অনুমতি ছাড়া কলেজে অতিথি অধ্যাপক নিয়োগ নয়, জারি নয়া নির্দেশিকা

উচ্চশিক্ষা দফতরের নজর এড়িয়ে কোনও নিয়োগ করা যাবে না। শুক্রবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Updated By: Jul 13, 2019, 05:55 PM IST
অনুমতি ছাড়া কলেজে অতিথি অধ্যাপক নিয়োগ নয়, জারি নয়া নির্দেশিকা

নিজস্ব প্রতিবেদন: শিক্ষা দফতরের অনুমোদন ছাড়া কোনও কলেজে অতিথি অধ্যাপক নিয়োগ নয়। আজই এই নির্দেশিকা জারি করল রাজ্য সরকার। উচ্চশিক্ষা দফতরের নজর এড়িয়ে কোনও নিয়োগ করা যাবে না বলেই শুক্রবার সাংবাদিক বৈঠকে সাফ জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

আরও পড়ুন: মুর্শিদাবাদে তৃণমূলের অঞ্চল সভাপতি খুনে গ্রেফতার ৩

এদিন বৈঠকে শিক্ষামন্ত্রী বলেন, "শিক্ষা দফতরকে না জানিয়েই এককভাবে অতিথি অধ্যাপক নিয়োগ করে কলেজের পরিচালন সমিতি। পার্ট টাইম শিক্ষক, গেস্ট লেকচারার-সহ বহু অপ্রয়োজনীয় পদে নিয়োগ হয়েছে এর আগে। যার জেরে অসন্তোষ প্রকাশ করেছে পূর্ণ সময়ের অধ্যাপকরা। তবে এবার বদল হবে সেই নিয়ম। কোন কলেজে কত শিক্ষক প্রয়োজন, সরকারের আর্থিক অবস্থার দিকে নজর রেখে তা ঠিক করবে শিক্ষা দফতর।"

অন্যদিকে আশ্বাস দিয়ে পার্থ চট্টোপাধ্যায় এও জানিয়েছেন, বর্তমানে যাঁরা অতিথি অধ্যাপক হিসেবে কাজ করছেন, ইউজিসি-র নিয়ম অনুযায়ী যে-সব অতিথি অধ্যাপকের যোগ্যতা আছে, কলেজ সার্ভিস পরীক্ষায় তাঁদের বিশেষ সুবিধা দিয়ে স্থায়ীকরণের কথা ভাবা হচ্ছে। পাশাপাশি যাঁদের যোগ্যতা নেই তাঁদের বিষয়টিও ভাবনা-চিন্তা করে দেখবে শিক্ষা দফতর।

উল্লেখ্য, পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন অতিথি অধ্যাপকদের পাশাপাশি, শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে), মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে)-এর শিক্ষকেরাও এ দিন তাঁর সঙ্গে দেখা করে কথা বলেছেন। এরপর এসএসকে, এমএসকে-কে একত্রিত করে আগামী ২০ জুলাই নেতাজিইন্দোরে একটি সভা করার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী। বৈঠক করা হবে অতিথি শিক্ষকদের সঙ্গেও।