close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

হিন্দুত্বের ঠেলা? শ্মশানের পুরোহিতদের ভাতা দেওয়ার সিদ্ধান্ত কলকাতা পুরসভার

প্রতিটি শেষকৃত্যের কাজকর্মের জন্য  ৩৮০টাকা করে পাবেন অগ্রদানী ব্রাহ্মণরা।

Updated: May 21, 2019, 07:57 PM IST
হিন্দুত্বের ঠেলা? শ্মশানের পুরোহিতদের ভাতা দেওয়ার সিদ্ধান্ত কলকাতা পুরসভার

নিজস্ব প্রতিবেদন: শ্মশানে নিযুক্ত অগ্রদানী ব্রাহ্মণদের ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভার। কলকাতার সাতটি শ্মশানে শেষকৃত্যের কাজ করা পুরোহিতদের দেওয়া হবে ভাতা। 

শ্মশানে শেষকৃত্যের কাজ করে থাকেন সাধারণত অগ্রদানী ব্রাহ্মণরা। প্রয়াত ব্যক্তির পরিবারের লোকজনের দক্ষিণাতেই চলে তাঁদের সংসার। কিন্তু যত্সামান্য দক্ষিণায় সংসার চালানোই দায়! আর সে কারণে শ্মশানের পুরোহিত আর্থিক অবস্থার উন্নয়নে ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিল পুরসভা। কলকাতার সাতটি শ্মশানে অন্তত ৪৯জন ব্রাহ্মণকে ভাতা দেওয়া হবে। তাঁদের নামও ইতিমধ্যেই নথিভূক্ত করা হয়েছে। কেওড়াতলা, সিরিটি, নিমতলা, কাশী মিত্র ঘাট, গড়িয়া, কাশীপুর ও গার্ডেনরিচ শ্মশানের অগ্রদানী ব্রাহ্মণরা পাবেন ভাতা। 

বলে রাখি, অগ্রদানী শ্রেণির ব্রাহ্মণরা পুজোঅর্চনা করতে পারেন না। তাঁরা শ্মশানের পারলৌকিক কাজকর্মই করে থাকেন। ফলে উচ্চ শ্রেণির ব্রাহ্মণদের তুলনায় অগ্রদানীদের আয় বহুলাংশে কম। মৃত পরিবারের দক্ষিণার উপরেই নির্ভর করতে হয় তাঁদের। কলকাতা পুরসভায় মেয়র জানান, প্রতিটি শেষকৃত্যের কাজকর্মের জন্য  ৩৮০টাকা করে পাবেন অগ্রদানী ব্রাহ্মণরা। জুন মাস থেকে চালু হবে তাঁদের ভাতা। 

কিন্তু নির্বাচনী আচরণবিধি মধ্যে কীভাবে এমন ঘোষণা? পুরসভা সূত্রের খবর, আদর্শ আচরণবিধি লাগুর আগেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফাইলপত্তর আগে থেকেই তৈরি ছিল। বিজেপি অবশ্য বলছে, হিন্দুত্বের ঠেলায় এখন পুরোহিত ভাতাও দিতে বাধ্য হচ্ছে তৃণমূল সরকার। যদিও তৃণমূল নেতৃত্ব এমন দাবি উড়িয়ে দিয়েছেন।   

আরও পড়ুন- শুরুতেই গরমিল হলে ভিভিপ্যাট ও ইভিএম ১০০ শতাংশ মেলানোর দাবি বিরোধীদের