দায়িত্ব পালন করতে গিয়ে দক্ষিণ ২৪ পরগনায় ফের আক্রান্ত বনকর্মীরা

ইঞ্জিন নৌকায় মাছ ধরার অনুমতি না দেওয়াতেই রায়দিঘির নালগাড়া বিট অফিসে হামলা চালানোর অভিযোগ উঠেছে এলাকার মত্‍স্যজীবীদের বিরুদ্ধে। 

Updated By: Jul 11, 2019, 11:35 PM IST
দায়িত্ব পালন করতে গিয়ে দক্ষিণ ২৪ পরগনায় ফের আক্রান্ত বনকর্মীরা

নিজস্ব প্রতিবেদন: ফের আক্রান্ত বনকর্মীরা। মাথা ফাটল রেঞ্জ অফিসারের। জখম আরও কয়েকজন। গত তিনদিনে এনিয়ে দু'বার মারধর করা হল বনকর্মীদের। ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার রায়দিঘিতে।  

ইঞ্জিন নৌকায় মাছ ধরার অনুমতি না দেওয়াতেই রায়দিঘির নালগাড়া বিট অফিসে হামলা চালানোর অভিযোগ উঠেছে এলাকার মত্‍স্যজীবীদের বিরুদ্ধে। বিট অফিসের বাইরে বিক্ষোভ দেখাতে থাকেন মত্‍স্যজীবীরা। বনকর্মীদের সঙ্গে বচসা গড়ায় মারধরে। মাথায় গুরুতর চোট পান রেঞ্জ অফিসার অশোক নস্কর।

মঙ্গলবার পাথরপ্রতিমার ধানচি বিট অফিস থেকে ৫ বনকর্মীকে তুলে নিয়ে গিয়ে মারধর করা হয়। ঘটনার সূত্রপাত অবৈধভাবে মাছ ধরাকে কেন্দ্র করে। বন কর্মীরা গোপন সূত্রে জানতে পারেন, বন দফতরের সংরক্ষিত অঞ্চলে ঢুকে পড়ে অবৈধভাবে মাছ ধরছে মৎস্যজীবীদের কয়েকটি নৌকা। তাঁদের আটক করেন বনকর্মীরা। এরপরই বনকর্মীদের উপর চড়াও হন শতাধিক ক্ষুব্ধ গ্রামবাসী। ভাঙচুর চালানো হয় ধামচি বিট অফিস। রেঞ্জ অফিসার স্বপন মাইতি-সহ ৫ জন বনকর্মীকে মারধর করেন গ্রামবাসীরা। যার মধ্যে ১ জনকে ভারী বস্তু দিয়ে আঘাত করা হয়।     

গত এপ্রিলে দক্ষিণ ২৪ পরগনা ডিভিশনের ডিএফও সন্তোষা জিয়া গ্রামবাসীদের হাতে আক্রান্ত হয়েছিলেন। একটি বাঘের রহস্যমৃত্যুর ঘটনার তদন্তে গেলে তাঁদের ওপর চড়াও হয় গ্রামবাসীরা। পরপর হামলার মুখে পড়ে গণবদলির আবেদন করছেন বনকর্মীরা। 

আরও পড়ুন- জল বাঁচাতে রাস্তায় হাঁটবেন মমতা, মুখ্যমন্ত্রীর লেখা গানে কণ্ঠ দিলেন ইন্দ্রনীল

.