Kanksa: প্রতিশ্রুতি সত্ত্বেও মেলেনি ক্ষতিপূরণ, শিল্পতালুকে পাঁচিলের কাজ বন্ধ করে বিক্ষোভ জমিদাতাদের

জমিদাতাদের দাবি, যতক্ষণ না তাদের ক্ষতিপূরণ দেওয়া না হচ্ছে ততক্ষণ কাজ করতে দেওয়া হবে না

Updated By: Aug 4, 2021, 04:25 PM IST
Kanksa: প্রতিশ্রুতি সত্ত্বেও মেলেনি ক্ষতিপূরণ, শিল্পতালুকে পাঁচিলের কাজ বন্ধ করে বিক্ষোভ জমিদাতাদের

নিজস্ব প্রতিবেদন: বাম আমলে দেওয়া ক্ষতিপূরণের প্রতিশ্রুতি এখনও পূর্ণ হয়নি। শিল্পতালুক তৈরির জন্য জমি দিয়েও এখনও না মিলছে ক্ষতিপূরণ, না পাওয়া গিয়েছে চাকরি। এরকমই এক অভিযোগ তুলে পশ্চিম বর্ধমানের কাঁকসা শিল্পতালুকে পার্কিংয়ে জন্য পাঁচিল তোলার কাজ বন্ধ করে দিল জমিদাতারা। দেখানো হল তুমুল বিক্ষোভ।

আরও পড়ুন-'খানাকুল যেতে চেয়েছিলাম, পারলাম না', DVC-কে দুষে কলকাতায় ফিরলেন Mamata

বাম সরকারের আমলে ২০০৮-০৯ সালে পশ্চিম বর্ধমান জেলার কাঁকসার শিল্পতালুক তৈরি করার কাজ শুরু করে। সেই মোতাবেক বুদবুদের কোটা গ্রামে প্রায় ১৪৫৩ একরের মতো জমি অধিগ্রহণ করে কাজ শুরু হয়। কোটা, চন্ডিপুর,কাঁকসা,পণ্ডালি এই ৩ মৌজা মিলিয়ে শুরু হয় জমি অধিগ্রহণের কাজ। সে সময় পশ্চিমবঙ্গ শিল্প উন্নয়ন নিগম ঠিক করে জমির ক্ষতিপূরণ দেওয়া হবে। জমিদাতাদের এলাকায় কারখানাগুলোতে চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে,কেউ ব্যবসা করতে চাইলে তার পরিকাঠামো তৈরী করে দেবে সরকার,থাকবে আর্থিক প্যাকেজ,সাথে থাকবে বেকারদের প্রশিক্ষণের ব্যবস্থা যাতে করে পানাগড় শিল্পতালুকে যে কারখানাগুলি আছে তাদের যাতে কাজ করতে অসুবিধে না হয়। এমনটাই দাবি আন্দোলনকারীদের।

আরও পড়ুন-Video: Mamata প্রধানমন্ত্রী হলে তবেই ঘাটাল মাস্টার প্ল্যান পাশ হবে: Dev

বিক্ষোভকারীদের দাবি, সরকারি সেই প্রতিশ্রুতি প্রতিশ্রুতিতেই রয়ে যায়। কাজের কাজ বলতে কিছুই হয়নি। বেশ কয়েকবার দরবার করা হয়েছে সরকারি স্তরে। কিন্তু কাজের কাজ বলতে কিছু হয়নি। তারই প্রতিবাদে বুধবার সকালে ক্ষতিগ্রস্ত জমিদাতা ও ভাগচাষিরা শিল্পতালুকে পার্কিং এর জন্য পাঁচিল তোলার কাজ বন্ধ করে দিয়ে বিক্ষোভ জানায়। শিল্পতালুকে থাকা পশ্চিমবঙ্গ শিল্প উন্নয়ন নিগমের অফিসের গেটের  সামনে বিক্ষোভ দেখানো হয় সরকারী আধিকারিকদের। 

জমিদাতাদের দাবি, যতক্ষণ না তাদের ক্ষতিপূরণ দেওয়া না হচ্ছে ততক্ষণ কাজ করতে দেওয়া হবে না। শিল্পতালুকে কাজ করতে আসা ঠিকাদারদের ঠিকাদার সংস্থার অভিযোগ, একদিকে সরকার বলছে কাজ করুন,অন্যদিকে ক্ষতিগ্রস্ত জমিদাতারা মাঝে মাঝে কাজ বন্ধ করে দিচ্ছে। এতে ক্ষতির মুখে পড়ছেন তারা। এইদিকে ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশনের আধিকারিক সুমিত দত্ত কোনোরকম কথা বলতে রাজি হয়নি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.