Holi: কর্নফ্লাওয়ারে বিটফলের রস মেলালেই তৈরি ভেষজ গোলাপি আবির! রয়েছে আরও রং...

Jalpaiguri Herbal Color: বিভিন্ন গাছের পাতা, ফুল‌ ও ফল‌ দিয়ে তৈরি বিভিন্ন রঙের আবির‌। ৩ জন করে মহিলাকে প্রশিক্ষণ । রয়েছে আবির বিক্রির ব্যবস্থাও।

Updated By: Mar 22, 2024, 02:18 PM IST
Holi: কর্নফ্লাওয়ারে বিটফলের রস মেলালেই তৈরি ভেষজ গোলাপি আবির! রয়েছে আরও রং...

প্রদ্যুৎ দাস: কর্নফ্লাওয়ার, বিটফল সহ বিভিন্ন লতাপাতা ও প্রাকৃতিক উপাদান দিয়ে জলপাইগুড়িতে তৈরি করা হচ্ছে ভেষজ আবির। সামনেই রয়েছে বসন্ত উৎসব। এজন্য সরকারি উদ্যোগে বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা ওই ভেষজ আবির তৈরি করছেন। এর আগে জলপাইগুড়ি সদর ব্লক প্রশাসনের পক্ষ থেকে পরিবেশ বান্ধব এই আবির বানানোর প্রশিক্ষণ দেওয়া হয় মহিলাদের।

স্থানীয় বিডিও মিহির কর্মকারের উদ্যোগেই বিভিন্ন গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে ৩ জন করে মহিলাকে এই প্রশিক্ষণ দেওয়া হয়েছে। শেখানো হয়েছে লাল, গোলাপি, সবুজ ও নীল রঙের ভেষজ আবির তৈরির কৌশল। বিভিন্ন রকমের গাছের পাতা, ফুল‌ ও ফল‌ ব্যবহার‌ করে‌ তৈরি করা হচ্ছে এই আবির‌। জানা গিয়েছে, ভেষজ‌ এই আবির‌ দিয়ে রং খেললে কোনও ধরনের শারীরিক সমস্যা বা চর্মরোগ হওয়ার‌ আশঙ্কা নেই।

প্রশিক্ষকরা জানান, গোলাপি আবির তৈরি করা হচ্ছে কর্নফ্লাওয়ার ও বিটফল দিয়ে। কর্নফ্লাওয়ার গুঁড়োর সঙ্গে বিটফলের‌ রস মেলালেই‌ তৈরি হয়ে যাচ্ছে গোলাপি‌ আবির। একই‌রকমভাবে‌ আরও বিভিন্ন রকমের উপাদান ব্যবহার‌ করে‌ তৈরি করা হচ্ছে অন্যান্য‌ রঙের আবির। বসন্ত উৎসবের সময় মহিলারা যাতে অর্থ উপার্জন করে স্বনির্ভর হতে পারেন, সেই জন্য এই আবির বিক্রির‌ ব্যবস্থাও করা হয়েছে। বিডিও মিহির‌ কর্মকার বলেন, বর্তমানে পরিবেশ বান্ধব রং ও আবিরের যথেষ্ট চাহিদা রয়েছে বাজারে।

আরও পড়ুন, Asansol: আসানসোলে এবার জীবন্ত 'রামলালা'! মেক আপ শিল্পীর কীর্তিতে হইচই...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.