টিউবওয়েল থেকে বেরোচ্ছে গ্যাস! হচ্ছে রান্না! আজব ঘটনা পূর্ব মেদিনীপুরের গ্রামে

তৈরির পর থেকে টিউবওয়েল-সহ চারপাশ থেকে বেরোচ্ছে গ্যাস। সেই গ্যাসকে কাজে লাগিয়ে হচ্ছে রান্নাবান্না। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Oct 10, 2020, 10:05 AM IST
টিউবওয়েল থেকে বেরোচ্ছে গ্যাস! হচ্ছে রান্না! আজব ঘটনা পূর্ব মেদিনীপুরের গ্রামে

কিরন মান্না - কল থেকে জল নয়, বেরোচ্ছে গ্যাস। আর সেই গ্যাস ব্যবহার করে চলছে রান্না। একেবারে আজব ঘটনা। নতুন তৈরি টিউবওয়েল থেকে বেরোচ্ছে গ্যাস। আর সেই গ্যাসে রীতিমতো রান্নাও হয়ে যাচ্ছে। এমনই আজব কাণ্ড দেখার জন্য উপচে পড়েছে মানুষের ভিড়। গ্রামের মানুষজনের সুবিধার্থে গত দু'মাস আগে তৈরি হয়েছিল নতুন সাবমার্শিবাল টিউবওয়েল। আর তৈরির পর থেকে টিউবওয়েল-সহ চারপাশ থেকে বেরোচ্ছে গ্যাস। সেই গ্যাসকে কাজে লাগিয়ে হচ্ছে রান্নাবান্না। 

ঘটনা পূর্ব মেদিনীপুর জেলার সুতাহাটার খড়িবেড়িয়া গ্রামে। ওই গ্রামের বেশ কয়েকটি বাড়িতে ইতিমধ্যে গ্যাসের সাহায্যে চলছে রান্না। কেউ চা করছেন, কেউ ভাত রান্না করছেন। আবার কেউ কেউ মাছের ঝোলও রান্না করছেন। ওই গ্যাসে পাইপ লাগিয়ে ওভেনের সাহায্যে চলছে রান্না।

তবে ব্যাপারটা যে বেশ ঝুঁকিপূর্ণ তা বুঝতে চাইছেন না স্থানীয় মানুষ। স্থানীয় লোকজনের আবেদনে সাড়া দিয়ে গ্রামে হলদিয়া উন্নয়ন পর্ষদের তরফ থেকে বসানো হয়েছিল একটি পানীয় জলের সাবমার্শিবল কল। গভীরতা প্রায় ১০০০ ফুট। গত দু'মাস আগে কল লাগানোর কাজ শেষ হয়েছে। তারপর থেকে এই কল থেকে জলের পাশাপাশি উপরি পাওনা হিসেবে মিলছে রান্না করার গ্যাসও।

আরও পড়ুন-  পাথরপ্রতিমায় পুকুরে আস্ত কুমির, উদ্ধার করল বন দফতর

প্রথমে স্থানীয় মানুষজন সন্দেহ করেছিলেন, নতুন কলের জন্য হয়তো এমন ধরনের ঘটনা ঘটছে। পরে হয়তো তা ঠিক হয়ে যাবে। কিন্তু প্রায় দু'মাস হতে চলল। কিন্তু কলের গোড়া থেকে এখনও বের হওয়া গ্যাস দিয়ে দেদার জ্বলছে আগুন। গ্রামের মানুষ পাইপ-এর মাধ্যম তার সদ্ব্যবহার করতে ছাড়েননি। 
তবে হলদিয়া বিজ্ঞান মঞ্চের দাবী, এখানকার মানুষরা গরু পালন করত। আর গরুর গোবর মাটির নীচে চাপা পড়েছে বহু বছর ধরে। ফলে গোবর গ্যাসে পরিনত হয়েছে। তার ফলেই এই গ্যাস বেরোচ্ছে।

.