Hollong Bungalow Fire: পুড়ে ছাই হলং, জলদাপাড়ার ঐতিহ্যবাহী বনবাংলো ভস্মীভূত

Jaldapara Forest Bungalow: বাঙালির প্রিয় পর্যটনস্থল জলদাপাড়ার হলং বাংলোতে আগুন। আটটি ঘর পুড়ে ছাই। এসিতে শর্ট সার্কিট থেকে আগুন বলে প্রাথমিক অনুমান। অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল? উঠছে প্রশ্ন

Updated By: Jun 19, 2024, 09:08 AM IST
Hollong Bungalow Fire: পুড়ে ছাই হলং, জলদাপাড়ার ঐতিহ্যবাহী বনবাংলো ভস্মীভূত
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাঙালির প্রিয় পর্যটনস্থল হলং বাংলোতে আগুন। জলদাপাড়ায় হলং বাংলোতে অগ্নিকাণ্ড। ৮টি ঘর পুড়ে ছাই। এসির শর্ট সার্কিট থেকে আগুন বলে প্রাথমিক অনুমান। মঙ্গলবার রাত ৯ টা নাগাদ সম্পূর্ণ কাঠের তৈরি এই হেরিটেজ বাংলোয় আগুন লাগে। আলিপুরদুয়ারের মাদারিহাটে জলদাপাড়া জাতীয় উদ্যানের ভিতরে অবস্থিত হলং বনবাংলো পুড়ে ছাই। 

আরও পড়ুন, Bengal Weather: তাপপ্রবাহ থেকে স্বস্তি! ভাসবে একাধিক জেলা, কবে থেকে বৃষ্টি বাংলায়?

দমকলের দুটো ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। কিন্তু তাতে কোনও কাজ হয়নি। বাংলোটি শেষ পর্যন্ত পুরোটাই ছাই হয়ে যায়। তবে ১৫ জুন থেকে জঙ্গল বন্ধ হয়ে যাওয়ায় বাংলোটিতে এই সময় কোনও পর্যটক ছিলেন না। জলদাপাড়া বন্যপ্রাণ শাখার ডিএফও পারভিন কাসওয়াঁ বলেন, রাত ৯টা নাগাদ আগুন লাগার খবর আসে। ঘটনাস্থলে উপস্থিত কর্মীরা জানান, শর্ট সার্কিট থেকে আগুন লাগে বনবাংলোতে। সেই আগুন থেকে বনবাংলোর একটি এসি-তে বিস্ফোরণ হয়। 

অগ্নিকাণ্ড চলাকালীন উপস্থিত বাংলোর কর্মীরা অগ্নিনির্বাপন যন্ত্র দিয়ে আগুন নেভানো চেষ্টা করলেও তাতে খুব একটা কাজ হয়নি। সম্পূর্ণ বাংলোটি কাঠের তৈরি হওয়ায় দ্রুত তাতে আগুন ছড়িয়ে পড়ে। পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিল এই বাংলো। ভিআইপি থেকে দেশ-বিদেশের বহু পর্যটকরা এই বাংলোতে আসতেন। মুখ্যমন্ত্রী থাকাকালীন নিয়মিত এই বাংলোতে যেতেন জ্যোতি বসু।

ডুয়ার্সের জলদাপাড়া জাতীয় উদ্যানের আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু হলং বনবাংলো। তৈরি হয়েছিল ১৯৬৭ সালে। জলদাপাড়া জাতীয় উদ্যানের ভিতরে ৫০ বছরের বেশি পুরনো এই বনবাংলো। ওয়েস্ট বেঙ্গল টুরিজ্যম ডেভেলপমেন্ট কর্পোরেশন এই বাংলোটির পরিচালনা করতেন বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন, CM Mamata Banerjee meets BJPs Ananta Maharaj: মুখ্যমন্ত্রী-অনন্ত মহারাজ বৈঠক; 'কোনও রাজনৈতিক দলে নেই', দাবি বিজেপি সাংসদের!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)
.