এই দুর্যোগে আড়ম্বর নয়! অনুদানের ৫০ হাজার টাকা সরকারকে ফিরিয়ে দিল হাওড়ার ক্লাব

হাওড়ার এই দুর্গা পুজো কমিটির এমন উদ্যোগকে সাধুবাদ দিয়েছেন অনেকে।

Updated By: Oct 25, 2020, 06:31 PM IST
এই দুর্যোগে আড়ম্বর নয়! অনুদানের ৫০ হাজার টাকা সরকারকে ফিরিয়ে দিল হাওড়ার ক্লাব

নিজস্ব প্রতিবেদন- দুর্গাপুজো কমিটিগুলোকে ৫০ হাজার টাকা অনুদান ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এই প্রথমবার বাংলার কোনও দুর্গাপূজো কমিটি সরকারের অনুদানের টাকা ফিরিয়ে দিল। হাওড়ার বাজেশিবপুরের মিতালী সংঘের এমন পদক্ষেপের প্রশংসা করছেন অনেকেই। ক্লাব কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই দুর্যোগের সময় দুর্গা পুজোর জন্য অনুদান তাদের প্রয়োজন নেই। বরং সেই টাকা রাজ্যের দুঃস্থ মানুষদের জন্য রাজ্য সরকার খরচ করলে বেশি ভাল হয়। হাওড়ার এই দুর্গা পুজো কমিটির এমন উদ্যোগকে সাধুবাদ দিয়েছেন অনেকে।

ক্লাব কর্তৃপক্ষের পক্ষ থেকে সমিক তালুকদার জানিয়েছেন, অনুদানের জন্য তারা আবেদন করেননি। তাদের ক্লাব বরাবর অনুদান ছাড়াই পূজো আয়োজন করে এসেছে। এবারও মুখ্যমন্ত্রীর ঘোষণার পর তারা ৫০ হাজার টাকা অনুদানের জন্য কোনো আবেদন করেননি। কিন্তু পুজো আয়োজনের অনুমতির জন্য পুলিসের কাছে আবেদন করার পর ক্যানসেল চেক দিতে হয়েছিল। সেই মতো ব্যাংক অ্যাকাউন্টে রাজ্য সরকারের পক্ষ থেকে ৫০ হাজার টাকা পৌঁছে যায়। তারপরই ক্লাবের সদস্যরা আলোচনার পর সিদ্ধান্ত নেন, এই দুর্যোগের সময় তারা কোনও সরকারি অনুদান নেবেন না। রাজ্য সরকারের অ্যাকাউন্টে সেই অনুদানের ৫০ হাজার টাকা ফিরিয়ে দেয় ক্লাব কর্তৃপক্ষ।

আরও পড়ুন-  শীতের শুরুতেই পাহাড় গরম; গুরুঙের বিরুদ্ধে তামাং অনুগামীদের মিছিল

পুজো প্রাঙ্গণে একটি ফ্লেক্স টাঙানো হয়েছে। ক্লাবের তরফে সেই ফ্লেক্সে লেখা রয়েছে, "এই অন্ধকারে আড়ম্ভর নয়। প্রতিষ্ঠার সময় থেকেই বাজেশিবপুর মিতালী সংঘ শুধুমাত্র সভ্যদের কাছ থেকে অনুদান গ্রহণ করে। তাই আমরা সরকারের ৫০ হাজার টাকা অনুদান ফিরিয়ে দিয়েছি।'' উল্লেখ্য সেই ফ্লেক্সে রাজ্য সরকারের অ্যাকাউন্ট নম্বরটি উল্লেখ করেছে তারা। প্রসঙ্গত করোনা আবহে এবার রাজ্য ৩৭ হাজার পুজো কমিটির প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু এই প্রথম রাজ্যের কোনও ক্লাব সেই অনুদানের টাকা সরকারকে আবার ফিরিয়ে দিল।