Civic Volunteer: সরকারি প্রাথমিক স্কুলে পড়াবেন সিভিক ভলান্টিয়াররা...

রাজ্যে এখন সিভিক ভলান্টিয়ারের সংখ্যা কয়েক হাজার। কলকাতা তো বটেই, জেলা ও মফঃস্বলেও ট্রাফিক নিয়ন্ত্রণ ও আইনশৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তাঁরা। এবার শিক্ষকের ভূমিকায় দেখা যাবে তাঁদের।

Updated By: Mar 15, 2023, 11:59 PM IST
Civic Volunteer: সরকারি প্রাথমিক স্কুলে পড়াবেন সিভিক ভলান্টিয়াররা...

মৃত্যুঞ্জয় দাস ও মৌমিতা চক্রবর্তী: সিভিক ভলান্টিয়াররাই এবার শিক্ষক! সরকারি প্রাথমিক স্কুলে ক্লাস নেবেন অংক ও ইংরেজির! 'সরকারি স্কুল সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়ার পরিকল্পনা',  টুইটে বাঁকুড়া পুলিসের উদ্যোগকে কটাক্ষ করলেন শুভেন্দু অধিকারী।

নিয়োগে দুর্নীতির অভিযোগে শিক্ষকদের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বাদ যাননি এসএসসি-র গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মীরাও। পরিস্থিতি এমনই যে, সরকারি শিক্ষা ব্যবস্থার প্রতি আগ্রহ হারাচ্ছে পড়ুয়ারা। সমীক্ষায় দেখা গিয়েছে, শুধুমাত্র বাঁকুড়া জেলাতেই এমন প্রায় আটশোটি সরকারি প্রাথমিক স্কুল রয়েছে, যে স্কুলগুলিতে ছাত্রছাত্রীর সংখ্যা ৩০-র নীচে!

আরও পড়ুন:  Bankura School: স্কুলেও 'কাটমানি'! টাকা না পেয়ে পড়ুয়াকে নীচের ক্লাস পাঠালেন প্রধান শিক্ষিকা....

তাহলে? প্রাথমিকে সিভিক ভলান্টিয়ারদের পড়ুয়াদের শিক্ষাদানের উদ্যোগ নিয়েছে বাঁকুড়া জেলা পুলিস। জেলার মাওবাদী প্রভাবিত পাঁচটি থানা এলাকার প্রতিটি অঞ্চলে একটি করে প্রাথমিক স্কুল এবং জেলার অন্যান্য থানা গুলির প্রতিটিতে একটি করে প্রাথমিক স্কুলকে চিহ্নিত করা হচ্ছে। ওইস স্কুলে নির্দিষ্ট সময়ের পর পড়ুয়াদের অংক ও ইংরেজির ক্লাস নেবেন সংশ্লিষ্ট থানার 'শিক্ষিত' সিভিল ভলান্টিয়াররা। প্রকল্পের নাম 'অঙ্কুর'।

 

রাজ্যে এখন সিভিক ভলান্টিয়ারের সংখ্যা কয়েক হাজার। কলকাতা তো বটেই, জেলা ও মফঃস্বলেও ট্রাফিক নিয়ন্ত্রণ ও আইনশৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তাঁরা। কিন্তু বেতন খুবই কম! কেন? একুশের বিধানসভা ভোটের আগে সরব হয়েছিলেন শুভেন্দু অধিকারী। তিনি বলেছিলেন, বেতন কম হওয়ার সিভিক ভলান্টিয়ারদের বিয়ের জন্য পাত্রী পেতে সমস্যা হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.