Coromandel Express Accident, Mamata Banerjee: দশকের ভয়ংকরতম রেল দুর্ঘটনা! কীভাবে বিপর্যস্ত মানুষদের পাশে দাঁড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়?

রমণ্ডল এক্সপ্রেসে দুর্ঘটনায় খবরাখবরের জন্য হাওড়া স্টেশনের জন্য হেল্পলাইন নম্বর— ০৩৩-২৬৩৮২২১৭। খড়্গপুর স্টেশনের জন্য হেল্পলাইন নম্বর— ৮৯৭২০৭৩৯২৫, ৯৩৩২৩৯২৩৩৯। বালেশ্বর স্টেশনের জন্য হেল্পলাইন নম্বর— ৮২৪৯৫৯১৫৫৯ এবং ৭৯৭৮৪১৮৩২২। শালিমার স্টেশনের জন্য হেল্পলাইন নম্বর— ৯৯০৩৩৭০৭৪৬।  

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 2, 2023, 11:54 PM IST
Coromandel Express Accident, Mamata Banerjee: দশকের ভয়ংকরতম রেল দুর্ঘটনা! কীভাবে বিপর্যস্ত মানুষদের পাশে দাঁড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দশকের ভয়ংকরতম রেল দুর্ঘটনা! করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় সাহায্যের হাত বাড়াল রাজ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে পশ্চিমবঙ্গ থেকে দুর্ঘটনাস্থলের দিকে রওনা হয়ে গিয়েছেন ১২জন চিকিৎসক। পাঠানো হচ্ছে ২ শববাহী গাড়ি। এছাড়াও ঘটনাস্থলে পাঠানো হচ্ছে বেশ কিছু অ্যাম্বুল্যান্স। দুর্ঘটনায় নিহত পরিবারদের জন্য ১০ লক্ষ টাকা সাহায্য ঘোষণা করেছে রেল কর্তৃপক্ষ। অল্প আহতদের জন্য ৫০ হাজার টাকা, গুরুতর আহতদের জন্য ২ লাখ টাকা সাহায্য ঘোষণা করা হয়েছে রেলের তরফ।

শুক্রবার রাতে মমতা টুইটে লেখেন, 'শুক্রবার সন্ধ্যায় বালেশ্বরের কাছে একটি পণ্যবাহী ট্রেনের সঙ্গে সংঘর্ষ হয়েছে পশ্চিমবঙ্গ থেকে যাত্রিবাহী শালিমার-করমণ্ডল এক্সপ্রেসের। আমাদের কয়েক জন মানুষ গুরুতর জখম হয়েছেন। আমরা আমাদের রাজ্যের যাত্রীদের জন্য ওড়িশা সরকার এবং দক্ষিণ পূর্ব রেলওয়ের সঙ্গে যোগাযোগ রেখে চলেছি। জরুরি ভিত্তিতে কন্ট্রোল রুম চালু করা হয়েছে।' তিনি আরও জানান, ০৩৩-২২১৪৩৫২৬/২২৫৩৫১৮৫ নম্বরগুলিতে যোগাযোগ করা যাবে। যাত্রীদের উদ্ধার, পুনরুদ্ধার, সাহায্য এবং সহায়তার জন্য সর্বাত্মক প্রচেষ্টা শুরু হয়েছে।

আরও পড়ুন: Coromandel Express derailed LIVE: মালগাড়ির সঙ্গে ধাক্কা! ওড়িশায় লাইনচ্যুত করমণ্ডল এক্সপ্রেস

আরও পড়ুন: Coromandel Express: রেলের কোন কোন নম্বর থেকে যাত্রীরা খবরাখবর পাবেন? জেনে নিন

মুখ্যমন্ত্রী মমতা ওই টুইটে আরও লিখেছেন, 'ওড়িশা সরকার এবং রেলওয়ে কর্তৃপক্ষকে সহযোগিতা করতে এবং উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য ঘটনাস্থলে ৫-৬ সদস্যের একটি দল পাঠানো হচ্ছে। মুখ্যমন্ত্রী মুখ্য সচিব এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে ব্যক্তিগত ভাবে যোগাযোগ রাখছেন।' 

