তফশিলি তালিকাভুক্ত করার দাবি, জায়গায় জায়গায় রেল অবরোধ আদিবাসীদের

কুড়মি জাতীকে তফশিলি তালিকাভুক্ত করার দাবিতে পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও ওড়িশায় অনির্দিষ্টকালের জন্য রেল রোকো ও রাস্তা অবরোধের ডাক দিয়েছে ছোটনাগপুর কুড়মি মাহাতো সমাজ সংগঠন।

Updated By: Sep 20, 2022, 11:58 AM IST
তফশিলি তালিকাভুক্ত করার দাবি, জায়গায় জায়গায় রেল অবরোধ আদিবাসীদের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কুড়মি জাতিকে তফশিলি তালিকাভুক্ত করার দাবি। আর সেই দাবিতেই ফের রেল অবরোধ আদিবাসী সমাজের। জায়গায় জায়গায় চলছে রেল অবরোধ। ঝাড়গ্রাম, পুরুলিয়া, খড়্গপুরে রেল অবরোধে সামিল হয়েছেন কুড়মি সম্প্রদায়ের মানুষ। রেল লাইনের উপর বসে পড়েছেন তাঁরা। অবরোধের জেরে ব্যাপকভাবে ব্যাহত হয়েছে ট্রেন চলাচল। বহু ট্রেন বাতিল করা হয়েছে। প্রায় ৫ ঘণ্টা হতে চলল অবরোধ। 

কুড়মি জাতীকে তফশিলি তালিকাভুক্ত করার দাবিতে পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও ওড়িশায় অনির্দিষ্টকালের জন্য রেল রোকো ও রাস্তা অবরোধের ডাক দিয়েছে ছোটনাগপুর কুড়মি মাহাতো সমাজ সংগঠন। সেই মতো মঙ্গলবার সকাল থেকে দক্ষিণ-পূর্ব রেলওয়ের আদ্রা ডিভিশনের অন্তর্গত পুরুলিয়া-আদ্রা রেল শাখার মাঝখানে কুস্তাউর স্টেশন অবরোধ করেন কুড়মি মাহাতো সমাজের সদস্যরা। রেল স্টেশনে হাজার হাজার মানুষ জমায়েত করেন। রেল লাইনের উপর বসে পড়েন। ধামসা মাদল নিয়ে রেল লাইনের উপর দাঁড়িয়ে পড়েছেন তাঁরা। 

আরও পড়ুন, নেশামুক্তি কেন্দ্রে কিশোরের রহস্যমৃত্যু, থানায় অভিযোগ পরিবারের

পুরুলিয়ার পাশাপাশি ঝাড়গ্রামের খেমাশুলিতেও চলছে রেল অবরোধ ও জাতীয় সড়ক অবরোধ। অবরোধে সামিল হয়েছেন আদিবাসী কুড়মি সমাজের মানুষরা। খড়গ্পুর গ্রামীণ এলাকার খেমাশুলি রেল স্টেশনে অবরোধে সামিল হয়েছেন বিক্ষোভকারী। অবরোধ করা হয়েছে  ৬ নম্বর জাতীয় সড়কও। অবরোধের জেরে খড়গ্পুর-টাটা ডিভিশনে সমস্ত আপ ও ডাউন ট্রেন দাঁড়িয়ে পড়েছে। বিভিন্ন জায়গায় আটকে পড়েছে। ৬ নম্বর জাতীয় সড়কেও ব্যাহত ট্রেন চলাচল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.