Jagaddhatri Puja 2023: ৮২ বছর আগে বেলুড় মঠের সারদাপীঠে শুরু জগদ্ধাত্রী পুজো...

Jagaddhatri Puja Belur Math Saradapitha: দেবী জগদ্ধাত্রী ত্রিনয়না, চতুর্ভুজা ও সিংহবাহিনী। তাঁর হাতে শঙ্খ, চক্র, ধনুক ও বাণ থাকে, গলায় নাগযজ্ঞোপবীত। চন্দননগরের পুজোর মতো সারদাপীঠে ষষ্ঠী থেকেই শুরু হয় পুজো।

Updated By: Nov 21, 2023, 11:04 AM IST
Jagaddhatri Puja 2023: ৮২ বছর আগে বেলুড় মঠের সারদাপীঠে শুরু জগদ্ধাত্রী পুজো...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিরাচরিত প্রথা ও রীতি মেনেই মহাসমারহে শ্রীশ্রীজগদ্ধাত্রী মায়ের পুজো শুরু বেলুড় মঠ সারদাপীঠে। পূর্বাহ্ন পূজার মাধ্যমে আজ, মঙ্গলবার সকাল ৬টা থেকেই শুরু হয়ে গিয়েছে পুজো। ত্রিপ্রহর জুড়ে পুজো চলবে আজ। সপ্তমী,অষ্টমী ও নবমীর পূজা-প্রক্রিয়ার মাধ্যমে আজ সারাদিন ধরেই দেবীর আরাধনা চলবে বেলুড় মঠ সারদাপীঠে। এই উপলক্ষে দূর দুরান্ত থেকে এসেছেন ভক্তেরা। ভক্তসমাগমে উজ্জীবিত বেলুড় মঠ।

আরও পড়ুন: Jalpaiguri: ভোরে হিমেল বাতাস আর সন্ধে হলেই শিশিরের ছোঁয়া! সঙ্গে নলেনগুড় আর ভাপা পিঠে...

দুর্গানবমীর একমাসের মাথায় জগদ্ধাত্রী পুজো। এটিও চার দিনব্যাপী উত্‍সব। তবে বাংলার সর্বত্র এই পুজো চারদিন ধরে হয় না। হয় একদিনেই। চারদিন ধরে জাঁকজমকের সঙ্গে পুজো হয় হুগলি-চন্দননগর এলাকায়।

জগদ্ধাত্রী পুজো কার্তিক মাসের শুক্লপক্ষের অষ্টমী থেকে দশমী পর্যন্ত পালিত হয়। তবে বেলুড়ের সারদাপীঠে নবমী তিথিতে তিন প্রহরে সপ্তমী, অষ্টমী এবং নবমীর পুজো হয়। সারাদিন চলে পুজো। ১৯৪১ সালে বেলুড়ের সারদাপীঠে জগদ্ধাত্রী পুজোর সূচনা হয়েছিল।

আরও পড়ুন: Jagaddhatri Puja: দেবীর আদেশ পেয়েই চন্দননগরের গঙ্গাপাড়ে সেদিন নৌকা থামালেন রাজা কৃষ্ণচন্দ্র...

দেবী জগদ্ধাত্রী ত্রিনয়না, চতুর্ভুজা ও সিংহবাহিনী। তাঁর হাতে শঙ্খ, চক্র, ধনুক ও বাণ থাকে, গলায় থাকে নাগযজ্ঞোপবীত। চন্দননগরের পুজোর মতো এখানে ষষ্ঠী থেকেই শুরু হয় পুজো। কোথাও কোথাও সপ্তমী থেকে নবমী পর্যন্ত পুজো হয়। আবার কোথাও নবমীর দিনই তিনপ্রহরের পুজো সম্পন্ন হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.