স্বাভাবিকের থেকে প্রায় দ্বিগুণ বৃষ্টি এপ্রিলে, রেকর্ড গড়ার পথে কালবৈশাখী

 কলকাতায় এপ্রিলে গড় বৃষ্টিপাতের পরিমাণ ৫৯ মিলিমিটার। সেখানে চলতি সপ্তাহেই পর পর ৩ দিন ৩০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে কলকাতায়। 

Updated By: Apr 28, 2018, 04:13 PM IST
স্বাভাবিকের থেকে প্রায় দ্বিগুণ বৃষ্টি এপ্রিলে, রেকর্ড গড়ার পথে কালবৈশাখী

ওয়েব ডেস্ক: চৈত্রের মাঝামাঝি থেকেই দক্ষিণবঙ্গে আছড়ে পড়েছে একের পর এক কালবৈশাখী। তাতে শরীর জুড়ালেও ঝড়-বৃষ্টির দাপটে ত্রাহিরব উঠেছে শহর কলকাতাতেও। আবহাওয়া দফতরের পরিসংখ্যান বলছে, লাগাতার কালবৈশাখীর জেরে স্বাভাবিকের থেকে প্রায় দ্বিগুণ বৃষ্টি হয়েছে কলকাতায়। বাকি দু'দিনে আরও বৃষ্টি হলে এপ্রিলে বৃষ্টিপাতের রেকর্ড গড়বে বৈশাখী ঝড়। 

আবহাওয়া দফতরের নথি বলছে, কলকাতায় এপ্রিলে গড় বৃষ্টিপাতের পরিমাণ ৫৯ মিলিমিটার। সেখানে চলতি সপ্তাহেই পর পর ৩ দিন ৩০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে কলকাতায়। যার জেরে এমাসে এখনো পর্যন্ত কলকাতায় বৃষ্টিপাতের পরিমান প্রায় ১০৯ মিলিমিটার। যা রেকর্ড খাতায় এখনো পর্যন্ত তৃতীয়।

হাওয়া আপিসের খাতা বলছে, এপ্রিলে বর্ষণের নিরিখে ২০১২ সালে কলকাতায় বৃষ্টি হয়েছিল সব থেকে বেশি। সেবছর আলিপুর হাওয়া অফিস মোট ১৩৩.৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছিল। দ্বিতীয় স্থানে রয়েছে ২০১৫। সেবছর বৃষ্টি হয়েছিল ১১২ মিলিমিটার। 

আবহবিদদের মতে, দক্ষিণবঙ্গ ও সংলগ্ন ঝাড়খন্ডে অবস্থান করছে একটি ঘূ্র্ণাবর্ত। যার জেরে বেগ পাচ্ছে কালবৈশাখীগুলি। এর ফলেই নিয়মিত ভারী বর্ষণ হচ্ছে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে। 

.