Madhyamik Examination: রাজ্যে শুরু মাধ্যমিক! খারাপ আবহাওয়ায় প্রথমদিনেই বিরক্ত পরীক্ষার্থীরা...

Madhyamik Examination: প্রথম ভাষা দিয়ে আজ, শুক্রবারই শুরু মাধ্যমিক পরীক্ষা। এদিকে আবহাওয়ার কারণে জেলা জুড়ে সকাল থেকেই কোথাও কুয়াশা, কোথাও বৃষ্টি। রাজ্য জুড়ে এ নিয়ে সমস্ত পরীক্ষার্থীর অসুবিধা হয়।

Updated By: Feb 2, 2024, 11:49 AM IST
Madhyamik Examination: রাজ্যে শুরু মাধ্যমিক! খারাপ আবহাওয়ায় প্রথমদিনেই বিরক্ত পরীক্ষার্থীরা...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ, শুক্রবারই শুরু মাধ্যমিক পরীক্ষা। এদিকে আবহাওয়ার কারণে সকাল থেকেই কোথাও কুয়াশা, কোথাও বৃষ্টি। রাজ্য জুড়ে এ নিয়ে সমস্ত পরীক্ষার্থীর অসুবিধা হয়। আজ, শুক্রবার মাধ্যমিক পরীক্ষা শুরু হল সকাল ৯টা ৪৫ মিনিট থেকে। আজ বাংলা পরীক্ষা। সেন্টারগুলিতে যথাসময়ে পৌঁছে গিয়েছে  পরীক্ষার্থীরা। প্রশ্ন ফাঁস আটকাতে  বিশেষ পদক্ষেপ করেছে মাধ্যমিক শিক্ষা পর্ষদ। পরীক্ষাকেন্দ্রের বাইরে ব্যাপক পুলিসি নিরাপত্তা।

আরও পড়ুন: Bengal weather Today: পশ্চিমি ঝঞ্ঝায় বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টির সম্ভাবনা, তুষারপাত দার্জিলিং-সিকিমে!

এবার পশ্চিম বর্ধমান জেলায় মোট পরীক্ষার্থী ২৮ হাজার ১৬৩ জন। এর মধ্যে ছাত্র ১২ হাজার ৬০২ জন, ছাত্রী ১৫ হাজার ৫৬১ জন। মোট পরীক্ষাকেন্দ্র ৮৫ টি।

জলপাইগুড়ি জেলায় সর্বমোট পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৩৬ হাজার। মোট ভেন্যু ৯৭টি। এর মধ্যে মেন সেন্টার ২১টি, সাব সেন্টার ৭৬ টি। গতবারের তুলনায় এ বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে এ জেলায়। ছাত্রছাত্রীদের জন্য বিশেষ সুযোগ-সুবিধাও থাকছে। থাকছে সিক বেড। পড়ুয়াদের জীবনের প্রথম বড় পরীক্ষা। যানজট পরিস্থিতি নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিসের ব্যবস্থা জোরদার করা হয়েছে বিভিন্ন স্কুলের সামনে।

পুরুলিয়া জেলায় এবার মোট পরীক্ষার্থী ৪১ হাজার ৯২৭ জন। ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যাই বেশি! ছাত্র রয়েছে ১৯ হাজার ৮৯৮ জন, ছাত্রী রয়েছে ২২ হাজার ২৯ জন। জেলায় মোট পরীক্ষাগ্রহণ কেন্দ্র ১১৫ টি। এর মধ্যে প্রধান কেন্দ্র ৪১টি। জেলার ৩৬৯টি স্কুল মাধ্যমিক পরীক্ষার সঙ্গে যুক্ত। প্রত্যেক ব্লকে একটি করে অ্যাম্বুল্যান্স মোতায়েন রয়েছে। কোথাও যাতে কোনো সমস্যা না হয় সেজন্য তৎপর রয়েছে জেলা শিক্ষা দফতর, পুলিস ও স্থানীয় প্রশাসন। 

