ধৃত জঙ্গিদের টাকা জোগাত পাকিস্তান! উত্স খুঁজতে তদন্তে নামল ইডিও

আলকায়দার ভারতীয় শাখা আকিজ (al-Qaeda in the Indian Subcontinent / AQIS) কোন পথে জঙ্গিদের টাকা পৌঁছে দিত তা জানতে ময়দানে নামল ইডি

Reported By: সুকান্ত মুখোপাধ্যায় | Updated By: Sep 22, 2020, 05:07 PM IST
ধৃত জঙ্গিদের টাকা জোগাত পাকিস্তান! উত্স খুঁজতে তদন্তে নামল ইডিও
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: চুপ করে বসে নেই এনফোর্সমেন্ট ডিরেক্টরেটও (ইডি)। জাতীয় তদন্তকারী সংস্থার (এনআইএ) পাশাপাশি ইডিও জিজ্ঞাসাবাদ শুরু করে দিল ধৃত জঙ্গিদের। টাকার উত্স জানতে ম্যারাথন জিজ্ঞাসাবাদ শুরু করলেন ইডির আধিকারিকরা।

আলকায়দার ভারতীয় শাখা আকিজ (al-Qaeda in the Indian Subcontinent / AQIS) কোন পথে জঙ্গিদের টাকা পৌঁছে দিত তা জানতে ময়দানে নামল ইডি। ইতিমধ্য়ে জানা গিয়েছে, কয়েক মাসে লক্ষাধিক টাকার লেনদেন হয়েছে। পশ্চিমবঙ্গ থেকে ধৃত আতাউর রহমান, নাজমুস, আবু সুফিয়ান এবং মোর্শেদ হাসানকে জিজ্ঞাসাবাদ করে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারেন তদন্তকারীরা। 

আরও পড়ুন- মুর্শিদাবাদ মডিউলের সঙ্গে যোগ জামাতুল মুজাহিদিনের, NIA-এর নজরে ফের খাগড়াগড়ের মাস্টারমাইন্ড

জঙ্গিদের থেকে উদ্ধার হওয়া মোবাইল, ল্যাপটপ থেকে জানা গিয়েছে ডার্ক এবং ডিপ ওয়েবের মাধ্যমে তথ্য ও টাকা লেনদেন করত তারা। করাচির সঙ্গে তাদের প্রত্যক্ষ যোগসাশজ ছিল বলে জানা গিয়েছে। অন্যদিকে হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে মিলেছে জেএমবির যোগ। মুর্শিদাবাদ, মালদার ছাপোষা ঘরের এ সব ব্যক্তিরা আলকায়দার ফান্ডিং পেত, এ কথা কার্যত নিশ্চিত তদন্তকারীরা। 

.