Digha Train: দিঘায় যেতে চান? পর্যটকদের স্বাচ্ছন্দ্য দিতে এবার নয়া সাজে দিঘা-কান্ডারি এক্সপ্রেস

এবার থেকে প্রত্যেক বগিতে ৮০টি করে আসন,  দুর্ঘটনায় পড়লে বগিগুলো একটা পর একটা পাশে দাঁড়িয়ে যাবে।

Updated By: Jan 25, 2022, 06:26 PM IST
Digha Train: দিঘায় যেতে চান? পর্যটকদের স্বাচ্ছন্দ্য দিতে এবার নয়া সাজে দিঘা-কান্ডারি এক্সপ্রেস
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : নতুন সাজে নতুন রূপে দিঘা-কান্ডারি এক্সপ্রেস (Digha Kandari Express)। একেবারে রাজধানী (Rajdhani) এক্সপ্রেসের মতই আধুনিক ও সাজানো-গোছানো। আজ থেকে যাত্রী স্বাচ্ছন্দ্য, করোনা পরিস্থিতি ও দুর্ঘটনার কথা মাথায় রেখে দিঘা (Digha) কান্ডারি এক্সপ্রেসে আইসিবি বগির পরিবর্তে জার্মান প্রযুক্তিতে তৈরি এলএইচবি কোচ লাগানো হল। যা পর্যটকদের অনেকটাই স্বাচ্ছন্দ্য দেবে বলে মনে করা হচ্ছে। 

আগে এই এক্সপ্রেসে ১৭টি কোচ ছিল। এবার ১৮টি কোচ করা হল। প্রত্যেকটি বগিতে আগে ১০০টি করে আসন সংখ্যা ছিল। এবার থেকে প্রত্যেক বগিতে ৮০টি করে আসন করা হয়েছে। যেখানে পর্যটকরা অনেকটা স্বাচ্ছন্দ্যে বসতে পারবেন ও যাতায়াত করতে পারবেন। সেইসঙ্গে মালপত্র রাখার ক্ষেত্রেও অনেকটা সুবিধা হবে। নতুন এই কোচগুলো দেখতে লাল রঙের। আর রাজধানী (Rajdhani) এক্সপ্রেসের মতই সেগুলি সুসজ্জিত। 

যাত্রীরা বলছেন, কোচগুলো আগের থেকে অনেকটাই পরিষ্কার-পরিচ্ছন্ন। পাশাপাশি আরেকটি বিষয় হল, আগে এই বগিগুলিতে স্ক্রু কাপলিং লাগানো ছিল। এখন এই বগিগুলিতে সিবিসি স্ক্রু লাগানো হয়েছে। যার ফলে আগে ট্রেন দুর্ঘটনা ঘটলে বগিগুলোর একটার পর একটা চেপে গিয়ে বেশি মানুষের প্রাণহানির আশঙ্কা ছিল, এখন স্প্রিং লাগানোর ফলে দুর্ঘটনায় পড়লে বগিগুলো একটা পর একটা পাশে দাঁড়িয়ে যাবে। যা রেলের নতুন প্রযুক্তি। 

সেইসঙ্গে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ট্রেনে স্যানিটাইজেশনের সুবন্দোবস্ত করা হয়েছে। শৌচালয়ও খুব পরিষ্কার-পরিচ্ছন্ন থাকছে। যাত্রীদের দাবি, এই পরিষেবা চালু থাকলে পর্যটক সংখ্যাও আগামীতে বাড়বে। রেল সূত্রে জানা যাচ্ছে, পরবর্তীতে সমস্ত ট্রেনগুলিতেই এই ধরনের বগি লাগানো হবে।

আরও পড়ুন, Alipuduar Teacher: 'আমরা বিয়ে করতে পারলে, স্কুলগুলোও খুলুক,' প্ল্যাকার্ড ঝুলিয়ে বিয়ের পিঁড়িতে শিক্ষক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.