Mamata In Bardhaman: 'কিসান মান্ডিতে ধান বিক্রি করতে গিয়ে কেউ হয়রানি করলে FIR করুন', কৃষকদের নির্দেশ মমতার

রাজ্যের ৭৯ লাখ কৃষককে ২,৩৮৫ কোটি টাকা সাহায্য মুখ্যমন্ত্রীর

Updated By: Jun 27, 2022, 05:04 PM IST
Mamata In Bardhaman: 'কিসান মান্ডিতে ধান বিক্রি করতে গিয়ে কেউ হয়রানি করলে FIR করুন', কৃষকদের নির্দেশ মমতার

নিজস্ব প্রতিবেদন: কিসান মান্ডিতে ধান বিক্রি নিয়ে রয়েছে বহু অভিযোগ। এনিয়ে এবার সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার বর্ধমানে কৃষকবন্ধু-র নতুন প্রকল্পে আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কিসান মান্ডিতে চাষিরা ধান বিক্রি করতে গেলে তাদের হয়রানি করা হয় বা তাদের ফিরিয়ে দেওয়া হয়। আজ স্পষ্ট করে বলে যাচ্ছি, এরকম কেউ যদি ধান ফিরিয়ে দেয় তাহলে আপনি পুলিসের কাছে গিয়ে এফআইআর করুন। বিডিওর কাছে যান। বিডিও ও ওসিকে বলব এইসব ক্ষেত্রে সঙ্গে সঙ্গে অ্যাকশন নিতে হবে যাতে কৃষকরা হয়রান না হন। 

ধান কেনার সঙ্গে জড়িতদের মমতার সোজা হুঁশিয়ারি, যারা দায়িত্ব নেবে না তাদের পদে থাকার কোনও অধিকার নেই। পঞ্চায়েতগুলোকেও বলব, আরও আরও একটু সজাগ হোন। যারা ধান উত্পাদন করছে তারা যখন ধান বিক্রি করতে যাচ্ছে তাদের ওজনটা যেন ঠিকঠাক নেওয়া হয়। অ্যাগ্রো মার্কেটিংয়ে থেকে কেউ যদি কাজ না করে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে এসপি-ডিএমদের বলব। এরকম একটা কেস বাঁকুড়ায় ধরা পড়েছিল। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।    

মমতা বন্দ্যোপাধ্য়ায় এদিন আরও বলেন, আমরা যে নতুন কৃষক বন্ধু চালু করেছি সেখানে ৭৯ লাখ কৃষককে ২,৩৮৫ কোটি টাকা একবারে সাহায্য দেওয়া হল। এখানে দাঁড়িয়ে বোতাম টিপলাম আর ৭৯ লাখ কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ওই টাকা পৌঁছে গেল। দেখে আমারও ভালো লাগছে। আগে আমরা ৬ হাজার টাকা দিতাম। কিন্তু গত নির্বাচনে বলেছিলাম, আমাদের সরকার জিতলে কৃষকবন্ধু প্রকল্পে ১০ হাজার টাকা দেওয়া হবে। আর আজ ৭৯ লাখ কৃষকের অ্যাকাউন্টে ওই টাকা পৌঁছে গেল। কৃষকদের জন্য ২৬ দিন অনশন করেছিলাম। বলেছিলাম কৃষকদের জমি কেড়ে নেওয়া যাবে না। বিজেপির কৃষক বিরোধী নীতিরও আমি প্রতিবাদ করেছি। আমাদের এখানে কৃষকদের আয় ৩ গুণেরও বেশি বেড়েছে। কৃষকদের জন্য মিউটেশন ফি মকুব করেছি। শস্য বিমার টাকা সম্পূর্ণ আমরা দিচ্ছি। ৬৬ লাখ কৃষক এতে উপকৃত হয়েছেন। দুই ২৪ পরগানা ও পূর্ব মেদিনীপুরে নোনা জলে কৃষকদের জমি নষ্ট হয়ে যায়। তাদের আমরা সাহায্য দিয়েছি। তাদের জন্য স্বর্ণ ধান তৈরি করেছি। একে কৃষকরা উপকৃত হচ্ছেন।

মুখ্যমন্ত্রী বলেন, বর্ধমান জেলাকে স্যালুট জানাই। কারণ বর্ধমান জেলা আমাদের খাইয়ে পরিয়ে বাঁচিয়ে রাখে। আপনাদের গুরুত্ব অপরিসীম। এই মাটির সঙ্গে যারা জড়িয়ে রয়েছেন তাদের অধিকার আগে। এখানকার কৃষকরা আমাদের গর্ব।

আরও পড়ুন-Shantipur: ঘরে ঢুকেই রুদ্রমূর্তি জামাই, কিছু বুঝে ওঠার আগেই শ্বশুর-স্ত্রীকে কোপ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.