Bengal Weather: জেলায় জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি? কবে কমবে তাপপ্রবাহ?

Weather Update: কলকাতায় এই তাপপ্রবাহের সিরিজে ৪০ পেরিয়ে যাওয়ার সম্ভাবনা কম। কিন্তু ইতিমধ্যেই কলকাতায় তাপমাত্রা ৪০ এর বেশি। ৫ এবং ৬ জুন দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

Updated By: Jun 2, 2023, 07:51 PM IST
Bengal Weather: জেলায় জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি? কবে কমবে তাপপ্রবাহ?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: রাজ্যজুড়েই জারি রয়েছে গরমের অস্বস্তি। জেলায় জেলায় তাপপ্রবাহের পরিস্থিতিও অব্যাহত। আগামী বুধবার পর্যন্ত জারি থাকবে অস্বস্তিকর আবহাওয়া এমনটাই বলা হয়েছে পূর্বাভাসে। আজ প্রায় ৪০ ডিগ্রি ছুয়েছে কলকাতার তাপমাত্রা। এর মধ্যে বিকেলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টিও হয়েছে। তবে গরম কমেনি। আজ দক্ষিণ ২৪ পরগনা  ও পূর্ব মেদিনীপুরে হালকা বৃষ্টি হয়েছে। যদিও খুব একটা স্বস্তি দেবে না এই বৃষ্টি।

আরও পড়ুন, Cooch Behar shootout: বাড়িতে ঢুকে বিজেপি নেতাকে খুন! দিনেদুপুরে শ্যুটআউট দিনহাটায়

কলকাতায় এই তাপপ্রবাহের সিরিজে ৪০ পেরিয়ে যাওয়ার সম্ভাবনা কম। কিন্তু ইতিমধ্যেই কলকাতায় তাপমাত্রা ৪০ এর বেশি। ৫ এবং ৬ জুন দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর । রাতেও স্বস্তির সম্ভবনা প্রায় নেই বললেই চলে। তবে তীব্র জলীয় বাষ্পের বাড়বাড়ন্তে অস্বস্তি থাকবেই৷ 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে আগামী কয়েকদিন পশ্চিমের জেলায় জেলায় বইবে লু। কলকাতাতেও বাড়বে গরম ও অস্বস্তি। আরও তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস। আপাতত নেই বৃষ্টির কোনও সম্ভাবনা। পশ্চিমের শুষ্ক হাওয়া গ্রাস করেছে প্রায় গোটা বাংলাকে। সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে নিতান্ত প্রয়োজন ছাড়া রোদে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে। চৈত্রের সঙ্গে এই তাপপ্রবাহের ফারাক আছে। সেবার শুষ্ক তাপপ্রবাহ ছিল।

এবার প্রাক বর্ষা জলীয় বাষ্প পরিপূর্ণ তাপপ্রবাহ চলবে। এবার পশ্চিমাঞ্চলের জেলা ছাড়া রাজ্যের বাকি অংশে আর্দ্র এবং খুব উষ্ণ গরম। হাওয়া অফিসের তরফে এও জানান হয়েছে, পারদ চড়তে চড়তে অবস্থা চরমে উঠবে ছয় ও সাত জুন। তিন ও চার জুন দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের উপকূলে সামান্য বৃষ্টি হবে। যদিও স্বস্তি আনতে ব্যর্থ হবে এই সামান্য বৃষ্টি।

আরও পড়ুন, Singur: সিঙ্গুরের সমবায়ে আর্থিক তছরূপের অভিযোগ, অভিযোগের তির তৃণমূল পরিচালিত বোর্ডের দিকে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.