Lakshmi Puja: লক্ষ্মী ভাণ্ডারের টাকা জমিয়েই লক্ষ্মীপুজো দূর-দ্বীপবাসিনীদের...

Lakshmi Puja: গঙ্গাসাগরের চেমাগুড়ি মহিলা গোষ্ঠীর পরিচালনায় মা লক্ষ্মীর আরাধনায় মেতেছেন গ্রামের মহিলারা। লক্ষ্মীপুজো তাঁরা করছেন তাঁদের সঞ্চিত ধন দিয়ে। সরকারের দেওয়া লক্ষ্মী ভাণ্ডারের টাকা জমিয়েই এই পুজো!

Edited By: সৌমিত্র সেন | Updated By: Oct 28, 2023, 08:00 PM IST
Lakshmi Puja: লক্ষ্মী ভাণ্ডারের টাকা জমিয়েই লক্ষ্মীপুজো দূর-দ্বীপবাসিনীদের...

নকিবুদ্দিন গাজি: গঙ্গাজলে গঙ্গাপুজো? লক্ষ্মীর টাকাতেই লক্ষ্মীপুজো? হ্যাঁ, বিষয়টা প্রায় তাই। বাংলার মহিলাদের জন্য 'লক্ষ্মী ভাণ্ডার' স্কিমে রাজ্য সরকারের দেওয়া টাকা জমিয়েই লক্ষ্মীপুজোর আরাধনায় মাতলেন সুন্দরবনের একদল মহিলা। 

আরও পড়ুন: Lakshmi Puja: বন্যা-নিবারণের প্রার্থনায় শুরু হওয়া পুজো হয়ে গেল রাজ্যের বৃহত্তম লক্ষ্মীপুজো!

সুন্দরবনের এক বিচ্ছিন্ন দ্বীপ গঙ্গাসাগর। চারিদিকে জল আর জল। মাঝে পাকা মাটির বাঁধ দিয়ে ঘেরা কয়েক হাজার মানুষের ঘরসংসার। প্রতিবছরের প্রাকৃতিক বিপর্যয়ে বাঁধ ভেঙে বানভাসি হয় এই সব এলাকা। নোনা জলে বিঘের পর বিঘে চাষজমি ক্ষতিগ্রস্ত হয়। আতঙ্কে প্রহর গোনেন দ্বীপবাসীরা। তারই মাঝে মা লক্ষ্মীর আরাধনা করে একটু সুখ-শান্তির প্রার্থনা করেন তাঁরা। সারা বছর যাতে সংসারে লক্ষ্মীশ্রী থাকে সেই প্রার্থনা জানান। এবার সেই পুজোই তাঁরা করছেন তাঁদের লক্ষ্মীর ভাণ্ডারের স্কিমে পাওয়া টাকা দিয়ে!
 
গঙ্গাসাগরের চেমাগুড়ি মহিলা গোষ্ঠীর পরিচালনায় মা লক্ষ্মীর আরাধনায় মেতেছেন গ্রামের মহিলারাই। বিচ্ছিন্ন দ্বীপ হওয়ার কারণেই দুর্গা পুজোর আনন্দ তাঁদের কাছে সেই ভাবে পৌঁছয় না। তা ছাড়া সেই সময়ে প্রাকৃতিক বিপর্যয়ও লেগে থাকে। বৃষ্টি, বন্যা। নোনা জলে একদিকে যেমন তাঁদের চাষের জমি নষ্ট হয়, অন্য দিকে তাঁদের মাথা গোঁজার ঠাঁইটুকুও নষ্ট হয় কোথাও। করুণ এই অবস্থার বদল চান তাঁরা। তাই তাঁরা মেতেছেন ধনদেবীর আরাধনায়। যাতে তাঁদের ধনলাভ হয়, জীবন যাতে নির্বিঘ্ন হয়-- এটিই মূল প্রার্থনা।

আরও পড়ুন: Lakshmi Puja: 'আমাকে প্রতিষ্ঠা কর, আমার পুজো কর, কন্যারূপে তোদের বংশে আসছি আমি'! বললেন মা লক্ষ্মী...

তাই মা লক্ষ্মীর পুজো তাঁরা করছেন তাঁদের সঞ্চিত ধন দিয়েই। তাঁদের লক্ষ্মীর ভাণ্ডারের জমানো টাকা দিয়েই গ্রামের সমস্ত মহিলারা এই লক্ষ্মী আরাধনায় মেতেছেন। নমিতা, মানসী, ঝুমার মতো মহিলারা সংসারের দায়িত্ব সামলেও এই পুজোয় সামিল। প্রত্যেকের বাড়িতে একটি করে লক্ষ্মী ভাণ্ডার। মাসে-মাসে পাওয়া লক্ষী ভাণ্ডারের টাকা জমিয়ে যেটুকু হয় তার সঙ্গে যোগ করা হয় গ্রাম থেকে তোলা চাঁদা। এবারেও তাই হয়েছে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.