চার দিনে খাঁচাবন্দি ৩টি চিতাবাঘ, চা-শ্রমিকদের মধ্যে তীব্র আতঙ্ক

মানাবাড়ির পর রানিচিরা চা-বাগানেও খাঁচাবন্দি চিতাবাঘ।

Updated By: May 14, 2021, 08:14 PM IST
চার দিনে খাঁচাবন্দি ৩টি চিতাবাঘ, চা-শ্রমিকদের মধ্যে তীব্র আতঙ্ক

নিজস্ব প্রতিবেদন: মানাবাড়ির পর এবার রানিচিরা। জলপাইগুড়ি জেলার মালবাজারের চা-বাগানে ফের খাঁচাবন্দি চিতাবাঘ (leopards)। গত চার দিনে এই নিয়ে এলাকায় তিনটি চিতাবাঘ (leopards) খাঁচাবন্দি হল৷ ফলে. চা-শ্রমিকদের মধ্যে বাড়ছে আতঙ্ক৷ শুক্রবার সকালে বন দফতরের কর্মীরা চিতাবাঘটি উদ্ধার করেন।

আরও পড়ুন: ছেলের বিয়েতে কোনও আড়ম্বর নয়, কোভিড রোগীদের জন্য অ্যাম্বুল্যান্স কিনে দিলেন ব্যবসায়ী

চিতাবাঘের (leopards) উপদ্রবে নাজেহাল মালবাজারের চা-বাগানের শ্রমিকরা। মাঝে মধ্যেই চিতার (leopards) আক্রমণে তাঁদের ঘায়েল হতে হয়। কখনও শ্রমিকদের পালিত গরু-ছাগল, মুরগি মেরে খায় চিতাবাঘ (leopards)। বাগান কর্তৃপক্ষের অনুরোধে, বিভিন্ন চা-বাগানে খাঁচা পেতেছে মালবাজারের বন দফতর। মাল ব্লকের রানিচিরা চা-বাগানের এক নম্বর সেকশনে এমনই একটি ফাঁদে শুক্রবার সকালে ধরা পড়ে একটি সাব অ্যাডাল্ট ফিমেল চিতা (Sub-Adult Female leopards)। শ্রমিকরাই প্রথমে খাঁচাবন্ধি বাঘটিকে দেখতে পান। খবর পেয়ে ঘটনাস্থলে আসে চা-বাগান কর্তৃপক্ষ এবং মালবাজার ওয়াল্ড লাইফের কর্মীরা। উদ্ধার করে চিতাবাঘকে (leopards) লাটাগুড়ি NIC-তে প্রাথমিক চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। এরপর গরুমাড়ার জঙ্গলে সেটিকে ছেড়ে দেওয়া হবে৷

আরও পড়ুন দুর্গাপুরে অক্সিজেনের সুবিধাযুক্ত ২০০ বেডের একটি Covid হাসপাতাল গড়ছে SAIL

ওই চা-বাগানে সহকারি ম্যানেজার প্রশান্ত কুমার বলেন, “চিতাবাঘের (leopards) উপদ্রব খুব বেড়ে গিয়েছে। দিনের বেলাতেও বাগানে চিতাবাঘ (leopards) দেখা যায়। শ্রমিকরা কাজ করতে ভয় পাচ্ছেন। শ্রমিকদের সুরক্ষার কথা ভেবেই বন দফতরকে খাঁচা পাতার অনুরোধ করা হয়। আজ একটি চিতাবাঘ (leopards) ধরা পড়েছে। তবে আমাদের বাগানে আরও চিতাবাঘ রয়েছে।“ মালবাজার ওয়াইল্ড লাইফের রেঞ্জার দীপেন সুব্বা বলেন, “এই চা-বাগানে কয়েক সপ্তাহ আগে একটি পুরুষ চিতাবাঘের (leopards) আক্রমণে একজন আহত হন। তাই বাগান কর্তৃপক্ষের দাবি মতো খাঁচা পাতা হয়৷”

.