২০৭০-এর মধ্যে বিলুপ্ত হতে পারে সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগার

স্থলভাগের ৫ লাখ প্রজাতির বিলুপ্ত হওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে সেই প্রতিবেদনে। 

Updated By: May 9, 2019, 06:17 PM IST
২০৭০-এর মধ্যে বিলুপ্ত হতে পারে সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগার

নিজস্ব প্রতিবেদন : আর মাত্র ৫০ বছর। ২০৭০ এর মধ্যে সম্পূর্ণ বিলুপ্ত হতে পারে সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগার। রাষ্ট্রসংঘের এক প্রতিবেদনে এমনই আশঙ্কার কথা বলা হয়েছে। স্থলভাগের ৫ লাখ প্রজাতির বিলুপ্ত হওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে সেই প্রতিবেদনে। যার মধ্যে সুন্দরবনের বাঘও রয়েছে। নিউ ইয়র্ক টাইমস তাদের এক প্রতিবেদনে রাষ্ট্রসংঘের সেই প্রতিবেদনের কথা তুলে ধরা হয়েছে। সেখানে লেখা হয়েছে, ২০৭০ সালের মধ্যে সুন্দরবনের বাঘ সম্পূর্ণ বিলুপ্ত হয়ে যেতে পারে। কারণ হিসাবে তুলে ধরা হয়েছে, জলবায়ুর ব্যাপক পরিবর্তন।

আরও পড়ুন-  খাদ্য যখন খাদক! জ্যান্ত অক্টোপাস খেতে গিয়ে এ কী হাল হল তরুণীর!

গোটা বিশ্বের জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়ছে বঙ্গোপসাগরে। এমনকী সুন্দরবনেও। বাংলাদেশ ও ভারতের চার হাজার বর্গমাইল এলাকা নিয়ে সুন্দরবন। বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ অরন্য। এই অঞ্চলের ৭০ শতাংশ ভূমি সমুদ্রের উপরিভাগের মাত্র কয়েক ফুট ওপরে। জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতাবৃদ্ধি হচ্ছে। যার জেরে কমে আসছে রয়্যাল বেঙ্গলের প্রজননক্ষেত্র। একইসঙ্গে আবহাওয়ায় ব্যাপক পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে পারছে না বাংলার বাঘ। তার ফলে কমছে প্রজনন ক্ষমতাও। এমনিতেই বিলুপ্তপ্রায় প্রজাতির আওতায় অনেকদিন আগেই পড়েছে রয়্যাল বেঙ্গল টাইগার। কিন্তু এবার পরিস্থিতি আরও জটিল। 

আরও পড়ুন-  ফণির তাণ্ডবে অন্ধকারে ডুবে ওড়িশা, ছবিতে দেখাল নাসা

২০১০ সালে ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচার একটি গবেষণা পরিচালনা করেছিল। সেই গবেষণায় দেখা গিয়েছিল, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১১ ইঞ্চির মতো বৃদ্ধি পেলেই কয়েক দশকের মধ্যে সুন্দরবনে বাঘের সংখ্যা কমে আসতে পারে ৯৬ শতাংশ। এবার গবেষণায় দেখা গিয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বের বিপন্নপ্রায় স্তন্যপায়ী প্রাণীকূলের প্রায় অর্ধেক ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। যার মধ্যে বাঘের উল্লেখও রয়েছে। এমনিতেই, চোরাশিকার, বনভূমি ধংসের কারণে বাঘের অস্তিত্ব বিপন্ন হয়েছে গত কয়েক বছরে। তার উপর এবার নতুন সমস্যা। মোকাবিলা করবে কে!

.