শিক্ষকদের ওপর পুলিসি হামলায় সরব বুদ্ধিজীবীরা, চিঠি মুখ্যমন্ত্রীকে

সুষ্ঠু আলোচনার পথে না গিয়ে পুলিসের সাহায্যে অগণতান্ত্রিক উপায়ে আন্দোলন দমিয়ে দেওয়ার পদ্ধতি গ্রহণ করা হচ্ছে বলেই চিঠিতে দাবি করেছেন তাঁরা। 

Updated By: Aug 19, 2019, 08:17 PM IST
শিক্ষকদের ওপর পুলিসি হামলায় সরব বুদ্ধিজীবীরা, চিঠি মুখ্যমন্ত্রীকে

নিজস্ব প্রতিবেদন: রাজ্যর বিভিন্ন জায়গায় শিক্ষক ও সচেতন মানুষের ওপর সাম্প্রতিক আক্রমণের বিচার চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দিলেন কয়েকজন বুদ্ধিজীবী। সুষ্ঠু আলোচনার পথে না গিয়ে পুলিসের সাহায্যে অগণতান্ত্রিক উপায়ে আন্দোলন দমিয়ে দেওয়ার পদ্ধতি গ্রহণ করা হচ্ছে বলেই চিঠিতে দাবি করেছেন তাঁরা।

কখনও কল্যাণী, কখনও সুবোধ মল্লিক স্কোয়ার অনশনরত শিক্ষকদের উপর লাঠিচার্জ ও গ্রেফতারের তীব্র নিন্দা জানানো হয়েছে চিঠিতে। পাশাপাশি অবিলম্বে গণতান্ত্রিক পদ্ধতিতে প্রশাসনকে এই আন্দোলনের মোকাবিলার অনুরোধ জানিয়েছেন তাঁরা।

আরও পড়ুন: অপর্ণা সেনের সমর্থন আমাদের চাই না, কল্যাণী শিক্ষকনিগ্রহ নিয়ে বললেন বিজেপি নেতা

এর আগেও বিভিন্ন ঘটনা নিয়ে সরব হয়েছেন রাজ্যের বুদ্ধিজীবীরা। চিকিৎসক আন্দোলন, শিক্ষক আন্দোলনে আন্দোলনকারীদের হয়েই কথা বলেছেন তাঁরা। এবার ফের একবার মমতা বন্দ্যোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ করতে তৎপর হয়েছেন অপর্ণা সেন, সোহাগ সেন, কৌশিক সেন, ঋদ্ধি সেন, পরমব্রত চট্টোপাধ্যায়-সহ অন্যান্য বুদ্ধজীবীরা।

দেখুন সেই চিঠি...

মাননীয়া মুখ্যমন্ত্রী, পশ্চিমবঙ্গ

নবান্ন

মহাশয়া,

সাম্প্রতিক কালে পশ্চিমবঙ্গে কিছু অত্যন্ত উদ্বেগজনক ঘটনার প্রতি আপনার দৃষ্টি আকর্ষণ করতে চাই। 

১) আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে,প্রশাসন রাজ্যে শিক্ষকদের যে কোনও রকম গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ আন্দোলনের মোকাবেলা করতে   কোনও রকম আলাপ আলোচনার পথে না গিয়ে পুলিশের সাহায্যে অগণতান্ত্রিক উপায়ে আন্দোলন দমিয়ে দেবার পদ্ধতি গ্রহণ করেছে। 

গত ১৭ তারিখে কল্যাণীতে অনশনরত শিক্ষকদের উপর লাঠিচার্জ ও গ্রেফতার করা হয়েছে। 

আজ, ১৯ অগাষ্ট সুবোধ মল্লিক স্কোয়ারে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের আংশিক সময়ের শিক্ষকদের অনশন মঞ্চ তৈরি করতে পুলিশের বাধা দান ও কয়েকজনকে তুলে নিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। 

শিক্ষক দের উপর হওয়া এই পুলিশি আক্রমনের আমরা তীব্র নিন্দা করছি এবং অবিলম্বে গণতান্ত্রিক পদ্ধতিতে এই আন্দোলনের মোকাবেলা করতে আপনাকে অনুরোধ করছি। 

২) গত ১৫ অগষ্ট ২০১৯ এ্যাকাডেমি চত্বরে 'এ্যাকটর্স ইউনাইট' এর উদ্যোগে সাম্প্রদায়িকতা ও মৌলবাদ বিরোধী  জমায়েতে তিনটি নাটিকা অভিনীত হয়। 

'এ্যাকটর্স ইউনাইট' এর সভ্য শুভঙ্কর দাশশর্মা অভিনয় শেষে বাড়ি ফেরার পথে দমদমে কিছু অচেনা ছেলের হাতে প্রহৃত হন। তাঁর চোখে কোনও ওষুধ লাগিয়ে দেওয়া হয় ,যাতে তার দেখতে অসুবিধা হয়। কেন তাঁকে মারা হচ্ছে, সে বিষয়ে কিছু বলা হয় না।

এই ঘটনা, আমাদের মনে হয়, সমস্ত স্বাধীন চিন্তার শিল্পীর ওপর আক্রমণ। এবং এ'টিও  সারা ভারতবর্ষের অন্যান্য গণপিটুনির ঘটনার মতোই নিন্দনীয়। 

আমরা উপরোক্ত আক্রমণের ঘটনাগুলিকে নিন্দা করছি। এবং অবিলম্বে প্রশাসনকে তৎপরতার সঙ্গে দোষীদের বিরুদ্ধে যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করছি।

নমস্কারান্তে, 

সিটিজেনস্পিকইন্ডিয়ার পক্ষ থেকে

অপর্ণা সেন, সোহাগ সেন, কৌশিক সেন, রেশমী সেন, ঋদ্ধি সেন, পরমব্রত চট্টোপাধ্যায়, বোলান গঙ্গোপাধ্যায়, পিয়া চক্রবর্তী, রূপসা দাশগুপ্ত, মুদার পাথেরিয়া

(বানান অপরিবর্তিত)

উল্লেখ্য, শনিবার পার্শ্বশিক্ষকদের আন্দোলনে উত্তপ্ত হয়ে ওঠে কল্যাণী। এরপর পুলিসের লাঠিচার্জ, ধস্তাধস্তিতে উত্তপ্ত হয়ে ওঠে এলাকা। সোমবার হাওড়ার প্রশাসনিক বৈঠকে সেই প্রসঙ্গ টেনেই আন্দোলনকারী পার্শ্বশিক্ষকদের বিরুদ্ধে তোপ দেগেছেন তৃণমূল নেত্রী।

অন্যদিকে ঘটনায় অভিযুক্ত পুলিসকর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মুখ্যমন্ত্রীকে আবেদন জানিয়ে টুইট করেন অপর্ণা সেন। তাঁর টুইট নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন বিজেপির মুখপাত্র সায়ন্তন বসু। সোমবার তিনি বলেন, তৃণমূল যদি ব্যবস্থা না নেয়, ক্ষমতায় এলে হামলাকারী পুলিস কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিজেপিই। অপর্ণা সেনের সমর্থন বিজেপির দরকার নেই কারও।

.