দুই শরিককে শূলে চড়িয়ে কংগ্রেসের হাত নিশ্চিত করল সিপিএম?

২৫টি আসনে প্রার্থী তালিকা ঘোষণা করেছে বামফ্রন্ট। 

Updated: Mar 15, 2019, 08:55 PM IST
দুই শরিককে শূলে চড়িয়ে কংগ্রেসের হাত নিশ্চিত করল সিপিএম?

মৌমিতা চক্রবর্তী

বসিরহাট ও পুরুলিয়া আসন দুটি কংগ্রেসকে ছাড়তে নারাজ ছিল ফ্রন্টের দুই শরিক। অথচ ওই দুটি আসনে প্রার্থী দেওয়ার দাবি করেছিলেন সোমেন মিত্ররা। বৈঠকে আলোচনার পর মীমাংসা না হওয়ায় 'শ্যাম ও কূল' দুই-ই ধরে রাখল আলিমুদ্দিন। বসিরহাট ও পুরুলিয়া শরিকদের ছেড়ে দিলেও ফ্রন্ট শরিক বিমান বসু জানিয়ে দিলেন, ওই দুটি আসনে চাইলে প্রার্থী দিতে পারে কংগ্রেস। 

শুক্রবার রাজ্যের ২৫টি আসনে প্রার্থী ঘোষণা করেছে সিপিএম। তার মধ্যে বসিরহাট আসনে পল্লব সেনগুপ্তকে প্রার্থী করেছে ফ্রন্ট শরিক সিপিআই। পুরুলিয়ায় ফরওয়ার্ড ব্লকের প্রার্থী বীর সিং মাহাতো। বসিরহাট ও পুরুলিয়ায় বামেরা প্রার্থী ঘোষণার পর উষ্মাপ্রকাশ করেছিল প্রদেশ নেতৃত্ব। কংগ্রেসের বক্তব্য, সিপিএমের দাবি মেনে রায়গঞ্জ ও মুর্শিদাবাদ আসন দুটি ছেড়ে দিয়েছে তারা। অথচ ওই দুটি আসনেই সিপিএমের সংগঠন নেই।   

  
একদিকে কংগ্রেস, অন্যদিকে সিপিআই-ফরওয়ার্ড ব্লক- বেজায় বিড়ম্বনায় পড়েছে আলিমুদ্দিন নেতৃত্ব। কিন্তু শরিকদের কার্যত শূলে চড়িয়ে কংগ্রেসের হাত ধরলেন সিপিএম নেতারা। প্রার্থী ঘোষণার পর প্রেস বিবৃতিতে বামফ্রন্ট চেয়ারম্যান স্পষ্ট জানান, পুরুলিয়া আসনে ফরওয়ার্ড ব্লক ও বসিরহাট আসনে সিপিআই প্রার্থী দিয়েছে। তবে চাইলে ওই দুটি আসনে প্রার্থী দিতে পারে কংগ্রেস। অর্থাত্ গোটা রাজ্যে জোট হলেও বসিরহাট ও পুরুলিয়া ফ্রন্ট শরিকদের সঙ্গেও লড়াই হতে পারে কংগ্রেসের।

অনেকেই প্রশ্ন করছেন, ভোটের আগে আসন সমঝোতা নিয়েই আলোচনার পর আলোচনা করেও সমাধানসূত্র মিলছে না। এমন জোটের ভবিষ্যত্ কী?  

আরও পড়ুন- রাজ্যের ২৫টি লোকসভা কেন্দ্রে প্রার্থী তালিকা প্রকাশ বামেদের, দেখে নিন একনজরে