Kurmi Movement: জঙ্গলমহলে ফের আন্দোলন, আগামী মাসেই রেল-রাস্তা অবরোধে কুড়মিরা

Kurmi Movement: আগেও কুড়মিদের তপসিলি উপজাতি তালিকাভুক্ত করার দাবিতে একাধিকবার আন্দোলনের পথে নেমেছে কুড়মি সম্প্রদায়ের মানুষজন । বিগত ২০২২ সালের ২০ সেপ্টেম্বর এবং চলতি বছরের ৫ এপ্রিল পশ্চিমবঙ্গের ৩ জেলায় রেল রোকো আন্দোলনে সামিল হয়েছিলেন তারা

Updated By: Aug 28, 2023, 04:22 PM IST
Kurmi Movement: জঙ্গলমহলে ফের আন্দোলন, আগামী মাসেই রেল-রাস্তা অবরোধে কুড়মিরা

মনোরঞ্জন মিশ্র: জঙ্গলমহলে ফের আন্দোলনে ফিরছে কুড়মিরা। তাদের তপসিলি উপজাতি তালিকাভূক্ত করার দাবি নিয়ে আগামী মাসেই ফের রেল-রাস্তা অবরোধের ডাক দিল আদিবাসী কুড়মি সমাজ। এবার পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ড ও ওড়িশায় অনির্দিষ্টকালের জন্য রেল, সড়ক রোকো আন্দোলন শুরু হচ্ছে ২০ সেপ্টেম্বর থেকে। এমনটাই জানালেন আদিবাসী কুড়মি সমাজের মুখ্য উপদেষ্টা অজিত প্রসাদ মাহাতো।

আরও পড়ুন-'নির্বাচিত সরকারের সঙ্গে পাঙ্গা নেবেন না', যাদবপুর নিয়ে রাজ্যপালকে হুঁশিয়ারি মমতার

অজিত মাহাতো বলেন, গত বছর ২০ সেপ্টেম্বর রেল রোখা হয়। তারপর সরকারের আশ্বাস মতো আমরা আন্দোলন তুলে নিয়েছিলাম। সরকার আশ্বাস দেয় দেড় মাসের মধ্যে সুপারিশ কেন্দ্রের কাছে পাঠাব। সরকার কোনও কাজ করেনি। তাই ফের আগামী ২০ সেপ্টেম্বর ফের রেল অবরোধ করতে চলেছি।  এবার হচ্ছে তিনটি রাজ্যে। অনেকেই বলে থাকেন অজিত মাহাতো সাধারণ মানুষের হয়রানি করে। তাই আগে থেকেই আমরা তা জানিয়ে দিচ্ছি। তিন মাস আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমরা জানিয়ে দিয়েছি। কেন্দ্রীয় উপজাতি বিষয়ক মন্ত্রী অর্জুন মুন্ডাকেও বিষয়টি জানিয়েছি। এছাড়াও রেলমন্ত্রী ও দেশের প্রধান বিচারপতিকেও বিষয়টি জানিয়েছি।

উল্লেখ্য, এর আগেও কুড়মিদের তপসিলি উপজাতি তালিকাভুক্ত করার দাবিতে একাধিকবার আন্দোলনের পথে নেমেছে কুড়মি সম্প্রদায়ের মানুষজন । বিগত ২০২২ সালের ২০ সেপ্টেম্বর এবং চলতি বছরের ৫ এপ্রিল পশ্চিমবঙ্গের ৩ জেলায় রেল রোকো আন্দোলনে সামিল হয়েছিলেন তারা । আন্দোলনকারীদের অভিযোগ, বার বার প্রতিশ্রুতি দিয়েও কথা রাখেনি। রাজ্য সরকার CRI কমেন্ট এবং জাস্টিফিকেশন রিপোর্ট কেন্দ্রের সংশ্লিষ্ট দপ্তরের কাছে পাঠাতে টালবাহানা করছে । তাই এবার নিজেদের দাবি আদায়ের ডাক দিয়ে আগামী ২০ সেপ্টেম্বর থেকে পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও ওড়িশায় অনির্দিষ্টকালের জন্য রেল ও রাস্তা অবরোধের পথে হাঁটতে চলেছে আদিবাসী কুড়মি সমাজ ।

অবরোধ নিয়ে পুরুলিয়ায় জেলা পরিষদের সভাধিপতি নিবেদিতা মাহাতো বলেন, দিদি তো ওঁদের ডেকেছিলেন। এনিয়ে আমরা আলোচনা করব। জেলাশাসক বর্তমানে বিষয়টি দেখছেন। রেল-সড়ক অবরোধ হলে সাধারণ মানুষের প্রচুর সমস্যা হবে। আমরা চাইব যাতে এই অবরোধ না হচয়। ওঁদের সঙ্গে আলোচনায় বসব যদি আলোচনার মাধ্যমে কোনও সমাধান করা যায়।

অন্যদিকে, এনিয়ে পুরুলিয়ার বিজেপি সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতো বলেন, পুরুলিয়া জেলাতেই নয় এই আন্দোলন পুরুলিয়া জেলা ও ঝাড়খণ্ডেও চলছে বহুদিন ধরে। দ্রুত এনিয়ে রাজ্য সরকারের আলোচনায় বসা উচিত। দরকারে দ্বিপাক্ষিক, ত্রিপাক্ষিক বৈঠক করতে হবে। কোনও অবরোধের পক্ষে আমরা নই। বহু লোকের সমস্যা হয়। কোনও রকম অবরোধর পক্ষপাতি আমরা নই। আমি চাইব জঙ্গলমহলের মানুষ যাতে সুখে শান্তিতে বসবাস করতে পারেন তার জন্য আলোচনায় বসুন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.