আবির বাজারেও তুঙ্গে সবুজ-গেরুয়ার লড়াই, পাল্লা ঝুঁকে কোনদিকে?

লাল আবির? দোকানদাররা বলছেন, 'সেরকম চাহিদা নেই।'

Updated By: May 22, 2019, 03:36 PM IST
আবির বাজারেও তুঙ্গে সবুজ-গেরুয়ার লড়াই, পাল্লা ঝুঁকে কোনদিকে?

মৌমিতা চক্রবর্তী : ভোটের ফলাফলের ট্রেন্ড বুঝতে বুঝতে কাল দুপুর গড়িয়ে যাবে বলছেন বিশেষজ্ঞরা। আর কমিশন চূড়ান্ত ফলাফল ঘোষণা করতে করতে পরশুদিন ২৪ তারিখ হয়ে যাবে। কিন্তু তার আগেই আবির বাজারে শুরু হয়ে গিয়েছে লড়াই।

আবির বলতেই আমরা বুঝি দোল উত্সব। তবে আবির যে শুধু দোলে খেলা হয় বা বাজি যে শুধু দিওয়ালির দিন-ই ফাটানো হয়, এননটা কিন্তু মোটেই নয়। গণতন্ত্রের বৃহত্তম উত্সব ভোটের সঙ্গেও আবির খেলা, বাজি ফাটানো ওতপ্রোতভাবে জড়িত। ভোটগণনা শুরু হতেই দলীয় প্রার্থী যখন জয়ের দিকে এগোতে শুরু করেন, তখনই কর্মী-সমর্থকদের মধ্যে শুরু হয়ে যায় আবির খেলা। চূড়ান্ত ফলাফল ঘোষণা হওয়ার পর বিজয়ী দলের আবির খেলা যেন একটা 'রাজনৈতিক ট্র্যাডিশন'-এ পরিণত হয়েছে।

বিধানসভা ভোট থেকে পঞ্চায়েত ভোট, আবির খেলার ছবিটা পাল্টায়নি কোনওবার-ই। আগামিকাল লোকসভা ভোটের ফলাফল উপলক্ষেও ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে আবির কেনা। রাজ্যে ক্ষমতার পালাবদলের পর ভোটের রেজাল্ট ঘোষণার আগে প্রতিবার-ই সবুজ আবির বিকিয়েছে হু হু করে। কিন্তু এবার ছবিটা একটি ভিন্ন। সবুজ বনাম গেরুয়া বা গেরুয়া বনাম সবুজ, যেভাবেই বলা হোক, আবিরের বাজারে চলছে দুই রঙের হাড্ডাহাড্ডি লড়াই।

কলকাতার বড়বাজারে ঢুঁ মেরে দেখা গিয়েছে গেরুয়া আবির বিকোচ্ছে হু হু করে। ৩২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে গেরুয়া আবির। দোকানদাররা বলছেন, হঠাত করেই গেরুয়া আবিরের চাহিদা বেড়ে গিয়েছে। সবুজ আবিরও বিক্রি হচ্ছে পাল্লা দিয়ে। সবুজ আবিরেরও দাম কিলো প্রতি ৩২০ টাকা। খোঁজ নিয়ে জানা গেল, প্রথম কয়েকদিন সবুজ আবিরের-ই বিক্রি ছিল বেশি। কিন্তু এক্সিট পোলের সমীক্ষা সমানে আসতেই ছবিটা খানিকটা বদলে গিয়েছে। এক লাফে গেরুয়া আবিরের বিক্রি বেড়ে গিয়েছে অনেকটা।

উল্লেখ্য, এক্সিট পোলের সমীক্ষায় ৩০০-র বেশি আসন নিয়ে মোদী সরকারের ফের ক্ষমতায় আসার ইঙ্গিত মিলেছে। সর্বভারতীয় বিভিন্ন সংস্থার সমীক্ষায় বাংলাতেও বিজেপির শক্তিবৃদ্ধির ইঙ্গিত মিলেছে। এই পরিস্থিতিতে আবির বাজারেও বিক্রির 'দাঁড়িপাল্লায়' দুই রঙের যুযুধান লড়াই। আর সেটাই বুঝিয়ে দিচ্ছে বাংলায় এবারের লোকসভা ভোটের রেজাল্টেও চলবে হাড্ডাহাড্ডি লড়াই। দোকানদাররা জানাচ্ছেন, হাওড়া, মেদিনীপুর থেকে লোকেরা এসে গেরুয়া আবির কিনে নিয়ে যাচ্ছেন। আর লাল আবির? দোকানদাররা বলছেন, 'সেরকম চাহিদা নেই।'

আরও পড়ুন, কড়া পাহারায় স্ট্রংরুম, আধাসেনা ও পুলিসের ত্রিস্তরীয় নিরাপত্তা বেষ্টনীতে চলবে ভোটগণনা

রেজাল্টের ট্রেন্ড বুঝতে অপেক্ষা এখনও বেশ কয়েক ঘণ্টা বাকি। তাই বিকিকিনি নিয়ে দাঁড়িপাল্লা যে হিসেব-ই দিক, শেষমেশ কোন রঙের আবিরে আকাশ রঙিন হয়ে উঠল, তা বোঝা যাবে আগামিকাল-ই। 

.