কড়া নিরাপত্তায় আজ নির্বাচন কোচবিহার ও আলিপুরদুয়ারে

লোকসভা নির্বাচনের প্রথম দফায় আজ, বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের মাত্র দুটি আসনে ভোট হবে। সেই দুটি আসনের একটি কোচবিহার ও দ্বিতীয়টি আলিপুরদুয়ার।

Updated By: Apr 11, 2019, 12:20 AM IST
কড়া নিরাপত্তায় আজ নির্বাচন কোচবিহার ও আলিপুরদুয়ারে

নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনের প্রথম দফায় আজ, বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের মাত্র দুটি আসনে ভোট হবে। সেই দুটি আসনের একটি কোচবিহার ও দ্বিতীয়টি আলিপুরদুয়ার।

এবার লোকসভা নির্বাচনে কোচবিহারের দিকে নজর সকলেরই। কারণ, সেখানে তৃণমূল কংগ্রেস ছেড়ে আসা নিশীথ প্রামাণিককে প্রার্থী করেছে বিজেপি। সেখানে তৃণমূলের তরফে প্রার্থী করা হয়েছে ফরওয়ার্ড ব্লক ছেড়ে আসা পরেশচন্দ্র অধিকারীকে। এছাড়াও লড়াইয়ে রয়েছেন ফরওয়ার্ড ব্লকের গোবিন্দ রায় ও কংগ্রেসের পিয়া রায়চৌধুরী।

আরও পড়ুন: অশান্তির আশঙ্কা রেখে প্রথম দফায় প্রায় অর্ধেক বুথেই নেই বাহিনী

কোচবিহারে মোট বুথ ২০১০টি। তার মধ্যে স্পর্শকাতর বুথ সংখ্যা ১২৫৩। বাকি ৮৫৭টি বুথে ভোট হবে রাজ্য পুলিসের নিরাপত্তায়। কোচবিহারে মোট ৪৭ কোম্পানি বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরমধ্য়ে বুথ পাহারায় থাকবে ৪৫ কোম্পানি।

কোচবিহারের ১টি ভোটকেন্দ্রে ২টি বুথ পর্যন্ত ৪ জন করে আধাসেনা মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  ১টি ভোটকেন্দ্রে ২টির বেশি বুথ থাকলে মোতায়েন থাকবে ৮ জন করে আধাসেনা।  বাকি ২ কোম্পানির মধ্যে ১ কোম্পানি আধাসেনা কুইক রেসপন্স টিমে কাজ করবে। আর ১ কোম্পানি বাহিনী স্ট্রংরুমের নিরাপত্তায় থাকবে।

আরও পড়ুন: একটি ভোটকেন্দ্রে ৮ জন করে আধাসেনা! প্রথম দফার ভোট ঘিরে কড়া নিরাপত্তা ব্যবস্থা 

অন্যদিকে, আলিপুরদুয়ারে সম্মুখসমরে তৃণমূল কংগ্রেস ও বিজেপি। তৃণমূল কংগ্রেসের তরফে প্রার্থী হয়েছেন গতবারের সাংসদ দশরথ তিরকে। বিজেপির প্রার্থী জন বারলা। এছাড়াও লড়াইয়ে রয়েছেন আরএসপি ও কংগ্রেসের প্রার্থী।

আলিপুরদুয়ারে মোট বুথ ১৮৩৪টি। তারমধ্যে ১৮৩৪টি বুথের মধ্যে ৫৪৪টি বুথ স্পর্শকাতর হিসেবে ঘোষণা করা হয়েছে। আলিপুরদুয়ারে মোট ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় বাহিনী থাকবে মোট ৮১৪টি বুথে। ১০২০টি বুথে থাকছে না কেন্দ্রীয় বাহিনী।

আরও পড়ুন: ছাপ্পা ভোটের নিদান, তৃণমূলের খোকন মিঞার বিরুদ্ধে কী পদক্ষেপ করছে কমিশন?

কেন্দ্রীয় বাহিনী নেই, দুই জেলা মিলিয়ে এমন ৫৩৩টি বুথে ওয়েব কাস্টিংয়ের ব্য়বস্থা থাকছে। কমিশন আরও জানিয়েছে, মোবাইল নিয়ে বুথে ঢোকা যাবে না। ভোট করাতে গিয়ে কোনও ভোটকর্মীর মৃত্যু হলে নিয়ম অনুসারে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। 

.