Bouma Sasthi 2024: তিন পুত্রবধূকে নিয়ে সাড়ম্বরে বউমা ষষ্ঠী উলুবেড়িয়ার আদকপরিবারে...

Bouma Sasthi 2024: পুত্রসন্তানের মঙ্গলকামনায় জামাই ষষ্ঠী পালন করার রীতি চলে আসছে। কিন্তু, কোথাও যেন মেয়েরা ব্রাত্য হয়েই থেকে যায়। এই কারণেই গত বছর থেকে বউমা ষষ্ঠীর আয়োজন করেছে আদক পরিবার।

Updated By: Jun 12, 2024, 07:13 PM IST
Bouma Sasthi 2024: তিন পুত্রবধূকে নিয়ে সাড়ম্বরে বউমা ষষ্ঠী উলুবেড়িয়ার আদকপরিবারে...

শুভাশিস মণ্ডল: জামাইষষ্ঠীর দিনেই বউমা ষষ্ঠী পালন করলেন হাওড়ার উলুবেড়িয়া কুলগাছিয়ার আদক পরিবারের শাশুড়ি। প্রতি বছর জ্যৈষ্ঠ মাসের শুক্ল পক্ষের ষষ্ঠী তিথিতে পালন করা হয় জামাই ষষ্ঠী। বিবাহিত মেয়ে ও জামাইদের বাড়িতে আমন্ত্রণ করে ওই বিশেষ দিনে তাঁদের খাওয়ানো ও তাঁদের হাতে উপহার তুলে দেওয়ার রীতি রয়েছে। তবে জামাইদের মঙ্গল কামনা করে জামাই ষষ্ঠীর এই প্রাচীন রীতি পালনের পাশাপাশি  বিভিন্ন জায়গায় চালু হয়েছে বউমা ষষ্ঠীও। 

আরও পড়ুন: Aadhaar-Ration Card Linking Date: তারিখ কিন্তু শেষ হয়ে আসছে! জেনে নিন, আধার-রেশন কার্ড লিংকের লাস্ট ডেট...

বউমা ষষ্ঠী? সেটা কেমন?

না, এখন আর বউমা ষষ্ঠী তত অপরিচিত ব্যাপার নয়। তবে, এমনও নয় যে, তা ঘরে-ঘরে পালন করা হয়। এক্ষেত্রে বাড়ির বউমাদের মঙ্গল কামনা করে বউমা ষষ্ঠী পালন করেন শাশুড়িমা। জামাই ষষ্ঠীর দিনেই পালন করা হল এই বিশেষ বউমা ষষ্ঠী। এভাবেই বাড়ির বৌমাদের নিয়ে ষষ্ঠীর আয়োজন করলেন আদক পরিবারের শাশুড়ি।

প্রসঙ্গত, পুত্রসন্তানের মঙ্গলকামনায় জামাই ষষ্ঠী পালন করার রীতি চলে আসছে। কিন্তু, কোথাও যেন মেয়েরা ব্রাত্য হয়েই থেকে যায়। এই কারণেই গত বছর থেকে বউমা ষষ্ঠীর আয়োজন করেছেন আদক পরিবারের শাশুড়ি। এই বউমা ষষ্ঠীর আয়োজন করেছেন শাশুড়ি চম্পা আদক। জামাইষষ্ঠীর মতো সমস্ত লোকাচার মেনে বরণপর্ব সেরে, বউমাদের হাতে শাড়ি ও কিছু হাতখরচও দেওয়া। এদিন এই পরিবারের তিন বউমাদের জন্য ছিল আম, লিচু,দই-সহ বিভিন্ন রকম ফল, ছিল লুচি-ঘুগনি, পাঁচরকম মিষ্টি। তাঁদের প্রাণভরে আশীর্বাদও করলেন শাশুড়ি। 

আরও পড়ুন: Budh Gochar: মাত্র ৭২ ঘণ্টা পরেই শুরু শুভ সময়! বুধের গোচরে সাফল্যের চূড়ায় উঠবেন এই রাশির জাতক-জাতিকারা...

এই বউমা ষষ্ঠী প্রসঙ্গে শাশুড়ি চম্পা আদক জানান,বাড়ির ছেলেরা কর্মসূত্রে বিদেশে থাকার জন্য,বাড়ির বউমাদের আর বাপের বাড়ি যাওয়া হয়ে ওঠে না। সে কারণেই এই অনুষ্ঠানের আয়োজন। তিনি আরও বলেন, তাঁর স্বামী অক্রূর আদক এই বিষয়ে যথেষ্টই সহযোগিতা করেন, তাই দ্বিতীয় বর্ষের এই আয়োজন। যতদিন বেঁচে থাকবেন ততদিন বউমা ষষ্ঠী পালন করে যাবেন। আর শাশুড়ির এই অভিনব বউমা ষষ্ঠী পালনে খুশি মন্দিরা, ববিতা ও প্রতিমা আদক।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.