Bengal Cabinet Reshuffle: মন্ত্রিসভায় বড়সড় রদবদলের সম্ভাবনা, মন্ত্রী হতে পারেন মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা

বিকেলে রাজভবনে শপথ নেবেন মন্ত্রিসভার নয়া সদস্যরা।

Updated By: Aug 3, 2022, 12:02 AM IST
 Bengal Cabinet Reshuffle: মন্ত্রিসভায় বড়সড় রদবদলের সম্ভাবনা, মন্ত্রী হতে পারেন মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা

সুতপা সেন: দীর্ঘদিন ধরে মুখ্য়মন্ত্রীর কৃষি উপদেষ্টা হিসেবে কাজ করছেন। এবার কি মন্ত্রী হবেন? কৃষি দফতরেরই দায়িত্ব পেতে পারেন প্রদীপ মজুমদার। আর এখন যিনি কৃষিমন্ত্রী, সেই শোভনদেব চট্টোপাধ্যায়কে সরিয়ে দেওয়া হতে পারে অন্য় দফতরে। রাজ্য মন্ত্রিসভায়  রদবদলের আগে আরও বেশ কয়েকটি নাম নিয়ে জল্পনা চলছে। সূ্ত্রের খবর তেমনই।

সুব্রত মুখোপাধ্যায় ও সাধন পাণ্ডে প্রয়াত। গ্রেফতারির পর মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে পার্থ চট্টোপাধ্যায়কেও। মঙ্গলবার মু্খ্যমন্ত্রী বলেন, 'মন্ত্রিসভা ভেঙে নতুনভাবে গড়া হবে এমন কোনও পরিকল্পনা আমাদের নেই। তবে একটা রদবদল করতে হবে। সুব্রত মুখোপাধ্য়ায়, সাধন পাণ্ডে মারা গিয়েছেন। পার্থ চ্য়াটার্জি জেলে রয়েছেন। এদের কাজগুলো কে করবে? কাউকে না কাউকে তো করবে হবে? বেশ কয়েকটি মন্ত্রী পদ ফাঁকা পড়ে রয়েছে'।

আরও পড়ুন: Kunal Ghosh, Partha Chattejee: ইএসআই জোকায় পার্থকে জুতো! নিন্দায় সরব তৃণমূল মুখপাত্র কুণাল

আগামিকাল, বুধবার রাজ্য মন্ত্রিসভার বদল। বিকেল চারটের সময়ে রাজভবনে শপথ নেবেন নতুন মন্ত্রীরা। রাজ্য় মন্ত্রিসভায় নতুন মুখ কারা? বাবুল সুপ্রিয়, পার্থ ভৌমিক ও উদয়ন গুহের নাম নিয়ে জোর জল্পনা চলছে। মন্ত্রী হতে পারেন তাপস রায়, স্নেহাশিস চক্রবর্তীও। সৌমেন মহাপাত্র যে আর সেচ দফতরের দায়িত্বে থাকছেন না, তা একপ্রকার নিশ্চিতই বলা যায়। তাঁর জায়গায় সেচ দফতরের দায়িত্ব দেওয়া হতে পারে বিপ্লব রায়চৌধুরীকে। 

এদিকে খাদ্য়মন্ত্রী রথীন ঘোষ ও আইনমন্ত্রী মলয় ঘটককেও মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছিল। কিন্তু তাঁদের কাছে এখনও পর্যন্ত ফোন যায়নি বল খবর। তবে, মেয়ে নিয়োগ নিয়ে দুর্নীতির কারণে মন্ত্রিসভার থেকে অপসারিত হতে পারেন পরেশ অধিকারী। শিক্ষা দফতরের প্রতিমন্ত্রী তিনি। 

আরও পড়ুন: Jharkhand MLA arrest Case: কলকাতায় ফের উদ্ধার লাখ লাখ টাকা, লালবাজারে ব্যবসায়ীর অফিস ঘিরে রহস্য!

এর আগে, গত বছরের নভেম্বরে যখন রাজ্যের তৎকালীন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় প্রয়াত হন, তখন রদবদল ঘটেছিল মন্ত্রিসভায়। পঞ্চায়েত দফতরের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয় পুলক রায়কে। ওই দফতরেরই প্রতিমন্ত্রী হন বেচারাম মান্না। রাজ্যের আর মন্ত্রী সাধন পাণ্ডে-ও তখন গুরুতর অসুস্থ। ক্রেতা সুরক্ষা দফতরের দায়িত্ব আনা হয় মানস ভুঁইঞাকে। দীর্ঘ রোগভোগের পর চলতি বছরের ফ্রেরুয়ারি মাসে প্রয়াত হন সাধন পাণ্ডে। 

স্রেফ মন্ত্রিসভায় নয়, পঞ্চায়েত ভোটের আগে রদবদল ঘটেছে তৃণমূলের অন্দরেও। দলের সভাপতিকে বদল করা হয়েছে একাধিক জেলায়। যেমন, কোচবিহারে জেলা সম্পাদক হয়েছেন অভিজিত্ দে ভৌমিক। উত্তর দিনাজপুরে সত্যজিত্ বর্মন, দক্ষিণ দিনাজপুরে মৃণাল সরকার। শুধু তাই নয়, রাজ্যে ৭টি নতুন জেলা তৈরির কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। আলাদা নতুন জেলা হচ্ছে সুন্দরবন, বসিরহাট, বিষ্ণুপুর, ইছামতী, রানাঘাট, বহরমপুর ও কান্দি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.