Kultali: রাত বাড়তেই শোনা গেল গর্জন! অবশেষে খাঁচাবন্দি Royal Bengal Tiger

হাঁফ ছেড়ে বাঁচলেন গ্রামবাসীরা।

Updated By: Dec 7, 2021, 10:55 PM IST
Kultali: রাত বাড়তেই শোনা গেল গর্জন! অবশেষে খাঁচাবন্দি Royal Bengal Tiger

নিজস্ব প্রতিবেদন: রাত বাড়তেই শোনা যাচ্ছিল গর্জন। অবশেষে কুলতলিতে রয়্যাল বেঙ্গল টাইগারকে খাঁচাবন্দি করলেন বন দফতরের কর্মীরা। হাঁফ ছেড়ে বাঁচলেন গ্রামবাসীরা। অক্ষত অবস্থাতেই বাঘটিকে উদ্ধার করে গিয়েছে। 

ঘটনার সূত্রপাত্র এদিন সকালে। ঘড়িতে তখন ছ'টা। দক্ষিণ ২৪ পরগনার কুলতলির প্রত্যন্ত গ্রাম ভুবনেশ্বরী। এই গ্রামেরই এক মহিলা ভোরে ধানক্ষেতে গিয়েছিলেন। স্থানীয় নস্কর ঘেরি এলাকায় তিনিই প্রথম বাঘের পায়ের টাটকা ছাপ দেখতে পান। এরপরই সতর্ক হয়ে যান গ্রামবাসীরা। আতঙ্কে যখন ঘরের দরজা-জানলা বন্ধ করে দেন অনেকেই, তখন আবার গ্রামের ঢোকার মুখে লাঠি-সোঁটা নিয়ে জড়ো হয় স্থানীয় বাসিন্দাদের একাংশ। যদি কোনওভাবে বাড়িতে ঢুকে পড়ে বাঘ! গ্রাম পাহারা দিতে শুরু করেন তাঁরা। 

আরও পড়ুন: Jalpaiguri: জঙ্গল ছেড়ে শহরে ভালুক! সিসিটিভি ক্যামেরায় ধরা পড়ল ছবি, বইমেলা বন্ধের নির্দেশ

এদিকে বাঘ ঢোকার খবর পেয়ে সুন্দরবন লাগোয়া প্রত্যন্ত ওই গ্রামে পৌঁছন বন দফতরের রায়দিঘি রেঞ্জের কর্মীরা। সঙ্গে জাল আর ঘুম পাড়ানি গুলি। বন দফতরের এক আধিকারিক নিজেও পূর্ণ বয়স্ক বাঘটিকে দেখতে পান। বাঘটিকে যাতে কোনওভাবে বাড়ি-ঘরে ঢুকতে পড়তে না পারে, সেকারণে প্রায় ২ থেকে ৩ বিঘে জমি জাল দিয়ে ঘিরে ফেলা হয়। এমনকী, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে অন্ধকার করে দেওয়া হয় গোটা গ্রাম। জালের ভিতর পরপর তিনটি খাঁচা পাতা হয়। প্রতিটি খাঁচায় শিকারের টোপ দিয়ে অপেক্ষা করছিলেন বনকর্মীরা।

 

শেষপর্যন্ত রাত প্রায় সাড়ে ন'টা নাগাদ বনকর্মীরা সিগন্যাল পান যে, দ্বিতীয় খাঁচায় বাঘ ধরা পড়েছে। ততক্ষণে গর্জনও শোনা যাচ্ছিল। বন দফতর সূত্রে খবর, সুন্দরবন থেকে মাতলা নদী পেরিয়ে বাঘটি ঢুকে পড়েছিলেন কুলতলির ভুবনেশ্বরী গ্রামে। গত কয়েক দিন ধরে গ্রামের আশেপাশের ঘোরাঘুরি করছিল সে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App