বিদ্যাসাগর ও বিবেকানন্দের ছবিতে কালি, ব্যাপক চাঞ্চল্য পূর্ব বর্ধমানের গ্রামে

কাদড়ার এক প্রাথমিক স্কুলের দেওয়ালে আকাঁ মনীষীদের ছবিতে কালি!

Updated By: Dec 18, 2020, 08:00 PM IST
বিদ্যাসাগর ও বিবেকানন্দের ছবিতে কালি, ব্যাপক চাঞ্চল্য পূর্ব বর্ধমানের গ্রামে

নিজস্ব প্রতিবেদন: উঁচু পাঁচিল দিয়ে ঘেরা স্কুলটি। কাদড়া গ্রামের অতুলকৃষ্ণ নিম্ন বুনিয়াদি বিদ্যালয়ের সেই পাঁচিলে নানা মনীষীর ছবি আঁকা। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, স্বামী বিবেকানন্দ, সুকান্ত ভট্টাচার্য-সহ বিভিন্ন মনীষীর মুখ। শুক্রবার দেখা গেল, এর মধ্যে বিদ্যাসাগর ও বিবেকানন্দের ছবিতে কেউ বা কারা কালো কালি লাগিয়ে দিয়েছে! দোষীদের চিহ্নিত করে উপযুক্ত শাস্তির দাবি জানান ভারপ্রাপ্ত শিক্ষিকা। 

কোভিডের জন্য মার্চ মাস থেকে টানা বন্ধ স্কুল। বিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত শিক্ষিকা চুয়া চন্দ্র জানান, করোনা পরিস্থিতিতে মিড ডে মিলের সামগ্রী বণ্টন ও বিদ্যালয় সংক্রান্ত কিছু কাজ ছাড়া বিদ্যালয় বন্ধই থাকছে। তবে আজ বৃহস্পতিবার থেকে আগামী ২৩ ডিসেম্বর পর্যন্ত ছাত্রভর্তির কাজ চলবে। সেই সূত্রেই আজ স্কুলে আসা। বিদ্যালয় কর্তৃপক্ষ স্কুলে এসে দেখেন, দেওয়ালে আঁকা মনীষীদের ছবিতে কালি! বিষয়টি দ্রুত ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়। দোষীদের চিহ্নিত করে উপযুক্ত শাস্তির দাবিও জানান ভারপ্রাপ্ত শিক্ষিকা। 

বর্ধমান উত্তরের বিধায়ক নিশীথ মালিক বলেন, 'তৃণমূল সরকার আসার পর থেকে মনীষীদের যোগ্য সম্মান দেওয়া হচ্ছে।' তিনি মনীষীদের আঁকা ছবিতে কালি লাগিয়ে যাঁরা সুস্থ সংস্কৃতি নষ্ট করতে চাইছেন তাঁদের শাস্তির দাবি  জানান। কাদড়া গ্রামের বাসিন্দা পেশায় প্রাথমিক শিক্ষক অমরেন্দ্র হাটি জানান, মনীষীদের ছবিতে কালি লাগিয়ে মনীষীদের প্রতি অবমাননা করেছেন যাঁরা তাঁদের প্রতি নিন্দা জানানোর ভাষা নেই। অবিলম্বে দোষীদের চিহ্নিত করা হোক। জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান অচিন্ত্য চক্রবর্তী বলেন, এসব মানা যায় না।

also read: দলের বোঝা, ভাল হচ্ছে নিজেরা ছেড়ে দিচ্ছে, জয় নিশ্চিত, কোর কমিটির বৈঠকে Mamata