মাছ ব্যবসায়ী থেকে কয়লা পাচারের মাথা, কীভাবে হল লালার উত্থান?

কয়লা পাচার-কাণ্ডের এফআইআর-এ নাম রয়েছে অনুপ মাজি ওরফে লালার।

Updated By: Nov 28, 2020, 11:21 PM IST
মাছ ব্যবসায়ী থেকে কয়লা পাচারের মাথা, কীভাবে হল লালার উত্থান?

নিজস্ব প্রতিবেদন: সামান্য মাছ ব্যবসায়ী। গ্রামে গ্রামে ঘুরে ব্যবসা। সেখান থেকেই ধীরে ধীরে অপরাধের দুনিয়ায় পা। আর এখন? আন্তঃরাজ্য কয়লা পাচার চক্রের কিং পিন হয়ে উঠেছেন অনুপ মাজি ওরফে লালা। বেআইনি কয়লা খনন থেকে পাচার, কোটি কোটির কারবার তারই হাতে। উঠে আসছে আরও চাঞ্চল্যকর তথ্য। অভিযোগ, গরু পাচার চক্রের পাণ্ডা এনামুল হকের সঙ্গেও যোগ রয়েছে লালার। 

কয়লা পাচার-কাণ্ডের এফআইআর-এ নাম রয়েছে অনুপ মাজি ওরফে লালার। ইসিএল অঞ্চলে অবৈধ কয়লা খনন ও পাচার, এতে মূল অভিযুক্ত লালা। সরকারি আধিকারিকদের সঙ্গে যোগসাজশেই সে চালাচ্ছিল এই বেআইনি চক্র, অভিযোগ এমনটাই। 

কিন্তু, কে এই লালা?

সামান্য মাছ ব্যবসায়ী থেকে কয়লা মাফিয়া হয়ে উঠেছেন লালা। বাড়ি পুরুলিয়ার নিতুরিয়ার ভামুরিয়া গ্রাম। আটের দশকে স্থানীয় ইসিএলের কয়লার কুপনের মাধ্যমে কয়লা-ব্যবসায় হাতেখড়ি। স্থানীয় কোলিয়ারির এক ম্যানেজারকে আগ্নেয়াস্ত্র দেখিয়ে হেনস্থার অভিযোগে গ্রেফতার হয় লালা। জেল থেকে বেরিয়ে আরও বেপরোয়া হয়ে ওঠে, গড়ে তোলে সিন্ডিকেট। নিজের এলাকাতেই এরপর বেআইনিভাবে কয়লা তুলতে খাদান ব্যবসা শুরু করে সে। কয়লা পাচার করতে গিয়ে রানিগঞ্জ এলাকায় লালা ফের গ্রেফতারও হয়। সূত্রের খবর, রাজ্যে রাজনৈতিক পালা বদলের সময় থেকে, ক্ষমতার অলিন্দে যাতায়াত বাড়তে থাকে তার। 

একদিকে বেআইনি ব্যবসার রমরমা বাড়তে থাকে। অন্যদিকে বিভিন্ন রিসর্ট, কারখানার মতো প্রকাশ্য ব্যবসায় লালা তার নতুন পরিচিতি অর্জন করতে আসরে নামে। সামাজিক স্বীকৃতির লক্ষ্যে সে গ্রামে বিশাল দুর্গা পুজোর আয়োজনও করে। অভিযোগ, সেই অনুষ্ঠানে কোটি কোটি টাকা ছড়ায় লালা। 

বিরোধীদের দাবি, ২০১৮ সালে পঞ্চায়েত ভোটে রাজ্যের শাসকদলের হয়ে ব্যাপক সন্ত্রাস চালায় লালার বাহিনী। রিগিং, বুথ দখল, মারপিট থেকে বিরোধী প্রার্থীদের বোর্ড গঠনে বাধা। অভিযোগ একাধিক। লালার বেআইনি ব্যবসার লাভের বড় অংশই যেত শাসকদলের কাছে। লালা প্রকাশ্যে আসত খুবই কম, সবকিছুই চালনা করত নেপথ্যে থেকে। তার সবসময়ের দেহরক্ষীর সংখ্যা ৬ থেকে ৭।

কিছুদিন আগে আয়কর দফতরের নজরে আসার পর থেকে বেপাত্তা হয়ে যায় লালা। তার কোটি কোটির কারবারের হিসেব বুঝতে এখন তত্‍পর সিবিআইও। তদন্ত যত এগোচ্ছে, বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য। তবে কি গরু পাচার চক্রের সঙ্গেও জড়িয়ে লালা? আর কোন কোন কারবারে হাত রয়েছে তার? সব প্রশ্নের উত্তর পেতে এখন মরিয়া গোয়েন্দারা।  

আরও পড়ুন- পিকে আসায় দলের ক্ষতি, টাকা কে দিচ্ছে? এবার বেসুরো TMC বিধায়ক জটু লাহিড়ি

.