Weather Today: বর্ষা আসতে আর ৪দিন! সোমবার কলকাতায় ফের কালবৈশাখির ভ্রূকুটি

 কলকাতা সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গ ও পশ্চিমের জেলায় সোম ও মঙ্গলবার ৪০ থেকে কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস।

Updated By: May 23, 2022, 11:10 AM IST
Weather Today: বর্ষা আসতে আর ৪দিন! সোমবার কলকাতায় ফের কালবৈশাখির ভ্রূকুটি
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন : শনিবারের কালবৈশাখির (Kalbaisakhi) প্রবল তান্ডবের পর সপ্তাহের শুরুতেই সোম ও মঙ্গলবার কলকাতায় ফের কালবৈশাখির (Norwester) সম্ভাবনা (Weather Today)। পূর্বাভাস বলছে, দিনের বিভিন্ন সময় এক বা একাধিক দফায় বজ্রবিদ্যুত ও দমকা হাওয়া সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি (Rain) হতে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধ, বৃহস্পতি এবং শুক্রবার বৃষ্টির প্রবণতা কিছুটা কম থাকবে। শনিবার থেকে পরের ৪৮ ঘণ্টা ফের বৃষ্টি ও কালবৈশাখির প্রবল সম্ভাবনা থাকছে। 

সোমবার কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। মাঝেমাঝে রোদের দেখা মিলবে। তবে বেশিরভাগ সময় আকাশ মেঘলা থাকবে। বৃষ্টির সময়টুকূ বাদ দিলে অস্বস্তিকর আবহাওয়া থাকবে। রবিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস। রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৯৩ শতাংশ।  পূর্বাভাস বলছে, এই পরিমাণ আজ আরও সামান্য বেড়ে ৯৫-এর কোঠায় পৌঁছাতে পারে।

আইপিএল প্লে অফ

মঙ্গলবার ও বুধবার বিকেলের পর বিক্ষিপ্তভাবে কলকাতায় দমকা হাওয়া এবং বজ্রবিদ্যুত সহ বৃষ্টি হতে পারে। হতে পারে কালবৈশাখিও। মঙ্গলবার এই সম্ভাবনা বেশি। বুধবার এই সম্ভাবনা অপেক্ষাকৃত কম। তাই ম্যাচ ভেস্তে যাওয়ার মত পরিস্থিতি না হলেও বিঘ্নিত হতে পারে।

দক্ষিণবঙ্গ

কলকাতার পাশাপাশি ওদিকে নদিয়া সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গ, বীরভূম এবং উপকূলের জেলাতে বজ্রবিদ্যুত সহ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পশ্চিমে ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া সহ কোনও কোনও জেলায় শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। কলকাতা সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গ ও পশ্চিমের জেলায় সোম ও মঙ্গলবার ৪০ থেকে কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গে আজ থেকে বৃষ্টির পরিমাণ, তীব্রতা এবং ব্যাপকতা কমবে। তবে কোচবিহার, আলিপুরদুয়ার, মালদা এবং দুই দিনাজপুর জেলায় কিছু এলাকায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

মনসুন ট্র‌্যাকার

ওদিকে পূর্বাভাস বলছে, ৪ দিনের মধ্যে কেরলে ঢুকছে বর্ষা (Monsoon)। মধ্য বঙ্গোপসাগর এবং আরব সাগরের কিছু অংশে ইতিমধ্যেই প্রবেশ করেছে বর্ষা। এবার ২৭ মে সকালে বর্ষার প্রথম বৃষ্টি পেতে চলেছে কেরল। 

আরও পড়ুন, Anubrata Mondal: গরুপাচারের পর এবার ভোট পরবর্তী অশান্তি মামলা, ফের অনুব্রতকে তলব CBI-এর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.