রাজ্যবাসীর ভাবাবেগ মাথায় রেখেই ফের লকডাউনের দিন পরিবর্তন সরকারের

এই মাস জুড়ে বিভিন্ন সম্প্রদায়ের নানা উতসব আছে। লকডাউনের জন্য আড়ম্বর সহকারকে কোন ধর্মীয় সম্প্রদায়ের মানুষ উতসব পালন করতে না পারলেও তারা একটু ছাড় চাইছে

Reported By: সুতপা সেন | Edited By: অধীর রায় | Updated By: Aug 3, 2020, 09:59 PM IST
রাজ্যবাসীর ভাবাবেগ মাথায় রেখেই ফের লকডাউনের দিন পরিবর্তন সরকারের
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাজ্য সরকার তার ঘোষিত লকডাউনের দিনক্ষণের আবার পরিবর্তন করল। পূর্ব ঘোষণা অনুযায়ী রাজ্যে ৭ দিনই লকডাউন থাকছে । তবে দিনের পরিবর্তন হয়েছে। পূর্ব ঘোষিত লকডাউন থেকে ১৬,১৭,২৩ এবং ২৪ অগস্ট বাদ দিয়ে ২০,২১,২৭ এবং ২৮ অগস্ট যুক্ত করা হয়েছে। রাজ্যে পুরোপুরি ঘোষিত নয়া লকডাউনের তারিখ--
৫ অগস্ট  (বুধবার)
৮ অগস্ট  (শনিবার)
২০ অগস্ট  (বৃহস্পতিবার)
২১ অগস্ট  (শুক্রবার)
২৭ অগস্ট  (বৃহস্পতিবার)
২৮ অগস্ট  (শুক্রবার)
৩১ অগস্ট  (সোমবার)

এই মাস জুড়ে বিভিন্ন সম্প্রদায়ের নানা উতসব আছে। লকডাউনের জন্য আড়ম্বর সহকারকে কোন ধর্মীয় সম্প্রদায়ের মানুষ উতসব পালন করতে না পারলেও তারা একটু ছাড় চাইছে। এই নিয়ে বহু আবেদন সরকারের কাছে জমা পড়েছে। সবদিক বিবেচনা করে রাজ্য সরকার লকডাউনের তারিখ পরিবর্তন করার সিদ্ধান্ত নেয়।

গত ২৮ জুলাই সরকারি আধিকারিকদের সাথে বৈঠকের পর মুখ্যমন্ত্রী রাজ্যে সাপ্তাহিক লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩১ অগস্ট  পর্যন্ত করে দিয়েছিলেন। স্বরাষ্ট্রসচিব আগেই ঘোষণা করেছিলেন, রাজ্যের করোনার গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে। ভাইরাসের সংক্রমণ শৃঙ্খল ভাঙতে তাই সাপ্তাহিক  লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মূলত শনি ও রবিবারকে লকডাউনের জন্য বেছে নেওয়ার কথা ভাবা হলেও  কয়েকটি কারণে প্রতি সপ্তাহে একইদিনে লকডাউন সম্ভব হচ্ছে না বলে জানান স্বারাষ্ট্রসচিব। যেমন ইদের কারণে এই শনিবার লকডাউন হয়নি। একইরকমভাবে স্বাধীনতা দিবস, গণেশ পুজো, মহরম থাকায় ১৫ অগস্ট শনিবার, ২২ অগাস্ট শনিবার ও ২৯ এবং ৩০ অগস্ট শনি-রবিবার লকডাউন থাকছে না। পরবর্তীকালে বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের বহু আবেদন সরকারের কাজে জমা পড়ায় ২৮ জুলাই লকডাউনের যে দিনগুলো ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী সোমবার তার পরিবর্তন করতে বাধ্য হয় সরকার। তবে রাজ্যে পুরো লকডাউন বাদে আগের মতোই কনটেনমেন্ট  জোনে কোনও ছাড় নেই। সেখানে পুরোপুরি লকডাউন থাকবে। আর সরকারি ও বেসরকারি অফিস যেমন চলছিল চলবে।