Jhargram: শিলিগুড়ির পর এবার জঙ্গলমহলেও টাইগার সাফারি! ৬৪ একর জমিতে পর্যটকদের জন্য অভাবনীয় আয়োজন...

Jhargram Tiger Safari: জুড়ে গেল শিলিগুড়ি ও ঝাড়গ্রাম! কীভাবে? 'টাইগার সাফারি'র মাধ্যমে। শিলিগুড়ির পর এবার জঙ্গলমহলেও টাইগার সাফারি। পর্যটক টানতে ঝাড়গ্রামে এবার এই টাইগার সাফারি তৈরি করা হবে। খরচ হবে ১০ কোটি টাকা।

Updated By: Aug 9, 2024, 04:08 PM IST
Jhargram: শিলিগুড়ির পর এবার জঙ্গলমহলেও টাইগার সাফারি! ৬৪ একর জমিতে পর্যটকদের জন্য অভাবনীয় আয়োজন...
প্রতীকী ছবি

সুতপা সেন: জুড়ে গেল শিলিগুড়ি ও ঝাড়গ্রাম! কীভাবে? 'টাইগার সাফারি'র মাধ্যমে। শিলিগুড়ির পর এবার জঙ্গলমহলেও টাইগার সাফারি। পর্যটক টানতে ঝাড়গ্রামে ৬৪ একর জমিতে টাইগার সাফারি হবে। ঘোষণা মুখ্যমন্ত্রীর। এর জন্য খরচ হবে ১০ কোটি টাকা। ঝাড়গ্রাম চিড়িয়াখানার বিপরীতে হবে এই সাফারি।

আরও পড়ুন: Bangladesh Protest: অবিশ্বাস্য! নিজেরাই ধুঁকছে, এর মধ্যে বাংলাদেশ থেকে হাসিনা-সরকারকে কীভাবে উৎখাত পাকিস্তানের? কেনই-বা?

আজ আন্তর্জাতিক আদিবাসী দিবস। এই উপলক্ষ্যে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল ঝাড়গ্রামে। সেখানেই মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘোষণা করেন। ঘোষণা করেন আরও কয়েকটি বিষয়। ঝাড়গ্রামে একটি শপিং মল তৈরির কথাও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। স্বনির্ভর গোষ্ঠীর বিক্রিতে জোয়ার আনতে এই উদ্যোগ। খড়গপুর ঝাড়গ্রাম নিয়ে একটি ইন্ডাস্ট্রিয়াল করিডর তৈরির কথাও ঘোষণা করেন মমতা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ এই অনুষ্ঠানে বলেন, 'ক্ষমতায় আসার পর আদিবাসী উন্নয়ন দফতর চালু করেছি। ২০১১-র তুলনায় এর বাজেট এখন সাত গুণ বৃদ্ধি হয়েছে। ট্রাইবাল অ্যাডভাইসরি কাউন্সিল গঠন করেছি। সারনা সারি ধর্মের স্বীকৃতির জন্য কেন্দ্রের কাছে আবেদন জানানো হয়েছে। রাজারহাটে আদিবাসী ভবন তৈরি হয়েছে। আগামী দিনে ঝাড়গ্রাম কালিম্পংয়েও আদিবাসী ভবন তৈরি হবে।'

এই অনুষ্ঠানমঞ্চ থেকেই ঝাড়গ্রাম জেলার জন্য ১৫০ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। শিলান্যাস করেন একগুচ্ছ প্রকল্পের। এদিন মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন মন্ত্রী বীরবাহা হাঁসদা, স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তী-সহ প্রশাসনের আধিকারিকেরা।

আরও পড়ুন: Buddhadeb Bhattacharya Death: বুদ্ধহীন বাংলায় বিপন্ন বামেরা! এখন সত্যিই তাদের দুঃসময়...

প্রতিবছর ৯ অগাস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করা হয়। এটি একটি আন্তর্জাতিক দিবস। রাষ্ট্রসংঘ ১৯৯৪ সাল থেকে বিশ্বব্যাপী পালন করে আসছে দিনটি। দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে আদিবাসীর সংখ্যা কম নয়। এ নিয়ে তর্ক-বিতর্কও কম নেই। তবে, দিনটি প্রতিটি দেশের প্রতিটি রাজ্যের তরফেই যথোচিত মর্যাদায় পালিত হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.