Abhishek Banerjee:খাতড়ার পথে কনভয় আটকালেন কুড়মিরা, গাড়ি থেকে নেমে নেতাদের কী বললেন অভিষেক?

Abhishek Banerjee: মঙ্গলবার সিমলাপাল থেকে খাতড়া যাচ্ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। সেখানেই একটি রোড শো করার কথা অভিষেকের। খাতড়া যাওয়ার পথে বনকাটা নামে একটি জায়গায় বেশকিছু কুড়মি আন্দোলনকারী অভিষেকের কনভয় থামায়। 

Updated By: May 23, 2023, 06:52 PM IST
Abhishek Banerjee:খাতড়ার পথে কনভয় আটকালেন কুড়মিরা, গাড়ি থেকে নেমে নেতাদের কী বললেন অভিষেক?

প্রবীর চক্রবর্তী: বাঁকুড়ার সিমলাপাল থেকে খাতড়া যাওয়ার পথে পরপর দুটি জায়গায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কনভয় আটকে দিলেন কুড়মি আন্দোলনকারীরা। প্রথমবার বনকাটায় এবং দ্বিতীয়বার জামদায়। দুটি জায়গাতেই আন্দোলনকারীদের সঙ্গে ধৈর্য ধরে কথা বলেন অভিষেক। জামদায় গাড়ি থেকে নেমে কুড়মি আন্দোলনাকরীদের মধ্যে দিয়ে হেঁটে গেলেন অভিষেক। কথা বললেন ২ কুড়মি নেতার সঙ্গে। তাদের অভিষেক বলেন, কুড়মিদের সমস্য়া নিয়ে তিনি রাজ্য সরকারের সঙ্গে কথা বলবেন। কিন্তু এভাবে রাস্তা আটকে সমাধান হয় না।

আরও পড়ুন-'স্কুল মিষ্টির দোকান নয়', বার্ষিক ফি বৃদ্ধি মামলায় কী নির্দেশ দিল হাইকোর্ট?

তপসিলি উপজাতি হিসেবে ঘোষণার দাবিতে গত গতমাসে জঙ্গলমহলে ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছিল কুড়মিরা। এমনকি বিতর্কিত কথা বলার জন্য বিজেপি নেতা দিলীপ ঘোষের বাডি় ঘেরাও করে কুড়মিরা। মঙ্গলবার কুড়মিরা আটকে দিল অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের কনভয়। কিছুক্ষণ তা আটকে রাখার পর অভিষেকের গাড়ি ছেড়ে দেওয়া হলেও কনভয়ের বাকী গাড়ি আটকে রাখা হয় প্রায় আধঘণ্টা।

 

মঙ্গলবার সিমলাপাল থেকে খাতড়া যাচ্ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। সেখানেই একটি রোড শো করার কথা অভিষেকের। খাতড়া যাওয়ার পথে বনকাটা নামে একটি জায়গায় বেশকিছু কুড়মি আন্দোলনকারী অভিষেকের কনভয় থামায়। গাড়িতে বসেই কুড়মি আন্দোলনকারীদের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলেন অভিষেক। আন্দোলনকারীদের দাবি ছিল তাদের স্টেটাস জাস্টিফিকেশন রাজ্য সরকার আটেক রেখেছ।  তা ছেড়ে দিতে হবে। গত ৭ বছর ধরে আটকে থাকা সেই জাস্টিফিকেশন যেন সরকার ছেড়ে দেয়। অভিষেক বন্দ্যোপাধ্যায় আন্দোলনকারীদের আস্বস্থ করেন, আপনাদের দাবি আপনারা লিখিতভাবে দিন। আমি দলীয়ভাবে কথা বলার চেষ্টা করব। আমি যোগাযোগ করে নেব। আপনাদের কথা বলার প্লাটফর্ম দেওয়া হবে। কিন্তু আপনারা সেই সৌজন্যটুকু বজায় রাখুন। যে চিঠি আপনারা দিয়েছেন তার একটা কপি আমাকে দেবেন। 

