আগামিকাল থেকে মাধ্যমিক, বেলা ১২টা থেকে ২টো পর্যন্ত বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা

জানানো হয়েছে মাধ্যমিক পরীক্ষায় পড়ুয়ারা কেউ স্মার্ট ফোন, ক্যালকুলেটর নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। এমনকী স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না শিক্ষক-শিক্ষিকারাও। 

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Updated By: Feb 17, 2020, 03:47 PM IST
আগামিকাল থেকে মাধ্যমিক, বেলা ১২টা থেকে ২টো পর্যন্ত বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা

নিজস্ব প্রতিবেদন: আগামিকাল থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। প্রতিবারের মতো এবারেও পরীক্ষায় শুরুর আগে কড়াকড়ি ব্যবস্থা নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। আজ সাংবাদিক বৈঠক করেছে পর্ষদ। সেখানে পরীক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকাদের উপরও একাধিক বিধিনিষেধ থাকছে বলেই জানিয়েছেন পর্ষদ সভাপতি। পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় এদিন জানিয়েছেন, আগের বছর যে সমস্ত জায়গায় হোয়াটসঅ্যাপে মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল এবং ফাঁস হওয়ার প্রবনতা রয়েছে, পরীক্ষা চলাকালীন সেই সমস্ত জায়গায় বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। বেলা ১২টা থেকে দুপুর ২টো পর্যন্ত নেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবমিলিয়ে রাজ্যের মোট ৪২টি ব্লকে পরীক্ষা চলাকালীন বন্ধ রাখা হবে পরিষেবা।

আরও পড়ুন: মাধ্যমিকের প্রস্তুতির সময়ে মাইকিং-এর তাণ্ডব? হোয়াটসঅ্যাপ করুন কলকাতা পুলিসকে

এছাড়াও বলা হয়েছে মাধ্যমিক পরীক্ষায় পড়ুয়ারা কেউ স্মার্ট ফোন, ক্যালকুলেটর নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। এমনকী স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না শিক্ষক-শিক্ষিকারাও। পাশাপাশি জানানো হয়েছে, সকাল সাড়ে ১০টায় প্যাকেটে করে প্রশ্নপত্র পৌঁছবে পরীক্ষাকেন্দ্রে। ১১টা ৪০ মিনিট নাগাদ খোলা হবে প্রশ্নপত্রের প্যাকেট। ১১টা ৫০ মিনিটে উত্তরপত্র সরবরাহ করা হবে। উল্লেখ্য এই বছর পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮। যা গতবারের তুলনায় কম। এবার মাধ্যমিক পরীক্ষায় ছাত্রের সংখ্যা ৪ লক্ষ ৩৯ হাজার ৮৭৯। পর্ষদ তরফে জানানো হয়েছে এই বছর মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেশি।