WB Weather Update: নিম্নচাপের জেরে শিয়রে দুর্যোগ! দক্ষিণের ৩ জেলায় জারি ভারী বৃষ্টির হলুদ সতর্কতা

WB Weather Update: ১৬,১৭,১৮ নভেম্বর মৎস্যজীবিদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। রবি মরসুমের ফসল আজকের মধ্যেই জমি থেকে তুলে নেওয়ার পরামর্শ। খারিফ মরসুমের আলু ও পিয়াজ বীজতলা সোমবারের পর করার পরামর্শ দেওয়া হয়েছে

Updated By: Nov 16, 2023, 09:08 AM IST
WB Weather Update: নিম্নচাপের জেরে শিয়রে দুর্যোগ! দক্ষিণের ৩ জেলায় জারি ভারী বৃষ্টির হলুদ সতর্কতা

অয়ন ঘোষাল: সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা। ভোরে একদফা বৃষ্টি হয়ে গিয়েছে। ফলে দুর্যোগ যে আসছে তা একপ্রকার স্পষ্ট। আজ ভোরে আরও ঘনীভূত হয়ে দক্ষিণ বঙ্গোপসাগরের নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে । আগামিকাল সকালে এটি ওড়িশা উপকূলের আরও কাছে পৌঁছাবে। ১৮ই নভেম্বর বিকেলে এটি পৌঁছাবে বাংলাদেশ-পশ্চিমবঙ্গ উপকূলের কাছে। মৌসম ভবনের দেওয়া সর্বশেষ আপডেট অনুযায়ী এই সিস্টেমের গতিবেগ ঘন্টায় ১১ কিলোমিটার। বিশাখাপত্তনম থেকে ৪২০ কিলোমিটার, পারাদ্বীপ থেকে ৫৫০ কিলোমিটার এবং দীঘা থেকে ৭১০ কিলোমিটার দূরে এটির অবস্থান লক্ষ্য করা হয়েছে।

আরও পড়ুন-সিপিএম আমলে পুলিসকে ব্যবহার করা হতো, এখন সবটাই করছে তারা: দিলীপ

নিম্নচাপের প্রভাবে বৃহস্পতি ও শুক্রবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির কথা আগেই বলেছিল আবহাওয়া দফতর।

বৃহস্পতিবার, ১৬ নভেম্বর

উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব  মেদিনীপুরে ভারী বৃষ্টির হলুদ সতর্কতা। এই জেলাগুলির কিছু  এলাকায় ৭০-১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। পাশাপাশি দিনের বিভিন্ন সময়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, নদীয়া এবং পূর্ব বর্ধমান জেলায়।

শুক্রবার, ১৭ নভেম্বর

উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার উপকূল লাগোয়া কিছু এলাকায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। জারি কমলা সতর্কতা। এই জেলার কিছু এলাকায় এদিন সর্বাধিক ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। হালকা থেকে মাঝারি একাধিক স্পেলে বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলি, কলকাতা, নদিয়া-সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের কিছু জেলায়।

শনিবার, ১৮ নভেম্বর

কমে আসবে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ছাড়া দক্ষিণবঙ্গের অন্যত্র সেদিন থেকে আর সেভাবে বৃষ্টি নেই। সেদিন এ রাজ্যের উপকূলে ও লাগোয়া এলাকায় ঘন্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে।

সতর্কতা

১৬,১৭,১৮ নভেম্বর মৎস্যজীবিদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। রবি মরসুমের ফসল আজকের মধ্যেই জমি থেকে তুলে নেওয়ার পরামর্শ। খারিফ মরসুমের আলু ও পিয়াজ বীজতলা সোমবারের পর করার পরামর্শ দেওয়া হয়েছে।

কলকাতা

রাতের তাপমাত্রা রাতারাতি স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেড়ে ২৩.৯ ডিগ্রি। তবে মেঘলা আকাশের হাত ধরে আজ থেকে আগামী ২ দিন, দিনের তাপমাত্রা সেভাবে বাড়তে পারবে না। রবিবার বিকেলের পর ফের জলীয় বাষ্পের পরিমাণ ও রাতের তাপমাত্রা কমতে শুরু করবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। সোমবারের পর ফের হিমেল হাওয়ার পরশ ফেরার সম্ভাবনা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.