিকিত্সকের একটি বিশেষ টিম। পরদিনই অস্ত্রোপচার হয় ওই মহিলার। তারপর তার অবস্থা স্থিতিশীল ছিল। এনিয়ে ডাঃ সন্দীপ সেনগুপ্ত বলেন, দুদিন ধরে ওই মহিলার অবস্থার অবনতি হয়। বিশেষ টিমের তত্বাবধানে চলছিল তার চিকিৎসা। শেষ রক্ষা করা গেল না। গতকাল রাতেই তার মৃত্যু হয় । 

অন্যদিকে, করোনায় আক্রান্ত হয়ে দিনকয়েক আগে জলপাইগুড়ি জেলার গজলডোবা থেকে অঞ্জলী ব্যাপারী (৪০) নামে  এক মহিলা উত্তরবঙ্গ মেডিকেল কলেজে(North Bengal Medical College) ভর্তি হয়েছিল। তার বুকে সংক্রমণের পাশাপাশি মিউকরমাইকোসিসের উপসর্গ ছিল।  কিন্তু ইনফেকশন বেশি থাকায় তার চিকিৎসা করতে বেশ বেগ পেতে হচ্ছিল চিকিৎসকদের । যার ফলেই তাঁর মৃত্যু হয়।

আরও পড়ুন-মেডিকেল কলেজ থেকে 'গায়েব' করোনার জীবনদায়ী ওষুধ! কাঠগড়ায় তরুণী চিকিৎসক

এব্যাপারে উত্তরবঙ্গ মেডিকেল কলেজের ENT বিশেষজ্ঞ ডাঃ রাধেশ্যাম মাহতো বলেন ইনফেকশন ছড়িয়ে পড়তেই চিকিৎসায় সাড়া দিলেন না মিউকরমাইকোসিসে আক্রান্ত দুই মহিলা। আমাদের দিক থেকে বহু চেষ্টা করেও পারলাম না অনাদের বাঁচাতে।

.