Burdwan Station, Train Cancel: পুরনো ব্রিজ ভাঙতে পাওয়ার ব্লক বর্ধমান স্টেশনে, বন্ধ ট্রেন; ভোগান্তি নিত্যযাত্রীদের

বর্ধমান রেল জংশনের উপরে পুরনো ওভারব্রিজটি ভেঙে ফেলার কাজ চলায় গত রবিবার গোটা দিন লোকাল ট্রেন চলাচল বন্ধ ছিল। বাতিল করা হয় দূরপাল্লার বেশ কিছু মেল ও এক্সপ্রেস ট্রেন। ফলে সমস্যায় পড়েন সাধারণ রেলযাত্রীরা। ব্রীজ ভাঙার কাজ জানুয়ারির শেষ সপ্তাহ থেকে শুরু হওয়ায় প্রতিদিন বর্ধমান থেকে রেল চলাচলের কাজে বিরাট ব্যাঘাত ঘটছে।

Updated By: Feb 9, 2023, 12:37 PM IST
Burdwan Station, Train Cancel: পুরনো ব্রিজ ভাঙতে পাওয়ার ব্লক বর্ধমান স্টেশনে, বন্ধ ট্রেন; ভোগান্তি নিত্যযাত্রীদের
নিজস্ব চিত্র

অরূপ লাহা: ভোরের আলো ফোটার আগেই বর্ধমান স্টেশনের পাশে পুরনো ব্রীজের কাঠামো তুলে দেওয়া হয়েছে। স্টেশনের ১ ও ২ নম্বর প্লাটফর্মের উপরে থাকা বিম সরিয়ে পরিস্কার করার কাজ চলছে জোরকদমে। পাশাপাশি ওভারহেডের তার সংযোগ করা হচ্ছে।

বৃহস্পতিবার মধ্যরাত থেকে ফের পাওয়ার ব্লক নেওয়া হয়েছে বর্ধমান স্টেশনে। ফলে আর একবার যাত্রীরা দুর্ভোগের কবলে পড়েছেন সকাল থেকে। গত ৫ ফেব্রুয়ারী গোটা দিন বর্ধমান স্টেশনে পাওয়ার ব্লক নেওয়া হয়। দিনভর ট্রেন চলাচল কার্যত বন্ধ ছিল। শুধুমাত্র কয়েকটি হাতেগোনা মেল ও এক্সপ্রেস ট্রেন ওই দিন চলাচল করে বর্ধমান স্টেশন দিয়ে। বর্ধমান হাওড়া মেন ও কর্ড শাখায় লোকাল ট্রেন চলাচল বন্ধ ছিল। বন্ধ ছিল বর্ধমান ব্যাণ্ডেল, বর্ধমান, রামপুরহাট ও আসানসোল রেলপথে লোকাল ট্রেন পরিষেবা। শক্তিগড় ও মশাগ্রাম স্টেশন থেকে ওই দিন বেশ কয়েকটি লোকাল ট্রেন চলাচল করে। তাতে যাত্রী দুর্ভোগ কমেনি।

বৃহস্পতিবার রাত ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ব্লক নেওয়া হয়েছে। আগেই ৩ নম্বর প্লাটফর্ম থেকে ৮ নম্বর প্লাটফর্ম পর্যন্ত পুরনো ব্রীজের কাঠামো সরিয়ে ফেলা হয়েছে। এখন শুধু বাকী ছিল ১ ও ২ নম্বর প্লাটফর্মের উপর থেকে ব্রীজের কাঠামো সরানো।

আরও পড়ুন: Bengal Weather Update: কুড়ি ডিগ্রির উপরে কলকাতার পারদ, সপ্তাহান্তে শেষ শীতের আমেজ