এদিকে, অভিষেকের গাড়ি ছেড়ে দেওয়া হলেও তাঁর ক্য়ারাভ্য়ান, অ্যাম্বুল্যান্স-সহ বেশকিছু গাড়ি আটকে দেওয়া হয় বাঁকুড়ার পুকুরিয়ায়। সেখানে অভিষেককে আটকাতে পারেনি আন্দোলনকারীরা। পুলিস আধিকারিকরা আন্দোলনকারীদের বলে যান আপনারা পথ বা রেল অবরোধ করবেন না। পুলিসও আন্দোলনকারীদের বুঝিয়ে অবরোধ হঠানোর চেষ্টা করেন। বেশকিছুক্ষণ আটকে থাকার পর খাতড়ার উদ্দেশ্যে রওনা দেয় অভিষেকের কনভয়।

খাতড়া যাওয়ার পথে জামদায় ফের আটকানো হয় অভিষেকের কনভয়। গাড়ি থেকে মেনে কুড়মি আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। এক কুড়মি নেতা অভিষেককে বলেন, গত ৭৩ বছরের বঞ্চনার অবসান হোক। রাজ্য সরকার আমাদের জন্য ডেভলপমেন্ট বোর্ড গঠন করেছে, কালচারাল অ্য়াকডেমি গঠন করেছে। এবার আমাদের এই সমস্যা মেটানো হোক। কুড়মিদের ভাষার স্বীকৃতি দিয়েছে। এখন আমাদের জন্য রাজ্য সরকার যদি কমান্ড ও জাস্টিফিকেশন যদি কেন্দ্রের কাছে পাঠিয়ে দেয় তাহলে আমাদের সমস্য়া মিটে যায়। ২০১৭ সালে সিআরআই কালচালার রিসার্চ ইনস্টিটিউট একটি সার্ভে রিপোর্ট বানিয়েছিল কুড়মিদের উপরে। সেই সার্ভে রিপের্টের উপরে জাস্টিফিকেশন ও রিপোর্টে চেয়েছে কেন্দ্র। কোর্টের রায় থেকে সেনসাস রিপোর্ট জমা দেওয়া হয়েছে। এখন এবিষয়ে রাজ্য় সরকার কী চাইছে তা জানতে চাইছে কেন্দ্র। 

ওই কুড়মি নেতার কথা মনযোগ দিয়ে শোনেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, আপনাদের নথি আমি আনিয়ে নেব। এনিয়ে সমাধান করতে গেলে বসে কথা বলতে হবে। রাস্তায় নেমে মানুষের অসুবিধে করে তা হবে না। আমি সরকারের কেউ নই। আমার সীমিত এক্তিয়ার থেকে আমি এনিয়ে দলীয়ভাবে সরকারের সঙ্গে কথা বলব। আরও  ২৫ দিন রাস্তায় থাকব। তার পর এনিয়ে কথা বলব। এই যে রেল অবরোধ হচ্ছে তাতে ৪ জনেরও হলে অসুবিধেয় পড়তে হয়। তাই এটা করবেন না।

অন্যদিকে, অভিষেকের গাড়ির আটকানোর বিষয়টি নিয়ে কটাক্ষ করেন শুভেন্দু অধিকারী। এদিন তিনি এগরায় একটি প্রতিবাদ মিছিল করছিলেন। এনিয়ে তিনি বলেন, যোগ্য জাবাব দিয়েছে সিমলাপাল। সেখানে লোক হয়নি। এই সমস্য়া কুড়মি সামাজের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের। মমতা ২০২১ সালের ভোটের আগে কুড়মিদের কুড়মিদের মতো, জনজাতিদের জনজাতিদের মতো কথা বলে দু'পক্ষের ভোটে নেওয়ার চেষ্টা করেছিলেন। এখন একটি সম্প্রদায়ের সঙ্গে মমতা সরকারের ফাটল তৈরি হয়েছে। ফলে বিক্ষোভের সামনে পড়তেই হবে। মালিককে না পেয়ে কোম্পানির এমডিকে পেয়ে বিক্ষোভ দেখিয়েছেন। একটা ভিডিয়ো দেখলাম, সিমলাপালে লোক হয়নি। যুবরাজের কনভয় দাঁড়ায়নি। আশঙ্কা হচ্ছে সিমলাপালের ওসি বা আইসির না বদলি হয়ে যায়। সিমলাপালে সভা করতে দেওয়া হয়েছে। যোগ্য জবাব দিয়েছে সিমলাপাল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.