Early Warning Alarm System: লোকালয়ে ঢুকছে হাতি, কোনও বন্যপ্রাণী? আগাম জানাবে ‘আর্লি ওয়ার্নিং অ্যালার্ম সিস্টেম’

ধূপঝোরায় প্রায় ৩ কিমি এলাকায় ও বড়োদিঘি চা বাগানে ১ কিমি এলাকা জুড়ে আজ লাগানো হয় এই অ্যালার্ম সিস্টেম।

Updated By: Dec 31, 2021, 04:49 PM IST
Early Warning Alarm System: লোকালয়ে ঢুকছে হাতি, কোনও বন্যপ্রাণী? আগাম জানাবে ‘আর্লি ওয়ার্নিং অ্যালার্ম সিস্টেম’
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : বন্যপ্রাণীদের লোকালয়ে প্রবেশের করার মুহূর্ত জানার  জন্য চালু করা হল ‘আর্লি ওয়ার্নিং অ্যালার্ম সিস্টেম’। জঙ্গল সংলগ্ন লোকালয় ও চা বাগান এলাকায় হাতি সহ অন্যান্য বন্যপ্রাণীদের আগমন হলে যাতে মানুষ আগে থেকেই জানতে পারে, সেইজন্য-ই এই ‘আর্লি ওয়ার্নিং অ্যালার্ম সিস্টেম’ চালু করা হল। এই সিস্টেমের মাধ্যমে বাসিন্দারা হাতি বা অন্য কোনও বন্যপ্রাণী এলাকায় ঢুকলে সাইরেনের আওয়াজ বা লাইটের মাধ্যমে আগে থেকেই জানতে পারবেন। অভিনব এই উদ্যোগে খুশি স্থানীয় বাসিন্দারা। এর ফলে বন্যপ্রাণী ও মানুষের মধ্যে সংঘাত হবে না বলে আশা বিশেষজ্ঞ মহলের। 

স্ন্যাপ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার তরফে মালবাজার মহকুমার মেটেলি ব্লকের বড়োদিঘি চা বাগান ও ধূপঝোরা বিট এলাকায় এই অ্যালার্ম সিস্টেমের কাজ করা হয়। কেমন এই ব্যবস্থা? জঙ্গল সংলগ্ন এলাকায় ফ্লেক্সিবল স্প্রিং লোহার খুঁটিতে লাগানো থাকবে প্যারাশুট দড়ি। হাতি বা কোনও বন্যপ্রাণী লোকালয়ে ঢোকার সময় ওই দড়িতে চাপ দিলে সেই চাপ চলে যাবে নিদিষ্ট সেন্সরে। সেন্সরে চাপ পড়লেই বেজে উঠবে সাইরেন ও জ্বলবে লাইট। এর ফলে মানুষ সতর্ক হয়ে যাবে। আর খুঁটিগুলো ফ্লেক্সিবল স্প্রিংয়ের হওয়ায় সেগুলো ভাঙবে না। এই প্রক্রিয়ায় বিদ্যুতের কোনও ব্যবহার হবে না। সম্পূর্ণ প্রক্রিয়া চলবে সোলারের মাধ্যমে। সাইরেন বাজলে ও লাইট জ্বললে বুঝতে হবে যে কোনও বন্যপ্রাণী লোকালয়ে ঢুকছে। এর ফলে জনগণ সতর্ক হতে পারবে। 

ধূপঝোরায় প্রায় ৩ কিমি এলাকায় ও বড়োদিঘি চা বাগানে ১ কিমি এলাকা জুড়ে আজ লাগানো হয় এই অ্যালার্ম সিস্টেম। ধূপঝোরাতে বৈদ্যুতিক ফেনসিংয়ের সঙ্গেই এই 'আর্লি ওয়ার্নিং সিস্টেমটি' ব্যবহার করা হচ্ছে। দুটি এলাকাই জঙ্গল সংলগ্ন ও হাতি সহ অন্যান্য বন্যপ্রাণীদের করিডর। এই অ্যালার্ম সিস্টেমটি তৈরি করেছেন স্বেচ্ছাসেবী সংস্থা স্ন্যাপের চেয়াকম্যান কৌস্তভ চৌধুরী এবং সদস্য শিমু সাহা, প্রদ্যুৎ রায় ও প্রীতম সাহা। ধূপঝোরায় স্ন্যাপের সঙ্গে এই কাজে সহযোগিতা করেছে WWF ও গরুমারা বন্যপ্রাণী বিভাগও। বড়োদিঘি চা বাগানের কাজে স্ন্যাপকে সহযোগিতা করেছে ইন্টারন্যাশনাল এলিফ্যান্ট ফাউন্ডেশন।

আরও পড়ুন, মানসিক অবসাদগ্রস্ত ২২ বছরের ছেলে, 'খাবারে বিষ মিশিয়ে খুন' করে আত্মঘাতী বাবাও! 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.