Duare Ration: পরিকাঠামোর অভাব, শুরুর ১৫ দিনেই পরিষেবা 'বন্ধের মুখে' এই জেলায়

গ্রাহকদের দরজায় রেশন সামগ্রী পৌঁছে দিতে পারবেন না। তবে দোকান থেকে আগের নিয়মেই রেশন সামগ্রী সংগ্রহ করতে পারবেন গ্রাহকরা। 

Updated By: Nov 30, 2021, 06:58 PM IST
Duare Ration: পরিকাঠামোর অভাব, শুরুর ১৫ দিনেই পরিষেবা 'বন্ধের মুখে' এই জেলায়
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প 'দুয়ারে রেশন'। এদিকে সেই প্রকল্প চালুর ১৫ দিনের মধ্যেই তা 'বন্ধের মুখে'! পরিকাঠামোর অভাবে ডিসেম্বর মাসে 'দুয়ারে রেশন' না দেওয়ার কথা ঘোষণা করল বাঁকুড়া জেলা এম আর ডিলার অ্যাসোসিয়েশন । ডিসেম্বর মাসে এই প্রকল্প থেকে অব্যাহতি চেয়ে তারা খাদ্য দফতরে আবেদন জানাবেন বলেও জানিয়েছেন। যদিও জেলা খাদ্য সরবরাহ দফতরের তরফে বলা হয়েছে যে সরকারি প্রকল্প এভাবে বন্ধ করা যাবে না। সমস্যা থাকলে প্রকল্প চালু রেখেই আলোচনার মাধ্যমে তা মিটিয়ে ফেলা হবে।

নভেম্বর মাসের ১৬ তারিখে নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে রাজ্য জুড়ে 'দুয়ারে রেশন' প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নভেম্বরে বাঁকুড়া জেলাজুড়েও এই প্রকল্প চালু হয়ে । কিন্তু সেই প্রকল্প চালু হওয়ার ১৫ দিনের মধ্যেই তা বন্ধ হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে বাঁকুড়ায়। আজ বাঁকুড়া জেলা এম আর ডিলার অ্যাসোসিয়েশনের সম্পাদক গুরুপদ ঢক রীতিমত সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করেন যে, 'দুয়ারে রেশনে'র জন্য যে পরিকাঠামো দরকার তা তাঁদের নেই। এমতাবস্থায় তাঁরা ডিসেম্বর মাসে গ্রাহকদের দরজায় রেশন সামগ্রী পৌঁছে দিতে পারবেন না। তবে দোকান থেকে আগের নিয়মেই রেশন সামগ্রী সংগ্রহ করতে পারবেন গ্রাহকরা। 

'দুয়ারে রেশন' নিয়ে জটিলতা তৈরি হওয়ার পাশাপাশি রেশন সামগ্রী বণ্টন নিয়েও জটিলতা তৈরি হয়েছে বলে এদিন দাবি করেছেন রেশন ডিলাররা। রেশন ডিলারদের দাবি, এখনও বহু গ্রাহক নিজের রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর যুক্ত না করায় তাঁদের জন্য বরাদ্দ রেশন সামগ্রী দেওয়া হয়নি ডিলারদের। অন্যদিকে, খাদ্য সরবরাহ দফতর স্পষ্ট জানিয়ে দিয়েছে যে কোনও গ্রাহকের রেশন কার্ড থাকলেই তাঁকে রেশন সামগ্রী দিতে হবে। এই অবস্থায় আধার যুক্ত না থাকা গ্রাহকদের রেশন সামগ্রী কীভাবে দেবেন, সেটাই ভেবে পাচ্ছেন না ডিলাররা। 

এখন এবিষয়ে বাঁকুড়া জেলা খাদ্য নিয়ামক শেখ আলিমুদ্দিন জানিয়েছেন 'দুয়ারে রেশন' সরকারি প্রকল্প । এই প্রকল্প ডিলারদের চালু রাখতেই হবে। ডিলারদের সমস্যা মেটানোর চেষ্টা চলছে। প্রয়োজনে সমস্যাগুলি নিয়ে ফের আলোচনায় বসা হবে। আরও পড়ুন, Kalna: স্কুল খুলতেই করোনা আক্রান্ত ২ শিক্ষক, বাকিদেরও জ্বর, বাড়ল উদ্বেগ

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App