Cyber Crime: KYC আপডেটের ফাঁদ! উত্তরপাড়ার বৃদ্ধের ৩ অ্যাকাউন্ট থেকে গায়েব ৩ লাখ

অ্যাপের মাধ্যমে ১০ টাকা পাঠাতে বলা হয়। তারপরই তাঁর ২টো রাষ্ট্রায়ত্ত্ব ও একটি বেসরকারি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৩ লাখ ৬২ হাজার টাকা সরিয়ে ফেলে প্রতারক। 

Updated By: Oct 28, 2021, 06:25 PM IST
Cyber Crime: KYC আপডেটের ফাঁদ! উত্তরপাড়ার বৃদ্ধের ৩ অ্যাকাউন্ট থেকে গায়েব ৩ লাখ
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : KYC আপডেট না করলে সিম কার্ড ব্লক হয়ে যাবে! এমন মেসেজ-ই পেয়েছিলেন বৃদ্ধ। আর এই মেসেজ দেখে সাইবার অপরাধীদের পেতে রাখা ফাঁদে পা দিতেই ৩-৩টে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৩ লাখ ৬২ হাজার টাকা গায়েব হয়ে গেল! এই ঘটনায় চন্দননগর সাইবার সেলে অভিযোগ দায়ের করেছেন প্রতারিত বৃদ্ধ।

উত্তরপাড়ার বি.কে.স্ট্রিটের একটি আবাসনের বাসিন্দা প্রাক্তন রেলকর্মী ৮০ বছরের ফাল্গুনী মুখোপাধ্যায়। ২০০২ সালে তিনি চাকরি থেকে অবসর নেন। অবসরের কিছু টাকা তিনি উত্তরপাড়ার ৩টে ব্যাঙ্কে জামা রাখেন। অভিযোগ, ২৬ অক্টোবর তাঁর মোবাইলে একটি মেসেজ আসে। মেসেজে বলা হয় যে, তাঁর ভোডাফোন-আইডিয়া সিম কার্ডটির KYC আপডেট করতে হবে। না হলে ব্লক হয়ে যাবে কার্ড। মেসেজের তলায় একটি ফোন নম্বর দেওয়া হয়। 

ফাল্গুনীবাবু ওই নম্বরে ফোন করেন। অভিযোগ, ফোনে তাঁকে একটি অ্যাপ ডাউনলোড করতে বলা হয়। তারপর ওই অ্যাপের মাধ্যমে ১০ টাকা পাঠাতে বলা হয়। দীর্ঘ ১০-১২ বছর ধরে অনলাইনে কেনাকাটা ও নানারকম কাজ করে আসছেন ফাল্গুনীবাবু। কিন্তু ওই অ্যাপ-ই যে সাইবার অপরাধীদের পেতে রাখা ফাঁদ! তা তিনি ভাবতে পারেননি! ফাঁদে পা দেন তিনি। আর তারপরই তাঁর ২টো রাষ্ট্রায়ত্ত্ব ও একটি বেসরকারি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৩ লাখ ৬২ হাজার টাকা সরিয়ে ফেলে প্রতারক। এদিকে টাকা ডেবিট হওয়ার কোনও মেসেজও পাননি ফাল্গুনী মুখোপাধ্যায়। তিনি যখন জানতে পারেন, তখন অ্যাকাউন্ট ফাঁকা হয়ে গিয়েছে।

আরও পড়ুন, Alligator gar: জীবন্ত জীবাশ্ম! ডায়মন্ডহারবারের খালে মিলল বিশালাকার 'কুমির মাছ'

Daspur: সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহরণ দাসপুর, ইসমাইলের তৈরি কালী-ই পুজো পাচ্ছে ৪০ বছর ধরে

এই ঘটনায় প্রথমে উত্তরপাড়া থানায়, পরে চন্দননগর পুলিসের সাইবার সেলে অভিযোগ দায়ের করেছেন ফাল্গুনী মুখোপাধ্যায়। প্রসঙ্গত, সাইবার বিশেষজ্ঞরা বার বার সাবধান করছেন। চন্দননগর পুলিসের পক্ষ থেকেও সাবধান করা হচ্ছে। সচেতনতার প্রচার করা হচ্ছে। কোনও অপরিচিত নম্বর থেকে ভিডিয়ো কল এলে তা রিসিভ করতে না বলা হচ্ছে। যে কোনও অ্যাপ যার সম্বন্ধে কোনও ধারণা নেই, তা ব্যবহার করতে না করা হচ্ছে। অনলাইন কেনাকাটার ক্ষেত্রে ক্যাশ অন ডেলিভারি করতে বলা হচ্ছে। কিন্তু তারপরেও এই ধরনের প্রতারণার ঘটনা ঘটেই চলেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)