কোভিডযুদ্ধে ফ্রন্টলাইন ওয়ার্কার করোনায় মারা গেল পরিবারের একজনকে চাকরি, ঘোষণা রাজ্যের

শূন্য পদ ও শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে এদের নিয়োগ করা হবে গ্রুপ সি ও গ্রপ ডি কর্মী হিসেবে

Reported By: সুতপা সেন | Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 13, 2020, 12:57 AM IST
কোভিডযুদ্ধে ফ্রন্টলাইন ওয়ার্কার করোনায় মারা গেল পরিবারের একজনকে চাকরি, ঘোষণা রাজ্যের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনা মোকাবিলায় স্বাস্থ্যকর্মী-সহ যেসব ফ্রন্টলাইন ওয়ার্কার দিনরাত কাজ করছেন তাদের জন্য বড়সড় ঘোষণা করল রাজ্য সরকার। এঁদের জন্য বিমার ঘোষণা আগেই করেছিল সরকার। এবার সরকারি চাকরি দেওয়ার কথা জানাল রাজ্য।

আরও পড়ুন-করোনায় 'কলম ধরলেন' মমতা, লিখলেন 'ফ্যাকাসে আকাশ'-এর কথা

বুধবার রাজ্য সরকারের এক নির্দেশিকায় জানানো হয়েছে, রাজ্য সরকারি কর্মীদের মধ্যে যারা frontline worker সেইসব স্থায়ী ও অস্থায়ী কর্মীদের জন্য ওই সিদ্ধান্ত রাজ্যের। এইসব কর্মীদের করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হলে বা স্থায়ীভাবে পঙ্গু হয়ে গেলে পরিবারের একজনকে চাকরি দেবে সরকার। নির্দেশিকায় অর্থ দফতর জানিয়েছে যেসব সরকারি কর্মী কোভিড ফ্রন্টলাইন ওয়ার্কার হিসেবে কাজ করছেন তাদের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কারা পাবেন ওই সুবিধা

রাজ্য সরকারের ঘোষণা মতো যাঁরা ওই সুবিধা পাবেন তাঁরা হলেন, ডাক্তার,নার্স-প্যারামেডিক্যাল-সহ স্বাস্থ্যকর্মীরা, আশাকর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী, সাফাইকর্মী, সিভিক পুলিশ, সিভিক ভলান্টিয়ার।

কারা চাকরি পাবেন

মৃতের স্বামী/ স্ত্রী, পুত্র/কন্যা/ আইনগতভাবে দত্তক নেওয়া সন্তান/ অবিবাহিত মেয়ে/ বিবাহিত মেয়ে (যদি বিয়ের আগে বাবা বা মা মারা যান)/ ভাই বা বোন যদি বাবা-মা ও ভাইবোনেরা সম্পূর্ণ ভাবে মৃত কর্মীর ওপর নির্ভরশীল হয়ে থাকেন।

আরও পড়ুন-চিকিৎসক পেতে হয়রানি? আপনার হয়ে এবার যোগাযোগ করবে থানা-ই 

কোথায় নিয়োগ পাবেন

শূন্য পদ ও শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে এদের নিয়োগ করা হবে গ্রুপ সি ও গ্রপ ডি কর্মী হিসেবে।

কারা নিয়োগ দেবে

যেখানে ওই কর্মী কাজ করতেন সেই সংস্থা। নিয়োগ নিয়ে সিদ্ধান্ত নেবেন সংস্থার প্রধান।

কীভাবে আবেদন করবেন

সাদা কাগজে আবেদন করতে হবে। দিতে হবে বয়স, শিক্ষাগত যোগ্যতার সব নথি। সঙ্গে মৃত কর্মীর ডেথ সার্টিফিকেট কিংবা শারীরিক প্রতিবন্ধকতার সার্টিফিকেট।  পরিবারের অন্যান্য সদস্যদের ঘোষণা করতে হবে ওই নিয়োগে তাদের কোনও আপত্তি নেই।