এ ছাড়া করমণ্ডল এক্সপ্রেসে দুর্ঘটনায় খবরাখবরের জন্য হাওড়া স্টেশনের জন্য হেল্পলাইন নম্বর— ০৩৩-২৬৩৮২২১৭। খড়্গপুর স্টেশনের জন্য হেল্পলাইন নম্বর— ৮৯৭২০৭৩৯২৫, ৯৩৩২৩৯২৩৩৯। বালেশ্বর স্টেশনের জন্য হেল্পলাইন নম্বর— ৮২৪৯৫৯১৫৫৯ এবং ৭৯৭৮৪১৮৩২২। শালিমার স্টেশনের জন্য হেল্পলাইন নম্বর— ৯৯০৩৩৭০৭৪৬।

আরও পড়ুন: Coromandel Express derailed: করমণ্ডল এক্সপ্রসে দুর্ঘটনার জের, কত ট্রেন বাতিল করা হল?

আরও পড়ুন: Coromandel Express Accident, Mamata Banerjee: করমণ্ডল এক্সপ্রেসে দুর্ঘটনায় কী উদ্যোগ নিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়?

মানস ভুঁইয়া, দোলা সেন এবং আরও কয়েকজন আধিকারিক ইতিমধ্যেই বালাসোরের উদ্দেশ্যে রওনা হয়ে গিয়েছেন। পশ্চিম মেদিনীপুর থেকে অ্যাম্বুল্যান্স রওনা হয়েছে। ওই এলাকার যাবতীয় মেডিক্যাল কলেজ এবং হাসপাতালকে অ্যালার্ট করা হয়েছে। স্বাস্থ্য ক্ষেত্র, উদ্ধারকাজে আর যা যা সাহায্য লাগবে তা করা হবে বলে ওড়িশা সরকারকে জানানো হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের তরফে।

প্রত্যক্ষদর্শী থেকে ট্রেনযাত্রীরা জানাচ্ছেন, দুই ট্রেনের সংঘর্ষের পরে একের পর এক কামরা শুধু লাইনচ্যুতই হয়নি। কার্যত দেশলাই বাক্সের মতো উল্টে গিয়েছে। যেখান থেকে খালি ভেসে আসছে দুর্ঘটনার কবলে পড়া দুর্ভাগ্যদের আর্তনাদ। ট্রেনের একাধির বগি শুধু উল্টে যাওয়াই নয়, ঘুটঘুটে অন্ধকারের মাঝেও ট্রেন লাইন ও গোটা এলাকা জুড়ে মানুষকে ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে তাঁরা দেখেছেন বলেই জানিয়েছেন প্রত্যক্ষদর্শী ও ট্রেনযাত্রীরা। ভয়-আতঙ্কের আবহ সামলে তাঁদের বক্তব্য, চারিদিকে শুধুই রক্ত। কারও মাথা ফেটে গিয়েছে তো তো কারও হাত কেটে পড়েছে। প্রত্যেকেরই আশঙ্কা শয়ে শয়ে মানুষের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: Coromandel Express Accident, Narendra Modi: ক্ষতিগ্রস্তদের সবরকম সহযোগিতার আশ্বাস দিলেন শোকস্তব্ধ প্রধানমন্ত্রী

আরও পড়ুন: Coromandel Express Accident: মৃতদের পরিবার পিছু ১০ লাখ টাকা, প্রধানমন্ত্রীর ফোন পেয়ে বালেশ্বর ছুটলেন রেলমন্ত্রী

প্রবল সংঘর্ষে তিনটি বাদে করমণ্ডল এক্সপ্রেসের সবকটি বগি লাইনচ্যুত হয়। কার্যত ছিটকে গিয়ে কামরাগুলো পড়ে লাইনের বাইরে গিয়ে। মুখোমুখি সংঘর্ষের অভিঘাত এতটাই ছিল যে মালগাড়ির পাঁচটি বগিও লাইনচ্যুত হয়েছে। এতটাই জোরে দুই ট্রেনের মধ্যে সংঘর্ষ লাগে যে করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিন উঠে যায় মালগাড়ির ওপরে। ইতিমধ্যে খড়্গপুর থেকে বেশ কয়েকটি উদ্ধারকারী দল রওনা দিয়েছে দুর্ঘটনাস্থলের দিকে। স্থানীয়দের বক্তব্য, সন্ধে ৭ টা নাগাদ দুর্ঘটনাটি ঘটেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.