Corona আবহে বাড়ছে রক্ত সংকট, সমস্যায় থ্যালাসেমিয়া রোগীরা

এক বোতল রক্ত পেতে নিয়ে যেতে হচ্ছে ডোনার, অভিযোগ পরিজনদের।

Updated By: May 15, 2021, 07:27 PM IST
 Corona আবহে বাড়ছে রক্ত সংকট, সমস্যায় থ্যালাসেমিয়া রোগীরা

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে রক্ত সংগ্রহ কমে যাওয়ায় চরম সংকটে থ্যালাসেমিয়া রোগীরা। হাওড়ার থ্যালাসেমিয়া চিকিৎসা ও গবেষণা কেন্দ্রে সকাল থেকে রোগীর আত্মীয়দের ভিড়। এই ব্যাপারে সরকার কী ব্যবস্থা নেয়, সেদিকে তাকিয়ে সাধারণ মানুষ।

আরও পড়ুন: হাসপাতালে কোভিড পজিটিভ স্বামী; একাই ছিলেন বাড়িতে, ছাদে মিলল মহিলার মৃতদেহ

করোনার দ্বিতীয় ঢেউয়ে হু হু করে বাড়ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে হাওড়া জেলাজুড়ে রক্ত সংগ্রহ কমে গিয়েছে। যেসব স্বেচ্ছাসেবি সংগঠন বা ক্লাব, রক্তদান শিবিরের আয়োজন করত তাঁরা পিছিয়ে গিয়েছে। ফলে হাওড়ার পঞ্চানন তলায় থ্যালাসেমিয়া চিকিৎসা ও গবেষণা কেন্দ্রে ভিড় বাড়ছে। রক্তের জন্যে সকাল থেকে হন্যে হয়ে দাঁড়িয়ে থাকছেন পরিজনরা। রক্তদাতা নিয়ে গেলে, তবেই এক বোতল রক্ত মিলছে বলে অভিযোগ। সীমা মাইতি নামে এক মহিলা বলেন, “গত বছরের মতো এবছরও রক্তের সংকট দেখা দিয়েছে। ডোনার ছাড়া রক্ত পাওয়া যাচ্ছে না। কিন্তু এই পরিস্থিতিতে কোনও ডোনার আসতে চাইছেন না। তাই খুবই দুশ্চিন্তার মধ্যে রয়েছি।“ থ্যালাসেমিয়া রোগীদের প্রতিমাসে দুবার বা তিনবার করে রক্ত দিতে হয়। তাই চাহিদা মতো জোগান না থাকায়, উদ্বেগে রয়েছেন রোগীর পরিজনরা।

আরও পড়ুন: মৃত্যুর কারণ নিয়ে ধন্দে পরিবার, জেলায় প্রথমবার দুই Corona রোগীর post mortem

থ্যালাসেমিয়া হাসপাতালের এক নার্স প্রতিমা মালিক জানান, প্রতিদিন প্রায় ২৫০ জন আসছেন। রক্ত না পেয়ে তাঁরা ফিরে যাচ্ছেন। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের বাংলা শাখার ভাইস প্রেসিডেন্ট চিকিৎসক সুজয় চক্রবর্তী জানান, এই মুহূর্তে তাঁরা করোনাকেই বেশি গুরুত্ব দিচ্ছেন। তবে, থ্যালাসেমিয়া রোগীদের জন্য রক্ত সংগ্রহের কথাও তাঁরা ভাবছেন।