আজ ভোর থেকেই তমলুকের মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থী ও অভিভাবকদের ভিড়। যথা সময়ে পরীক্ষাকেন্দ্র যাতে ঢুকতে পারে পরীক্ষার্থীরা সেজন্য স্থানীয় পুলিস প্রশাসনের পাশাপাশি জনপ্রতিনিধিরাও সাহায্য করতে এগিয়ে এসেছেন। পূর্ব মেদিনীপুর জেলায় মোট মাধ্যমিক পরীক্ষার্থী ৬৬ হাজার ২২১ জন। যার মধ্যে ছাত্র ৩১ হাজার ৮৬৪ জন, ছাত্রী ৩৪ হাজার ৩৫৭ জন। ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি ২ হাজার ৪৯৩ জন। মোট পরীক্ষাগ্রহণ কেন্দ্র  ১১০ টি, যার মধ্যে মেন ভেন্যু ৭৩টি, সাব ভেনু ৩৭টি। আজ পরীক্ষার প্রথম দিনে পরীক্ষাকেন্দ্রের সামনে পুলিস প্রশাসন ও জনপ্রতিনিধিদের জল, গোলাপ, কলম প্রভৃতি দিয়ে পরীক্ষার্থীদের উৎসাহিত করতে দেখা গিয়েছে।

দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে সকাল থেকেই ব্যাপক ভিড় লক্ষ্য করা গিয়েছে। চলতি বছরে জেলায় প্রায় ১৬ হাজার পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৭১০৫, ছাত্রীর সংখ্যা ৮৮৮৭। উল্লেখযোগ্য ভাবে ছাত্রীর সংখ্যা বেশি। পরীক্ষাকেন্দ্রে ছাত্রছাত্রীদের পৌঁছতে যাতে  কোনও অসুবিধা যাতে না হয় সেজন্য পুলিস প্রশাসন ও ট্রাফিক উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে সকাল থেকেই। এছাড়া উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার পক্ষ থেকে জেলার একাধিক রুটে অতিরিক্ত গাড়ি চালানো শুরু করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এই জেলায় প্রধান পরীক্ষাকেন্দ্র ১১টি, সাব কেন্দ্র ৪১টি-- মোট ৫২টি কেন্দ্র রয়েছে। 

মাধ্যমিক পরীক্ষা উপলক্ষ্যে হাওড়া জেলার প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্রে কড়া নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। জেলা শিক্ষা দফতর সূত্রে খবর, এ বছর মোট ১২৮টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। এবারে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫৮৬৩২। এর মধ্যে ছাত্রের সংখ্যা ২৫৫১৬, ছাত্রীর সংখ্যা ৩৩১১৬। ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা অনেকটাই বেশি। মোট পরীক্ষাকেন্দ্র ১২৮ টি। হাওড়া সিটি পুলিসের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রত্যেকটি কেন্দ্রে পর্যাপ্ত পুলিসি বন্দোবস্ত করা হয়েছে। এছাড়া যান নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিসের পাশাপাশি সিভিক ভলান্টিয়ার এবং ট্রাফিক হোমগার্ডের ব্যবস্থাও করা হয়েছে। পরীক্ষার্থীরা যাতে ঠিক সময়ে পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে পারে সেজন্য অতিরিক্ত বাস চালানো হয়েছে।

আরও পড়ুন: Bengal News LIVE Update: সুপ্রিম কোর্টে জোর ধাক্কা হেমন্ত সোরেনের!

কাটোয়া শহর জুড়ে মোট পাঁচটি পরীক্ষাকেন্দ্রে প্রায় ১৭০০ পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। কাটোয়া মহকুমায় ২৫টি পরীক্ষাকেন্দ্র। সকাল থেকেই সব পরীক্ষাকেন্দ্রের সামনে পরীক্ষার্থীদের ভিড় দেখা গিয়েছে। কাটোয়া মহকুমায় ৭৪৫৭ জন পরীক্ষার্থী এবার মাধ্যমিক দিচ্ছে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.