উল্লেখ্য বর্ধমান রেল জংশনের উপরে পুরনো ওভারব্রিজটি ভেঙে ফেলার কাজ চলায় গত রবিবার গোটা দিন লোকাল ট্রেন চলাচল বন্ধ ছিল। বাতিল করা হয় দূরপাল্লার বেশ কিছু মেল ও এক্সপ্রেস ট্রেন। ফলে সমস্যায় পড়েন সাধারণ রেলযাত্রীরা। ব্রীজ ভাঙার কাজ জানুয়ারির শেষ সপ্তাহ থেকে শুরু হওয়ায় প্রতিদিন বর্ধমান থেকে রেল চলাচলের কাজে বিরাট ব্যাঘাত ঘটছে। ১৯৩০ সালে তৈরি এই পুরনো ব্রিজকে অনেক আগেই ভারি যান চলাচলের অনুপযুক্ত ঘোষণা করা হয়েছিল। ব্রীজ ভাঙার কাজ চলায় বেশ কয়েকদিন ধরে বর্ধমান হাওড়া মেন লাইন, কর্ড লাইন এবং কাটোয়া লাইনের বেশ কয়েকটি ট্রেন বাতিল করা হয়েছে।

আরও পড়ুন: Train Cancel: বৃহস্পতিবার বিকেল পর্যন্ত হাওড়ার এই লাইনে লোকাল-এক্সপ্রেস সব ট্রেন বন্ধ!

বাতিল আছে বর্ধমান, রামপুরহাট ও আসানসোল শাখায় বেশ কয়েকটি লোকাল ট্রেন। কয়েকটি ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে। এর ফলে যাত্রীদের বিরাট অসুবিধার মধ্য পড়তে হচ্ছ নিত্যদিন। ৯ ফেব্রুয়ারী বর্ধমান স্টেশন থেকে হাওড়া মেন ও কর্ড শাখায় এবং ব্যাণ্ডেল শাখায় ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে রাত ১২টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত। স্বাভাবিক ভাবেই দুর্ভোগে পড়বেন রেলযাত্রীরা।

রবিবার বর্ধমান স্টেশনের ৩ নম্বর প্লাটফর্ম থেকে ৬ নম্বর প্লাটফর্ম পর্যন্ত পুরনো ব্রীজের কাঠামো তুলে ফেলা হয়েছে। আগেই ৭ থেকে ৮ নম্বর প্লাটফর্মের উপর থেকে ব্রীজের কাঠামো সরিয়ে ফেলা হয়।তবে বৃহস্পতিবার বর্ধমান আসানসোল ও রামপুরহাট রেল শাখায় পরিষেবা পুরোপুরি বন্ধ হয়নি। কয়েকটি লোকাল ও এক্সপ্রেস ট্রেন চলাচল করছে।

ব্রিজের কাজের জন্য মেগা পাওয়ার ব্লক করা হয়েছে। যেই কারনে হাওড়া বর্ধমান শাখায় ব্যাহত হবে ট্রেন পরিষেবা। বুধবার সাংবাদিক সম্মেলন করে পূর্ব রেলের হাওড়া ডিভিশনের ডিআরএম মনীশ জৈন জানিয়েছিলেন মেগা পাওয়ার ব্লক করা হবে বর্ধমানে। বিশেষ করে কর্ড লাইনে। এরজন্য অনেক ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৪১টি দূরপাল্লার মেল এক্সপ্রেস, ১৭ জোড়া মেইন লাইনের লোকাল ও কর্ড লাইনে ১৪ জোড়া লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। যাত্রীদের এর জন্য আগে থেকে অবগত করতে এই শাখার সব স্টেশনে এনাউন্সমেন্ট করা হচ্ছে। ডিআরএম জানান বন্দে ভারত কিংবা রাজধানীর এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেন বাতিল করা হবে না। এছাড়া বর্ধমানের আগে কর্ড লাইনে মশগ্রাম ও মেইন লাইনে শক্তিগড় থেকে ১৪ জোড়া করে স্পেশ্যাল লোকাল ট্রেন চালানো হবে। ১৯০১ সালে বর্ধমান স্টেশনের কাছে রেলওয়ে ওভার ব্রীজ তৈরি করা হয়েছিল। যাত্রী পরিষেবার কথা মাথায় পুরনো ব্রীজ ভেঙে নতুন ব্রীজ তৈরির সিদ্ধান্ত নেয় পূর্ব রেল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.