Vande Bharat Express Trial Run: হাওড়া থেকে পুরী ৬:৩০ ঘণ্টায়! বাংলার দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা শুরু

হাওড়া - নিউ জলপাইগুড়ির পর, এবার খুব শিগগির হাওড়া - পুরী রুটে ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস। আজ সকালে হয়ে গেল তার ট্রায়াল রান। ট্রেনের গতিবেগ ১৬০ কিলোমিটার থাকবে বলে সূত্রের খবর। সোমবার, শুক্রবার ও শনিবার- সপ্তাহে তিন দিন এই ট্রেন চলবে। জানা গিয়েছে, ভুবনেশ্বর, কটক ও খড়গপুরে ট্রেন দাঁড়াবে।  

Updated By: Apr 28, 2023, 11:07 AM IST
Vande Bharat Express Trial Run: হাওড়া থেকে পুরী ৬:৩০ ঘণ্টায়! বাংলার দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা শুরু
ফাইল ছবি

মনোজ মন্ডল: রাজ্যে দ্বিতীয় বন্দে ভারতের (Vande Bharat Express) ট্রায়াল শুরু। শুক্রবার সকালেই হাওড়া থেকে পুরীর উদ্দেশে ছোটে ট্রেন। এবার সাড়ে ছয় ঘণ্টাতেই পৌঁছনো যাবে জগন্নাথ ধাম। পশ্চিমবঙ্গের প্রথম বন্দে ভারত সাফল্যের পর দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের  ট্রায়াল রান করা হল। দক্ষিণ-পূর্ব রেল খড়গপুর ডিভিশনের আওতায় এই দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস চলাচল করবে হাওড়া থেকে পুরী পর্যন্ত। শুক্রবার সকালে হাওড়া স্টেশনের ২১ নম্বর প্লাটফর্ম থেকে সকাল ছয়টা বেজে দশ মিনিটে ছাড়া হয়। খড়গপুর,বালাসোর, ভদ্রক, কটক, ভুবনেশ্বর হয়ে দুপুর ১২টা বেজে ৩৫ মিনিটে পুরীতে গিয়ে পৌঁছবে। 

আরও পড়ুন, BJP North Bengal Strike: বাস ভাঙচুর! পুলিসের সঙ্গে ধস্তাধস্তি, উত্তরবঙ্গে বিজেপির বনধ ঘিরে অশান্তি

ডাউন অভিমুকে বেলা ১ বেজে ৫০ মিনিটে পুরী থেকে ছেড়ে ভুবনেশ্বর, কটক, ভদ্রক, বালাসোর, খড়গপুর হয়ে রাত্রি ৮.৩০ মিনিটে হাওড়া এসে পৌঁছবে এই বন্দে ভারত এক্সপ্রেস। এদিন তার ট্রায়াল রান করা হল। ট্রায়াল রানে রেলের তরফ থেকে কেবিনে চালক, সহকারী চালকের পাশাপাশি উপস্থিত ছিলেন লোকো নিরীক্ষক। সব ঠিকঠাক থাকলে ১৬ কোচের এই বন্দে ভারত মে মাস থেকেই যাত্রী পরিষেবা শুরু করতে পারে। শুক্রবার প্রথম ট্রায়াল রান, তবে মোট তিনবার ট্রায়াল রান হবে বলে জানা গিয়েছে। 

দীর্ঘ প্রতীক্ষার পর বন্দে ভারত এক্সপ্রেস পেতে চলেছে দক্ষিণ-পূর্ব রেল। যা সার্বিকভাবে পশ্চিমবঙ্গের দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস হতে চলেছে। তবে ট্রায়াল রানের সূচি ও স্টপেজ মেনেই বাণিজ্যিক পরিষেবা শুরু হবে কিনা, তা এখনও জানান হয়নি। রেল সূত্রে খবর, পশ্চিমবঙ্গের দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস এবং ওড়িশার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস হতে পারে এটি। রাঁচি ও পুরী এই দুই লাভজনক রুটে চালানো হতে পারে নতুন বন্দে ভারত এক্সপ্রেস।

বুধবারই চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি থেকে বন্দে ভারতের রেক হাওড়ায় পাঠানো হয়েছে। তবে ট্রেন উদ্বোধন হবে পুরী থেকেই। মাস কয়েক আগেই বাংলায় প্রথম বন্দে ভারত ট্রেন চালু হয়। হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন, Bengal Weather Update: বৈশাখে রাজ্য ভাসবে বৃষ্টিতে, আজ কোন কোন জেলায় ভারী বর্ষণ?

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.