Hooghly: বছরের প্রথম দিনে কল্পতরু উৎসব উপলক্ষে ভক্তের ঢল কামারপুকুরে...

Hooghly Kamarpukur Kalpataru Utsav: বছরের প্রথমদিনে-- যেটি কল্পতরু দিবসও-- বেলুড় মঠ, কাশীপুর উদ্যানবাটী, দক্ষিণেশ্বরের পাশাপাশি কামারপুকুরেও ভক্তের ভিড় চোখে পড়ার মতো। ভোরে মঙ্গলারতির মাধ্যমে পুজোপাঠ শুরু হয়েছিল কামারপুকুর রামকৃষ্ণ মঠে।

Updated By: Jan 1, 2024, 06:43 PM IST
Hooghly: বছরের প্রথম দিনে কল্পতরু উৎসব উপলক্ষে ভক্তের ঢল কামারপুকুরে...

দিব্যেন্দু সরকার: বছরের প্রথমদিনে-- যেটি কল্পতরু দিবসও-- বেলুড় মঠ, কাশীপুর উদ্যানবাটী, দক্ষিণেশ্বরের পাশাপাশি কামারপুকুরেও ভক্তের ভিড় চোখে পড়ার মতো। 

আরও পড়ুন: West Bengal Weather Update: বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, রয়েছে বৃষ্টির সম্ভাবনা! কোথায় হবে তুষারপাত?

আজ, সোমবার ভোর থেকেই কামারপুকুরে বিশেষ পূজাপাঠের ও হোমযজ্ঞের আয়োজন করা হয়েছিল। সকালেই ভক্তেরা কল্পতরু উৎসব উপলক্ষে গোটা কামারপুকুর নাম-সংকীর্তন সহযোগে প্রদক্ষিণ করেছেন। ভক্তদের কাছে বছরের প্রথম দিনটিই শ্রীরামকৃষ্ণের কাছে প্রার্থনা করে নিজেদের মনোবাসনা পূরণের দিন। সেইমতো ভক্তেরা তাঁদের মনের বাসনা পূর্ণ করতে কামারপুকুরে ভিড় করেছেন সকাল থেকেই। দূরদূরান্ত থেকে এসেছেন ভক্তেরা।

'কল্পতরু' সর্বকামনা পূরণকারী ইন্দ্রলোকের দেবতরু বিশেষ। যা ভক্তের ইচ্ছেপূরণ করে। ১৮৮৬ সালের ১ জানুয়ারি শ্রীরামকৃষ্ণকে ঘিরে তেমনই ঘটনা ঘটেছিল। এদিন কাশীপুর উদ্যানবাটীতে কল্পতরুরূপে ভক্তদের আশীর্বাদ করেছিলেন শ্রীরামকৃষ্ণ। পূরণ করেছিলেন ভক্তদের সমস্ত মনস্কামনা। ভক্তদের বিশ্বাস, কল্পতরু উৎসবের দিনে শ্রীরামকৃষ্ণদেবের কাছে আন্তরিক ভাবে কিছু চাইলে তিনি সেই ইচ্ছা পূরণ করেন। 

আরও পড়ুন: New Year 2024: পাহাড়ের কোলে ধামসা-মাদলের বোলে রঙিন বর্ষবরণ...

সেই থেকে ইংরেজি বছরের প্রথম দিনটি রামকৃষ্ণ ভক্তপরিমণ্ডলে 'কল্পতরু উত্‍সব' নামে পরিচিত হয়ে ওঠে। কামারপুকুরে ঠাকুরের জন্মস্থান। এদিকে কাশীপুরে রামকৃষ্ণদেব তাঁর জীবনের শেষ দিনগুলি অতিবাহিত করেছিলেন। আর যেহেতু কাশীপুরেই তিনি কল্পতরু হয়েছিলেন তাই উদ্যানবাটীতে এই উৎসব মহা সমারোহে পালিত হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.